ডিএনসিসি মেয়র আতিক : ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন করতে পারছি না

আগের সংবাদ

বেহাল রেলের মেগা প্রকল্প : খুলনা-মোংলা রেল প্রকল্পের কাজ কবে শেষ হবে কেউ জানে না

পরের সংবাদ

ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা নেই

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের বিভিন্ন জায়গায় থেমে থেমে বৃষ্টির দেখা মিলছে। কখনো আকাশ মেঘলা আবার কখনো আকাশে তীব্র রোদ। আকাশে যেন রোদ-বৃষ্টির খেলা। এ অবস্থায় বর্তমানে মৌসুমি বায়ুর সক্ষমতা অনেকটাই কম। ফলে আগামী কয়েক দিন ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।
আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা সংবাদমাধ্যমকে জানান, এখন বৃষ্টি অনেকটা কম। আগামী ৫-৬ আগস্টের দিকে বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা বাড়তে পারে। তবে শিগগিরই অতিভারি বৃষ্টি হওয়ার কোনো সম্ভাবনা নেই। কিন্তু সময়টা এখন বর্ষাকাল এ কারণে বৃষ্টি একটু হবেই।
শাহনাজ সুলতানা বলেন, এখন মোটামুটি মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। ফলে মেঘ থাকলে একটু বৃষ্টি হবে, আবার রোদ হবে। আগামী ২-৩ দিনে মৌসুমি বায়ুর সক্রিয়তা একটু বাড়বে। তবে খুব শিগগিরই মৌসুমি বায়ু শক্তিশালী হওয়ার সম্ভাবনা নেই। এখন মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হয়। তবে তা বিচ্ছিন্নভাবে কিছু কিছু স্থানে হচ্ছে।
আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।
তাপমাত্রার পূর্বাভাসে বলা হয়, দক্ষিণাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমতে পেতে পারে এবং দেশের অন্যত্র তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। একই সঙ্গে সারাদেশে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। এ সময় ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ ৬-১২ কিলোমিটারে উঠে যেতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়।
আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, উত্তর প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে পশ্চিম-উত্তর প্রদেশ ও তৎসংলগ্ন এলাকয় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়