ডিএনসিসি মেয়র আতিক : ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন করতে পারছি না

আগের সংবাদ

বেহাল রেলের মেগা প্রকল্প : খুলনা-মোংলা রেল প্রকল্পের কাজ কবে শেষ হবে কেউ জানে না

পরের সংবাদ

সেন্টার ফর পলিসি ডায়ালগ : সুশাসন প্রতিষ্ঠায় অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে জোর দিন

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠায় জোর দিতে হবে বলে জানিয়েছে গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। সংস্থাটির মতে, প্রণোদনার অর্থ কোথাও ‘ফাউল প্লে’ হচ্ছে কিনা, তা খতিয়ে দেখা দরকার। পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ব্যবহৃত হচ্ছে, নাকি শেয়ারের দাম বাড়িয়ে টাকা বানানোর জন্য ব্যবহৃত হচ্ছে, তা নিয়ে বাংলাদেশ ব্যাংক ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি কাজ করতে পারে। অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠায় জোর দিতে হবে বলে মনে করে সিপিডি।
গবেষণা সংস্থাটি বলছে, প্রণোদনার ঋণের টাকা ফেরত আসবে কিনা, তা নিয়ে চিন্তিত ব্যাংকগুলো। কারণ ইচ্ছা করে ঋণখেলাপি হওয়ার প্রবণতা এ দেশে আছে। করোনার মতো সংকটের সুযোগে অনেকে ইচ্ছা করে ঋণখেলাপি হয়ে যেতে পারেন। বিষয়টি কীভাবে মোকাবিলা করা হবে, তা নিয়ে সম্প্রতি ঘোষিত মুদ্রানীতিতে স্পষ্ট করে কিছু বলা হয়নি।
গতকাল মঙ্গলবার ‘সাম্প্রতিক মুদ্রানীতি কি অর্থনীতির বর্তমান চাহিদা মেটাতে পারবে? সিপিডির তাৎক্ষণিক প্রতিক্রিয়া’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ কথা বলেছে সিপিডি। সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন মূল প্রতিবেদন উপস্থাপন করেন। এ সময় সিপিডির সম্মাননীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম এবং সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান উপস্থিত ছিলেন।
প্রতিবেদনে ফাহমিদা খাতুন বলেন, সার্বিকভাবে ২০২১-২২ অর্থবছরের জন্য ঘোষিত মুদ্রানীতিকে এ অতিমারির বিশৃঙ্খল সময়ের বিবেচনায় একটি সতর্কতামূলক নীতি বলেই মনে হয়। কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকিং ব্যবস্থায় অতিরিক্ত তারল্য কমাতে কোনো সক্রিয় পদক্ষেপ না নিলেও প্রয়োজনে ব্যবস্থা নিতে দ্বিধা করবে না বলে আশ্বস্ত করেছে। সামগ্রিকভাবে এ মুদ্রানীতি সম্প্রসারণমূলক এবং কেন্দ্রীয় ব্যাংক এ নীতিকে প্রয়োজনে পুনর্বিবেচনা করবে বলে জানিয়েছে। বর্তমানে দ্রুত অবনতিশীল কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনা করে বেসরকারি খাতের ঋণ বাড়ানো এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তা পূরণ না-ও হতে পারে। অন্যদিকে অর্থনীতিকে আবার সচল করতে ব্যাংকিং খাতে সুশাসন একটি বিশেষ ভূমিকা পালন করবে। যদিও ব্যাংকিং খাতের সংস্কার নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ উদ্যোগ দেখা যায়নি।
সিপিডির বিশ্লেষণে বলা হয়, কোভিড-১৯ মহামারির নেতিবাচক প্রভাবে মানুষের জীবন-জীবিকা ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্রয়ক্ষমতা  ও আয় কমে যাওয়ায় গরিব ও নি¤œ আয়ের মানুষ জীবনযাত্রার ব্যয় মেটাতে আগের চেয়ে অনেক বেশি হিমশিম খাচ্ছে উল্লেখ করে সিপিডির প্রতিবেদনে বলা হয়েছে, মূল্যস্ফীতির হারের যে উপাত্ত দেয়া হচ্ছে, প্রকৃত অবস্থা বা হার তার চেয়ে অনেক বেশি বলে আশঙ্কা করা হচ্ছে। দেশের মূল্যস্ফীতির পরিসংখ্যানকে অধিকতর বাস্তবসম্মত করার স্বার্থে এবং তাতে জীবনযাত্রার ব্যয়ের প্রকৃত অবস্থা ভালোভাবে প্রতিফলন ঘটানোর জন্য নতুন ভোক্তা মূল্যসূচক (সিপিআই) তৈরির সুপারিশ করেছে সিপিডি। গবেষণা সংস্থাটি মনে করে, ১৬ বছরের পুরনো সিপিআই ব্যবহার করে ভোগব্যয়ের যে মূল্যস্ফীতির পরিসংখ্যান পাওয়া যাচ্ছে, তাতে জীবনযাত্রার ব্যয়ের সঠিক অবস্থা প্রতিফলিত হচ্ছে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়