নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : সান্তোস এফসি

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সান্তোস ফুটবল ক্লাব ব্রাজিলের একটি পেশাদার ফুটবল ক্লাব। তারা দেশটির সর্বোচ্চ ফুটবল লিগ ব্রাজিলিরাওতে খেলে থাকে। বর্তমান সময়ের সেরা খেলোয়াড় ও ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার এই সান্তোসের হয়ে খেলেছেন। তাছাড়া খেলেছেন কিংবদন্তি পেলে।
সান্তোস প্রতিষ্ঠিত হয় ১৯১২ সালে। ক্রীড়াপ্রেমী তিনজন ব্যক্তি প্রতিষ্ঠা করেন এটি। সান্তোস শহরভিত্তিক হওয়ায় ক্লাবের নামও তারা রাখেন সান্তোস ফুটবল ক্লাব।
সান্তোস এখন পর্যন্ত আটবার ব্রাজিলের সর্বোচ্চ লিগের শিরোপা জয় করেছে। তাছাড়া ২২ বার পোলিসতাওসের শিরোপা, তিনবার কোপা লিবারতাদোরেস, দুবার ইন্টার কন্টিনেন্টাল কাপের শিরোপা ও একবার কোপা কনমেবলের শিরোপা জয় করেছে।
১৯৯৮ সালে সান্তোস তাদের ক্লাবের ইতিহাসে ১০ হাজারতম গোলটি করে। এর মাধ্যমে বিশ্বের প্রথম ক্লাব হিসেবে তারা এই কীর্তি গড়ে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা সান্তোসকে বিশ শতকের অন্যতম সেরা ক্লাব হিসেবেও আখ্যা দেয়। প্রতিষ্ঠার পর সান্তোস ইগরেজা কোরাকাও দে মারিয়া নামক একটি স্টেডিয়ামে অনুশীলন ও ম্যাচ খেলত। কিন্তু এই একই স্টেডিয়াম বা মাঠটিকে আরো কয়েকটি ক্লাব ব্যবহার করত। কয়েকটি ক্লাব মিলে একটি মাঠকে ব্যবহার করত বলে অনুশীলন করার সময় ও ম্যাচ খেলা নিয়ে ঝামেলা বেঁধে যায়। ১৯১৫ সালে বিষয়টি গুরুতর হয়ে উঠলে সান্তোসের কর্তারা শহরের একটি নতুন জায়গা কিনে মাঠের ব্যবস্থা করেন। স্টেডিয়ামটির নাম দেয়া হয় ভিলা বেলমিরো স্পোর্টস পার্ক। এখন পর্যন্ত কয়েকবার স্টেডিয়ামটি সংস্কার করা হয়। যার ফলে প্রথম অবস্থায় এটির ধারণা ক্ষমতা যা ছিল বর্তমানে তা অনেক কম। য় কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়