জগন্নাথ বিশ্ববিদ্যালয় : প্রক্টর ড. মোস্তফা কামালের মেয়াদ বাড়ল

আগের সংবাদ

গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে প্রধানমন্ত্রী : কেউ গৃহহীন থাকবে না

পরের সংবাদ

বরিশালে মৎস্য খাতে ক্ষতি সাড়ে ২২ কোটি টাকা

প্রকাশিত: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বরিশাল প্রতিনিধি : টানা বৃষ্টি ও নদীতে অস্বাভাবিক জোয়ারের পানিতে বরিশাল বিভাগে ১২ হাজার ১৪৩টি পুকুর ও ঘেরের মাছ ভেসে গেছে। এতে প্রায় সাড়ে ২২ কোটি টাকার ক্ষতির মুখে পড়েছেন মৎস্য চাষিরা। গতকাল রবিবার বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তরের উপপরিচালক আনিছুর রহমান তালুকদার এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, অতিবৃষ্টি ও অস্বাভাবিক জোয়ারে বরিশাল বিভাগের চার জেলায় পুকুর ও ঘের ভেসে যাওয়ায় মৎস্য খাতে ব্যাপক ক্ষতি হয়েছে।
সূত্র মতে, বিভাগের পিরোজপুরে ৮১০টি পুকুর ও ঘের প্লাবিত হয়ে এক কোটি ১১ লাখ টাকা, বরগুনায় ছয় হাজার ৩৪টি পুকুর ও ঘের প্লাবিত হয়ে তিন কোটি ২০ লাখ টাকা, পটুয়াখালীতে পাঁচ হাজার ২৩৫টি পুকুর ও ঘের প্লাবিত হয়ে ১৮ কোটি টাকা এবং ভোলায় ৫৫টি পুকুর ও ঘের ভেসে যাওয়ায় ২১ লাখ টাকার ক্ষতি হয়েছে। পিরোজপুরের মৎস্য ব্যবসায়ী ফারুখ খান জানান, নদীতে অস্বাভাবিক জোয়ার হওয়ায় সেই পানি পুকুর-নালায় ঢুকে পড়েছে। তাছাড়া, গত কয়েক দিন ধরে টানা বৃষ্টিতেও পানি বৃদ্ধি পেয়ে মাছের ঘের তলিয়ে গেছে। কলাপাড়ার মৎস্য ব্যবসায়ী সাইফুল সিকদার জানান, প্রবল বর্ষণে তার ৫টি মাছের ঘের তলিয়ে গেছে। পাশাপাশি একাধিক জমির ফসল নষ্ট হয়ে গেছে। বরিশাল আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত মঙ্গল ও বুধবার বরগুনা জেলায় ২৬২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। জোয়ার থাকায় নদনদীর পানি বৃদ্ধি পেয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়