নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

বঙ্গমাতার জন্মদিন : সেলাই মেশিন ও নগদ টাকার তালিকা নিয়ে ক্ষোভ

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নুর আলম দুলাল, কুষ্টিয়া থেকে : ৮ আগস্ট ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী। দিনটিকে যথাযোগ্য মর্যাদায় উদযাপনের জন্য সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত বিভিন্ন প্রতিষ্ঠান ব্যাপক কর্মসূচি হাতে নেয়। বঙ্গমাতার জন্মদিনে কুষ্টিয়া জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নুরে সফুরা ফেরদৌস বিএনপি, জামায়াত-শিবির ক্যাডারদের আত্মীয়স্বজন এবং বরাদ্দকৃত কুষ্টিয়া জেলা ছাড়া বিধিবহির্ভূতভাবে চুয়াডাঙ্গা জেলার বাসিন্দাদের সেলাই মেশিন ও নগদ টাকা বিতরণের তালিকা প্রদান করে জেলা প্রশাসকের কাছে হস্তান্তর করেছেন বলে একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। রবিবার সকালে কুষ্টিয়া জেলা প্রশাসক সভাকক্ষে এসব সামগ্রী বিতরণ করা হয় বলে জানা গেছে।
জানা যায়, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার জন্মবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর দেয়া কুষ্টিয়া জেলায় ৪২ জন অসহায় ও অসচ্ছল নারীর জন্য সেলাই মেশিন এবং ৩০ জনের প্রত্যেককে ২ হাজার করে নগদ ৬০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়।
জানা যায়, ৮ আগস্ট বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার জন্মবার্ষিকী উপলক্ষে সারাদেশের অসহায়, দুস্থ, পিছিয়ে পড়া নারীদের জন্য মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক সেলাই মেশিন ও নগদ টাকা বিতরণের জন্য গত ২৮ জুন কুষ্টিয়া জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের কাছে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যানসহ জনপ্রতিনিধিদের সঙ্গে আলোচনা সাপেক্ষে তালিকা প্রস্তুত করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানোর জন্য একটি পত্র প্রেরণ করা হয়। পত্র প্রাপ্তির পর বিধি অনুযায়ী প্রশাসন, সব উপজেলা নির্বাহী কর্মকর্তা, সংসদ সদস্য, জনপ্রতিনিধির সঙ্গে আলোচনা করে উপজেলাভিত্তিক বিভাজন করে একটি সঠিক তালিকা প্রস্তুত করার কথা মহিলাবিষয়ক অধিদপ্তরের। কিন্তু জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নুরে সফুরা ফেরদৌস ওই চিঠি গোপন রেখে নিজের ইচ্ছেমতো একটি কাগজে উপজেলা বিভাজন করে গোপনে তালিকা প্রস্তুত করে নিজের কাছে রেখে দেন।
এ ব্যাপারে উপজেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার মর্জিনা খাতুন জানান, উপপরিচালক আমাদের সঙ্গে এ বিষয়ে কোনো আলোচনা না করে সব গোপন রেখেছেন। যখন বিভাজন পত্রটি ফাঁস হয়ে যায় তখন তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যানের কাছে নাম চেয়েছেন। এরপর বিষয়টি দৃষ্টিতে আসে।
ঘটনা ফাঁসের পর অনুসন্ধানে জানা যায়, উপপরিচালক নুরে সফুরা ফেরদৌস প্রকৃত পক্ষে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার জন্মদিনে প্রধানমন্ত্রীর দেয়া ৪২টি সেলাই মেশিন ৩০ জনের জনপ্রতি ৬০ হাজার টাকা আত্মসাতের অভিপ্রায়ে নিজের তৈরি করা কথিত একটি তালিকা করে বরাদ্দ করা সেলাই মেশিন ও নগদ টাকাগুলো উত্তোলনের পর তা আত্মসাতের চেষ্টা করেছেন।
উপপরিচালকের প্রেরিত তালিকায় বিএনপি সমর্থক রাকিবের দুঃসম্পর্কের বোন চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার উজিরপুর এলাকার বাসিন্দা সোনিয়া খাতুনকে একটি ও সদর উপজেলার সাবেক চেয়ারম্যান জামায়াত নেতা মোশাররফ হোসেনের সময়কালীন চাকরিতে যোগদানকারী জামায়াতপন্থি পরিবারের সদস্য, জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের হিসাবরক্ষক মিজানের আত্মীয় সদর উপজেলার ঝাউদিয়া ইউনিয়নের বাসিন্দা তাসনিয়া খাতুনকে একটি সেলাই মেশিন দেয়ার নাম রয়েছে। এছাড়া আরো অনেক নাম রয়েছে যারা আদৌও জেলা মহিলাবিষয়ক অধিদপ্তর থেকে প্রশিক্ষণ নিয়েছেন কিনা তা জানা যায়নি।
সূত্রটি জানায়, উপপরিচালক নুরে সফুরা ফেরদৌসের চাকরি হয় ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের সময়। চাকরিতে আসার পর থেকে তিনি বিভিন্ন অনিয়ম, দুর্নীতিতে জড়িয়ে পড়েন বলে অভিযোগ রয়েছে। এসব বিষয়ে কথা বলতে উপপরিচালক নুরে সফুরা ফেরদৌসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি একজন সরকারি কর্মকর্তা। এটা ডিসির বরাদ্দ। এখানে কোনো রাজনৈতিক পরিচয়ের প্রয়োজন নেই। দুস্থ, অসহায় এবং আমাদের এখানে প্রশিক্ষণপ্রাপ্ত হলেই তাকে সেলাই মেশিন, নগদ টাকা দেয়া যাবে। আর তালিকা আমি প্রণয়ন করি না। তারপরও যদি তালিকাভুক্ত কোনো নামের বিপরীতে অভিযোগ থাকে সেটি বাতিল করা যাবে, এখনো বিতরণ শেষ হয়নি।
এদিকে বঙ্গমাতার জন্মদিনে জামায়াত-শিবির আর কুষ্টিয়া ছাড়া অন্য জেলার মানুষের মধ্যে সেলাই মেশিন, নগদ টাকা বিতরণের খবরে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা বিক্ষুব্ধ হয়ে উঠেছেন। আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তারা অবিলম্বে ওই তালিকা বাতিল করে উপপরিচালক নুরে সফুরা খাতুনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়