হেফাজতের সহিংসতা : এজাহারনামীয় এক আসামি গ্রেপ্তার

আগের সংবাদ

বোল্টের সিংহাসনে বসলেন জ্যাকবস

পরের সংবাদ

যে কারণে আফগান অজি নির্বাচকের পদত্যাগ

প্রকাশিত: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সেপ্টেম্বরে পাকিস্তানের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য কদিন আগে দল ঘোষণা করেছিল আফগানিস্তান। ১৭ সদস্যের এ দল ঘোষণায় হাত নেই আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক আসাদুল্লাহ খানের। বোর্ডের সম্মতি ছাড়া দল ঘোষণা করায় গতকাল পদত্যাগ করেছেন আসাদুল্লাহ। ক্রিকইনফোর এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এর আগে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচকের দায়িত্ব থেকে বিদায় নিয়েছেন ট্রেভর হন্স।
মূলত ৬টি কারণ দেখিয়ে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন আফগান প্রধান নির্বাচক। আসাদুল্লাহর অভিযোগ, আফগান বোর্ডে অক্রিকেটীয় মানুষদের অতিরিক্ত দখলদারিত্ব শুরু হয়েছে। এরই জেরে প্রধান নির্বাচকের অনুমতি বা মতামত ছাড়াই পাকিস্তান সিরিজের জন্য দল প্রকাশিত হয়েছে। তা ছাড়া ক্রিকেট বোর্ডের লোকদের চেয়ে বাইরের মানুষের দখলদারিত্বই এখন বেশি। আসাদুল্লাহ বেশ কিছু দিন ধরে এসব বলেও আসছেন।
অন্যদিকে ট্রেভর হন্স দুই মেয়াদে অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেছেন। প্রথম মেয়াদে ছিলেন ১৯৯৪ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত। দ্বিতীয় মেয়াদে হন্স দায়িত্ব নেন ২০১৪ সালে। তার অধীনে অস্ট্রেলিয়া ক্রিকেট বিশ্বে বিস্তার করেছে সীমাহীন আধিপত্য। তার অধীনে বিশ্ব জয় করেছে অজিরা, হারিয়েছে বড় বড় দলগুলোকে। অস্ট্রেলিয়া ১৯৯৯ ও ২০০৩ বিশ্বকাপও জিতেছে। ৬৭ বছর বয়সি হন্সের পদত্যাগের পর গুঞ্জন শোনা যাচ্ছে অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান জর্জ বেইলি হতে যাচ্ছেন প্রধান নির্বাচক। তবে ক্রিকেট অস্ট্রেলিয়া এখনো বিষয়টি নিশ্চিত করেনি।

গত ২৪ জুলাই পদত্যাগের সিদ্ধান্ত জানিয়ে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) চেয়ারম্যান ফারহান ইউসেফজাইকে চিঠি দেন আসাদুল্লাহ। এর আগের দিন পাকিস্তানের বিপক্ষে খেলতে যাওয়া প্রথম ওয়ানডে সিরিজের দল ঘোষণা করেছিল আফগানরা। আসাদুল্লাহর পদত্যাগের আবেদন গৃহীত হয়েছে গত ২৭ জুলাই। পদত্যাগের কারণ হিসেবে আসাদুল্লাহ বলেছেন, দায়িত্ব গ্রহণের পর থেকে চাহিদা মোতাবেক যথাযথ নির্বাচক কমিটি না দেয়া, প্রধান নির্বাচকের দায়িত্ব পালনের সময় অতিরিক্ত বাধা প্রদান, খেলোয়াড়দের সম্পর্কে ধারণা না থাকা অক্রিকেটীয় মানুষদের সম্পৃক্ততা, দল গোছানোর ক্ষেত্রে মতের গুরুত্ব না থাকা, তিন মাস ধরে বলার পরেও বোর্ড চেয়ারম্যান ইউসেফজাইয়ের সঙ্গে সাক্ষাতের সূচি না পাওয়া ও পাকিস্তানের বিপক্ষে সিরিজের স্কোয়াড সম্পর্কে অন্ধকারে রাখা।
পাকিস্তান সিরিজের জন্য হাশমতউল্লাহ শহিদিকে অধিনায়ক বানিয়ে ঘোষণা করা ১৭ জনের স্কোয়াডে নতুন মুখই ছিলেন পাঁচজন- সেদিকুল্লাহ আতাল, শহিদুল্লাহ কামাল, আবদুল রহমান, ফজল হক ফারুকি এবং নূর আহমেদ। পাশাপাশি ২০১৭ সালে একটি মাত্র ওয়ানডে খেলা পেস বোলিং অলরাউন্ডার করিম জানাতকেও দীর্ঘদিন পর ফেরানো হয়েছে এই ফরম্যাটে।
এ বছরের মার্চে আফগানিস্তানের প্রধান নির্বাচক হন আসাদুল্লাহ খান। তার সঙ্গে প্রধান নির্বাচক হওয়ার জন্য প্রতিদ্ব›িদ্বতা করেছিলেন আরো কজন। সাবেক ক্রিকেটার ও অভিজ্ঞতা থাকায় আসাদুল্লাহ খানকেই দায়িত্ব দেয়া হয়। এর আগে ২০১৯ সালে এসিবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী হিসেবেও কাজ করেছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়