নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

চবি উপাচার্য : স্বাধীনতা আন্দোলনে বঙ্গমাতা নেপথ্যের কারিগর ছিলেন

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবেব ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসনের উদ্যোগে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব : রাজনীতির নেপথ্য শিল্পী’ শীর্ষক এক ভার্র্চুয়াল সেমিনার গত রবিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসানের সভাপতিত্বে এবং প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়ার সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মহীবুল আজিজ।
উপাচার্য শিরীণ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, মহান স্বাধীনতা আন্দোলনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন নেপথ্যের অন্যতম কারিগর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দর্শন ও আদর্শ বাস্তবায়নে বঙ্গমাতার ভূমিকা ছিল অপরিসীম। বঙ্গমাতা ছিলেন একাধারে রাজনীতির প্রজ্ঞা সমৃদ্ধ, দৃঢ়চেতা, অসীম সাহসী এবং অসম্ভব ধৈর্যশীল একজন স্বাধীনচেতা নারী। এ মহীয়ষী রমণী বঙ্গবন্ধুকে মহান স্বাধীনতা আন্দোলনে নেতৃত্ব দিতে অদম্য শক্তি ও সাহস জুগিয়েছিলেন। বঙ্গমাতা পৃথিবীর ইতিহাসে অন্যতম একজন শ্রেষ্ঠ রমণী। এ মহান রমণীর আদর্শ যুগ যুগ ধরে বাঙালি জাতির হৃদয়ে অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়