ডিএনসিসি মেয়র আতিক : ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন করতে পারছি না

আগের সংবাদ

বেহাল রেলের মেগা প্রকল্প : খুলনা-মোংলা রেল প্রকল্পের কাজ কবে শেষ হবে কেউ জানে না

পরের সংবাদ

নাগরিক সমাজের সভা : সিআরবিতে স্থাপনা হতে দেয়া হবে না

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : শুধু হাসপাতাল নয়, সিআরবিতে কোনো ধরনের স্থাপনা নির্মাণ করা যাবে না বলে ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। তিনি বলেন, সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী, সিআরবি একটি সাংস্কৃতিক ঐতিহ্য স্মারক। এখানে প্রাকৃতিক সৌন্দর্য ও বৈভব হানি করে হাসপাতাল তো নয়, ইট-পাথরের কোনো স্থাপনা গড়ে তুলতে দেয়া হবে না। বক্তব্য স্পষ্ট, প্রকৃতি ধ্বংস হতে দেব না।
সিআরবি রক্ষার আন্দোলনে নিজের একাত্মতা ও সম্পৃক্ততা অঙ্গীকার করে মেয়র বলেন, সিআরবি রক্ষায় যা করণীয়, আমি তা করব। সভায় মেয়র বলেন, চট্টগ্রাম নগরীর যেখানেই মুক্তিযুদ্ধ, রাজনৈতিক ও সাংস্কৃতিক ঐতিহ্যের স্মৃতিময় স্থান রয়েছে- সেগুলো যথাযথ সংরক্ষণ করে ইতিহাসের সঙ্গে সংগতিপূর্ণ সৌধ-স্থাপনা গড়ে তোলা হবে। সিআরবিতে হাসপাতাল নির্মাণ অশুভ অপতৎপরতারই অংশ।
গতকাল মঙ্গলবার সিআরবি রক্ষায় আন্দোলনকারী সংগঠন নাগরিক সমাজ, চট্টগ্রামের প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়কালে চট্টগ্রামের মেয়র এসব কথা বলেন। সভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আক্তার সিআরবি রক্ষার আন্দোলনে তিনি এবং বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে একাত্মতা প্রকাশ করেন।
মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম শহীদ চাকসুর তৎকালীন নির্বাচিত জিএস সাবেক ছাত্রনেতা আবদুর রবের কথা স্মরণ করে চবি উপাচার্য বলেন, শহীদ আবদুর রবসহ মুক্তিযুদ্ধে অসংখ্যা শহীদের কবর সিআরবিতে রক্ষিত রয়েছে। এই কবরের ওপর কোনো বাণিজ্যিক স্থাপনা নির্মাণ করা শহীদদের প্রতি অবমাননার শামিল। কোনো স্থাপনা নির্মাণ করতে আমরা দেব না।
নাগরিক সমাজ চট্টগ্রামের কো-চেয়ারম্যান ডা. এ কিউ এম সিরাজুল ইসলামের নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন নাগরিক কমিটির সদস্য সচিব প্রবীণ আইনজীবী ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, কো-চেয়ারম্যান রাজনীতিক ও সাংস্কৃতিক সংগঠক মফিজুর রহমান, মুক্তিযোদ্ধা মো. ইউনুচ, বিএফইউজের যুগ্ম মহাসচিব মহসীন কাজী, যুগ্ম সদস্য সচিব রাশেদ হাসান।
আরো উপস্থিত ছিলেন- কার্যকরী সদস্য চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, স্বপন মজুমদার, সাংবাদিক আসিফ সিরাজ, সংস্কৃতিকর্মী অহিল সিরাজ, আবৃত্তিকার প্রণব চৌধুরী, ন্যাপ নেতা মিঠুল দাশগুপ্ত, শ্রমিক নেতা মো. সাইফুল, সাংবাদিক প্রীতম দাশ, আমিনুল ইসলাম মুন্না, সাবেক ছাত্রনেতা নুরুল আজিম রনি প্রমুখ। নাগরিক সমাজ চট্টগ্রামের কো-চেয়ারম্যান ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম বলেন, সরকারি জমি জনগণের সম্পত্তি। জনগণের সম্পত্তি কোনোভাবেই বেসরকারি ব্যবস্থাপনায় জনস্বার্থবিরোধী কাজে ব্যবহার করা যায় না। সরকারি কোনো জমি বেনিয়া, লুটেরাদের হাতে তুলে দেয়া যায় না।
তিনি বলেন, সিআরবিতে যে হাসপাতাল নির্মাণের প্রস্তাবনা হয়েছে, সেটি শুধু ধনীদের স্বার্থ রক্ষাকারী। এটি জনস্বার্থ পরিপন্থি প্রকল্প। এ প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রীকে ভুল বোঝানো হয়েছে।
নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্য সচিব ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল বলেন, ২০০৯ সালের ২৫ জানুয়ারি রাষ্ট্রপতির আদেশক্রমে বাংলাদেশ গেজেটভুক্ত প্রজ্ঞাপনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-চউকের প্রণীত ডিটেইল এরিয়া প্ল্যানে সিআরবিকে কালচারাল হেরিটেজ ঘোষণা করে সংরক্ষণের নির্দেশ দেয়া হয়। সেই হিসেবে কমার্শিয়াল ব্যবহারে অনুমতি দেয়া যাবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়