ডিএনসিসি মেয়র আতিক : ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন করতে পারছি না

আগের সংবাদ

বেহাল রেলের মেগা প্রকল্প : খুলনা-মোংলা রেল প্রকল্পের কাজ কবে শেষ হবে কেউ জানে না

পরের সংবাদ

যাত্রীবাহী ট্রেন চলবে ১১ আগস্ট থেকে

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী ১১ আগস্ট থেকে স্বল্প পরিসরে যাত্রীবাহী ট্রেন চলাচল করবে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে। গতকাল মঙ্গলবার সরকারের দেয়া প্রজ্ঞাপন অনুযায়ী, আগামী ১১ আগস্ট থেকে গণপরিবহন চালুর যে নির্দেশনা সরকারের তরফে দেয়া হয়েছে তারই অংশ হিসেবে স্বল্প পরিসরে ট্রেন চলাচল করবে।
এ বিষয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ভোরের কাগজকে জানান, করোনা ভাইরাস নিয়ন্ত্রণে এর আগে গত ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর লকডাউন ঘোষণা করে সরকার। তখন রেলসহ সব ধরনের গণপরিবহন বন্ধ থাকে। গতকাল মঙ্গলবার এ বিষয়ে সরকারের উচ্চপর্যায়ের কমিটির বৈঠকে করোনা ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে রাখতে দেশে চলমান লকডাউনের সময়সীমা আরো পাঁচ দিন বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত করা হয়। আগামী এক সপ্তাহ ব্যাপকভিত্তিক টিকাদান কার্যক্রম পরিচালনার পর ১১ আগস্ট থেকে দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও অফিস খুলবে। সীমিত পরিসরে বাস, লঞ্চ ও ট্রেন চলবে।
তিনি জানান, এ সিদ্ধান্ত বহাল থাকলে আমরা আগামী ১১ আগস্ট থেকে যাত্রীবাহী ট্রেন চালাব। এর আগে ৬ আগস্ট থেকে ট্রেন চলতে পারে ধরে নিয়ে রেলওয়ে প্রস্তুত ছিল। আগামী ১১ আগস্ট সকাল থেকে স্বাস্থ্যবিধি মেনে ট্রেনের মোট ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চলাচল করবে। তবে প্রথমদিকে স্বল্প পরিসরে ট্রেন চলবে। পরে পরিস্থিতির উন্নতি হলে আমরা ট্রেন সংখ্যা বাড়াব। তবে ট্রেনের যে ৫০ শতাংশ সিটের টিকেট বিক্রি হবে তা অবশ্যই অনলাইনে বা মোবাইল অ্যাপে বিক্রি করা হবে। সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলাচল করবে।
এ বিষয়ে রেলের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ এবং পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন জানান, এখনো রেল মন্ত্রণালয় থেকে কোনো নির্দেশনা তারা পাননি। তবে ট্রেন চালানোর জন্য তারা প্রস্তুত রয়েছেন। কমলাপুর স্টেশন ম্যানেজার সারওয়ার হোসেন বলেন, শুনেছি লকডাউন ১০ আগস্ট পর্যন্ত থাকবে। তার পরে ১১ তারিখ থেকে স্বল্প পরিসরে গণপরিবহন চলবে। সেদিন থেকে যাত্রীবাহী ট্রেনও চলাচল করবে। এজন্য রেলওয়ে প্রস্তুত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়