নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

টোকিওতে প্রথম স্বর্ণপদক জিতল যে দেশগুলো

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

অনেক বাধা বিপত্তি পেরিয়ে অবশেষে সম্পন্ন হয়েছে টোকিও অলিম্পিক। করোনার প্রকোপ চলায় টোকিও অলিম্পিকের বিরোধিতা করেছে খোদ জাপানিরাই। তারা চায়নি তাদের দেশে এত বড় ক্রীড়াযজ্ঞ হোক। কারণ তাদের ভয় ছিল এতে করে করোনা বেড়ে যাবে। এরপর উত্তর কোরিয়া তাদের অ্যাথলেটদের টোকিওতে আসা থেকে বিরত রাখে। ধারণা করা হচ্ছিল অন্য দেশগুলোও এমন কিছু করবে। তবে সবকিছু ছাপিয়ে একটি সফল অলিম্পিক আয়োজন করেছে জাপান। যদিও টোকিওতে এসে কয়েকজন অ্যাথলেট করোনায় আক্রান্ত হন। ফলে তারা অংশ নিতে পারেননি। দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া তেমন বড় কোনো কিছুই হয়নি।
প্রতিবারের মতো এবারের অলিম্পিকেও হয়েছে রেকর্ড ভাঙা গড়ার খেলা। ২০১৬ সালের রিও অলিম্পিকে যে কটি নতুন রেকর্ড হয়েছিল তার দ্বিগুণেরও বেশি রেকর্ড হয়েছে টোকিও অলিম্পিকে। অনেক নতুন ও অখ্যাত অ্যাথলেট রেকর্ড গড়ে পদক জিতে নিয়েছেন। তবে অনেক দেশের অ্যাথলেট আছেন যারা কখনো কোনো পদক জয় করতে পারেননি। বারবার ফিরে যেতে হয়েছে খালি হাতে। তবে এবার টোকিও অলিম্পিকে তিনটি দেশ খালি হাতে ফেরেনি। তারা তাদের অলিম্পিকের ইতিহাসে প্রথম কোনো পদক জয় করে বাড়ি ফিরেছে। আর এ তিনটি দেশ হলো তুর্কেমেনিস্তান, সান মারিনো ও বুরকিনা ফাসো। মধ্য এশিয়ার দেশ তুর্কেমেনিস্তানকে স্বর্ণপদক এনে দিয়েছেন ২১ বছর বয়সি নারী ভারোত্তোলক পোলিনা গুরইয়াভা। তিনি ৫৯ কেজি ইভেন্টে রৌপ্যপদক জয় করেন।
সানমারিনো তাদের ৬১ বছরের ইতিহাসে এবারই প্রথম অলিম্পিকে পদক জয় করেছে। তবে একটি পদক নয়। এবার টোকিও অলিম্পিকে শুটিংয়ে দুটি ও রেসলিংয়ে একটি পদক পায়। শুটিংয়ে ট্র্যাপ ইভেন্টে ব্রোঞ্জ জেতেন আলেসান্দ্রা পেরিল্লি। এরপর পেরিল্লি জিয়ান মার্কোকে নিয়ে মিশ্র ট্র্যাপ ইভেন্টে রৌপ্য পান। আর মায়লেস আমিনি পুরুষ ৮৬ কেজি রেসলিংয়ে জেতেন ব্রোঞ্জ। অপরদিকে আফ্রিকান দেশ বুরকিনা ফাসোর ট্রিপল জাম্পার ফেব্রিস জাঙ্গো দেশটির হয়ে ব্রোঞ্জ পদক জয় করে প্রথম পদকের স্বাদ এনে দেন। তাছাড়া এবারের অলিম্পিকের মাধ্যমে প্রথমবারের মতো স্বর্ণপদকের স্বাদ পেয়েছে ফিলিপাইন, বারমুডা ও কাতার।
এদিকে এবারের টোকিও অলিম্পিকে স্বর্ণপদকসহ সব পদক মিলিয়ে সেরা হয়েছে আমেরিকা। তারা সব মিলিয়ে পদক জয় করেছে ১১৩টি। এর মধ্যে স্বর্ণপদক হলো ৩৯টি। অপরদিকে সব মিলিয়ে ৮৮টি পদক ও ৩৮টি স্বর্ণ মিলিয়ে দ্বিতীয় হয়েছে চীন। ২৭টি স্বর্ণ ও সবমিলিয়ে ৫৮টি পদক জয় করে তৃতীয় হয়েছে স্বাগতিক জাপান। এবারের টোকিও অলিম্পিকের বেশিরভাগ দিন স্বর্ণপদক জয়ের শীর্ষস্থানে ছিল চীন। কিন্তু গতকাল শেষ দিন মাত্র একটি সোনা বেশি জয় করে চীনকে টপকে শীর্ষস্থানে ওঠে আসে আমেরিকা। তারা সর্বশেষ রিও অলিম্পিকে ৪৬টি স্বর্ণপদক জয় করে সেরা হয়েছিল। চীন চেয়েছিল তারা এবার সেরা হতে। কিন্তু শেষ দিন তারা পিছিয়ে পড়ে। চীন ২০১২ লন্ডন অলিম্পিকেও ৩৮টি স্বর্ণ জয় করেছিল। এবারো ৩৮টি সোনা জিতে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বার সর্বোচ্চ স্বর্ণ জয় করেছে। রিও অলিম্পিকে তারা জিতেছিল ২৬টি স্বর্ণ। ফলে এবার তাদের উন্নতি হয়েছে।
পদক জয়ের দিক দিয়ে আমেরিকাকে সেরা বানাতে সবচেয়ে বড় অবদান রেখেছেন দেশটির নারী অ্যাথলেটরা। ১১৩টি পদকের মধ্যে তারা এনে দিয়েছেন ৬৬টি পদক। আমেরিকা মতো চীনের পদকেও সবচেয়ে বড় অবদান রেখেছেন দেশটির নারী অ্যাথলেটরা। চীনকে প্রায় ৭০ ভাগ স্বর্ণপদকই এনে দিয়েছেন নারী অ্যাথলেটরা। য় মোহাম্মদ তানভীরুল ইসলাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়