জগন্নাথ বিশ্ববিদ্যালয় : প্রক্টর ড. মোস্তফা কামালের মেয়াদ বাড়ল

আগের সংবাদ

গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে প্রধানমন্ত্রী : কেউ গৃহহীন থাকবে না

পরের সংবাদ

ব্যবসায়ী ও ক্রেতাদের সীমাহীন দুর্ভোগ : কোম্পানীগঞ্জ বাজারে সামান্য বৃষ্টিতেই দীর্ঘস্থায়ী জলাবদ্ধতা

প্রকাশিত: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শামীম আহম্মেদ, মুরাদনগর (কুমিল্লা) থেকে : মুরাদনগর উপজেলার কোম্পানীগঞ্জ বাজারে প্রতিদিন লেনদেন হয় কয়েক কোটি টাকার। আশপাশের প্রায় ৬টি থানার মূল বাণিজ্যিক কেন্দ্র ঐতিহ্যবাহী এই বাজারটি প্রায় সাড়ে ৩ হাজার দোকানের মালিক-কর্মচারী মিলে ৯ থেকে ১০ হাজার লোকের কর্মসংস্থান। অথচ সামান্য বৃষ্টিতেই দেখা দেয় ভয়াবহ জলাবদ্ধতা, সৃষ্টি হয় সীমাহীন দুর্ভোগ।
এতে করে যেমন ভোগান্তি হচ্ছে, তেমনি বিক্রেতাদের গচ্চা যাচ্ছে কোটি কোটি টাকা। ব্যবসায়ীরা বলেছেন, শুধুমাত্র অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণেই বিগত ১৫ বছর ধরে এ জনদুর্ভোগ লেগেই আছে।
সম্প্রতি ঘুরে দেখা গেছে, বাজারে দীর্ঘস্থায়ী জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। যার ফলে দিনের পর দিন পানির নিচে শতাধিক দোকান। চলতি মাসের শুরু থেকে ভারি বর্ষণে বাজারে আসা ক্রেতা-বিক্রেতারা চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। দোকানে পানি ঢুকে পড়ায় ব্যবসায়িক কার্যক্রম বন্ধের পাশাপাশি পণ্যসামগ্রী নষ্ট হয়ে কোটি কোটি টাকার আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন ব্যবসায়ীরা। ভারি বর্ষণে পানিতে তলিয়ে গেছে পেঁয়াজ বাজার, কাঁচাবাজার, শুঁটকি বাজার, মুরগি বাজার, চাল বাজার, কাপড় পট্টি, কামার পট্টি, একতা মার্কেট, সততা মার্কেট ও মেইন গলির ফুটপাতে থাকা সব রকমের দোকানপাট। ড্রেনেজ ব্যবস্থা অচল থাকায় পানি সরতে পারে না। বৃষ্টি শেষে কাদা আর আবর্জনা পচে দুর্গন্ধে সৃষ্টি হয় আরেক দুর্ভোগ। জলাবদ্ধতার কারণে সাধারণ ক্রেতা বাজারে আসেন না। এতে পাইকারি ব্যবসায়ীদের চরম ধস ও ক্ষতির সম্মুখীন হচ্ছে।
কোম্পানীগঞ্জ বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বলেন, পানি নিষ্কাশনের জন্য মেশিন লাগানো আছে। বাজারের জলবদ্ধতা একটি বড় সমস্যা। আমি বিষয়টি এমপি ইউসুফ আব্দুল্লাহ হারুনকে জানিয়েছি। তিনি সম্প্রতি বাজার পরিদর্শন করেছেন। আশা করি এবার বিষয়টির একটি সুরাহা হবে।
মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ বলেন, কোম্পানীগঞ্জ বাজারের জলাবদ্ধতা স্থায়ীভাবে নিরসনের জন্য ড্রেনেজ ব্যবস্থার প্রাক্কলন তৈরি করা হয়েছে। চলতি অর্থবছরে উপজেলা পরিষদ থেকে ব্যয়বহুল বাজেটের মাধ্যমে আগামী মাসে কাজ শুরুর পরিকল্পনা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়