ডিএনসিসি মেয়র আতিক : ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন করতে পারছি না

আগের সংবাদ

বেহাল রেলের মেগা প্রকল্প : খুলনা-মোংলা রেল প্রকল্পের কাজ কবে শেষ হবে কেউ জানে না

পরের সংবাদ

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় : বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে ব্যতিক্রমী আয়োজন

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মহান মুক্তিযুদ্ধ ও মুজিববর্ষ নিয়ে উদাহরণ সৃষ্টি করেছে দেশের শীর্ষ বেসরকারি উচ্চ শিক্ষাঙ্গন নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। প্রতিষ্ঠা করেছে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে লিখিত দুই হাজারেরও বেশি বই ছাড়াও কর্নারে আছে আরো দুর্লভ সব সংগ্রহ। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে নানা আয়োজনে ব্যস্ত সময় পার করছে নর্থ সাউথ। বিষয়টি অত্যন্ত ইতিবাচক হিসেবে উল্লেখ করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ।
ইউজিসি চেয়ারম্যান বলেছেন, অত্যন্ত ভালো কাজ করছে প্রতিষ্ঠানটি। আমরা এ ধরনের কাজকে সাধুবাদ জানাই। আশাকরি, নর্থ সাউথের পথ ধরে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এ ধরনের কাজে এগিয়ে আসবে।
এক প্রশ্নের জবাবে ড. অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ বলেন, আসলে তুলনামূলকভাবে বেশি ইংলিশ মিডিয়াম ব্যাকগ্রাউন্ড থাকা শিক্ষার্থীরা জাতির পিতা ও মুক্তিযুদ্ধ নিয়ে একটু কম সচেতন থাকে। তবে নর্থ সাউথের মতো অন্যরা যদি এভাবে কাজ করে তাহলে ইতিবাচক ফল আমরা পাব।
নর্থ সাউথ সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, বছরব্যাপী ‘মুজিববর্ষ’ পালনের লক্ষ্যে নেয়া হয়েছে, নানা এমন সব কর্মসূচি যা এখন পর্যন্ত অন্য কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে দেয়া যায়নি। বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে নতুন প্রজন্ম এবং বিশ্ববাসীকে জানানোর জন্য প্রকাশ করা হয়েছে বই। জাতির জনকের জীবন নিয়ে দেশ-বিদেশের স্বনামধন্য ৪৭ জন লেখক ও রাজনীতিবিদদের লেখায় ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ নামে বই প্রকাশ করেছে।
সম্প্রতি ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বইয়ের ভার্চুয়াল মোড়ক উন্মোচন করা হয়। প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কেন্দ্রীয় লাইব্রেরিতে স্থাপন করা হয়েছে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’। ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ এ মহান মুক্তিযুদ্ধের পাশাপাশি বঙ্গবন্ধুর জীবনী নিয়ে লেখা দুই হাজার ১৭৮টি বই ও ছবির বিশাল সংগ্রহ রয়েছে।
ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ বলছিলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটি প্রতি বছর বিজয় দিবসে অভিভাবক মুক্তিযোদ্ধাদের সম্মাননা ও ক্রেস্ট দিয়ে থাকে।
এছাড়া শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির সহায়তায় আয়োজিত ১০০ দিনব্যাপী ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’ প্রতিযোগিতার নলেজ পার্টনার ছিল নর্থ সাউথ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়