হেফাজতের সহিংসতা : এজাহারনামীয় এক আসামি গ্রেপ্তার

আগের সংবাদ

বোল্টের সিংহাসনে বসলেন জ্যাকবস

পরের সংবাদ

মাছে মজা

প্রকাশিত: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সবসময় কি মাংস খেতে ভালো লাগে! তাই একটু স্বাদ বদলের জন্য হলেও শহুরে গৃহকর্তা খাবারে মাছের আইটেম রাখেন। তাছাড়া মাছের স্বাদ ছাড়া বাঙালিয়ানার পূর্ণতাও তো জমে না। আর মাছের পদ যদি সুস্বাদু হয়, তবে তো ভাত ছাড়াও শুধুই মাছ খাওয়া যায়। এবার কয়েকটি মুখরোচক মাছের পদের রেসিপি থাকছে ৭ জন রাঁধুনীর হেঁশেল থেকে।

গার্লিক স্যামন ফিস

রেসিপি : আমেনা আনার

উপকরণ: স্যামন ফিস ৬ টুকরা, গোলমরিচের গুঁড়া ১/২ চা চামচ, পাপরিকা পাউডার ১ চা চামচ, লবন স্বাদমত, বাটার ৩ টে চামচ, রসুন কুচি ২ টে চামচ, লেবুর রস ২ টির, ধনেপাতা কুচি পছন্দমত, মধু ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি: মাছের টুকরোগুলো ধুয়ে, পানি ঝরিয়ে টিস্যু দিয়ে মুছে শুকিয়ে নিন। স্বাদমত মাছের দু পিঠে লবণ ছিটিয়ে দিন। এবার একটি বাটিতে লেবুর রস + গুঁড়া মশলা + অল্প ধনেপাতা কুচি + রসুন কুচি ১ টেবিল চামচ মত+ মধু একসাথে মিশ্রন করে নিন। এবার, একটি ননস্টিক প্যানে ১ টেবিল চামচ বাটার দিয়ে গরম করে, এক টেবিল চামচ রসুন কুচি দিয়ে হালকা নেড়ে মাছের টুকরো বিছিয়ে দিন এবং দু পিঠই হালকা লাল করে ভাজুন। এখন, বাকি ২ টেবিল চামচ বাটার মিশিয়ে কিছুক্ষণ পর মিক্স করা উপকরণের মিশ্রণ ঢেলে দিন। এভাবে মাছ গুলো উলটে পালটে রান্না করে নিন ৫-৬ মিনিট মত। উপরে অল্প ধনেপাতা কুচি ছিটিয়ে নামিয়ে নিন। উল্লেখ্য, আপনি দশ মিনিট প্রি- হিট করে মাছের সাথে বাটারসহ সব মিশ্রণ মাখিয়ে ওভেন বেকও করতে পারেন।

হেক মাছ ও গ্রিলড সবজি

রেসিপি : নাশিদ জেরিন চৌধুরী

উপকরণ: হেক মাছ (অন্যান্য সামুদ্রিক মাছ হলেও হবে) এর ফালি কেটে নিয়ে একটু লবন, আধা চা চামচ জিরার গুড়া, গোল মরিচ গুড়া পরিমান মত, অর্ধেক লেবুর রস ও ফিস সস দিয়ে আধা ঘন্টা ম্যারিনেট করে রেখে দিতে হবে। এরপর একটি ডিমের সাথে কর্নফ্লাওয়ার আর পরিমান মত লবন দিয়ে সেই মিশ্রণে মাছের টুকরাগুলোকে ভিজিয়ে ক্রাম পাউডারে মাখিয়ে রেখে দিন। অল্প আঁচে বাটারে এবার সবগুলো ভেজে নিতে হবে।

গ্রিল্ড সবজি: আলু, বরবটি, গাজরকে আগে আধা সিদ্ধ করে নিতে হবে। এরপর বাটারে একটু রসুনকুচি, লবন আর গোলমরিচ গুড়া দিয়ে সবজিগুলোকে হালকা ভেজে নিন। সাথে বড় করে কাটা পেয়াজ ও ক্যাপ্সিকাম দিয়ে নাড়াচাড়া করে তুলে ফেলুন।

হানি লাইম শ্রিম্প

রেসিপি : মাহবুবা কুসুম

উপকরণ: ১০-১৫ টি চিংড়ি – বড় চিংড়ি, ২ টেবিল মধু, ১/২ কাপ লাইম জুস, ২- ৩ কোয়া রসুন, ৩-৪ কিউব বাটার স্বাদ অনুযায়ী লবণ, গোলমরিচ গুড়া -স্বাদ অনুযায়ী।

প্রস্তুত প্রণালি: একটি ছোট পাত্রে লাইম জুস এবং মধু ভালো ভাবে মিশিয়ে সস তৈরি করে নিতে হবে। এরপর প্যানে মাখন দিয়ে কুচি করা রসুন মিডিয়াম আঁচে ৩০ সেকেন্ড ভেজে নিন। এবার চিংড়ি দিয়ে তাতে লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভালো মত মিশিয়ে নিতে হবে। এবং লেবু আর মধুর সসটি ধীরে ধীরে ঢেলে দিন। চিংড়ি গোলাপি রং এর হলে ৩-৪ মিনিট হলে রান্না করে নিতে হবে. এর বেশি রান্না করা যাবে না তাহলে চিংড়ি ওভারকুক হয়ে যাবে। এরপর গরম গরম স্টিম রাইস এর সাথে উপভোগ করুন মজাদার হানি লাইম শ্রিম্প।

থাই ফিশ উইথ সস

রেসিপি : তুশিন পিউ

উপকরণ: রেড স্ন্যাপার ৪০০ গ্রাম(এর বদলে রুই বা তেলাপিয়া দিয়েও হবে)
ভালোভাবে ধুয়ে নিন। মাঝে ৩টি কাটা একটু বাকা দিন, যেন ভেতরটা সিদ্ধ হয়, এরপর কর্ন ফ্লাওয়ার এ মাখিয়ে ১-২ ঘন্টা রেখে দিন, তবে পানি, মশলা বা লবন মেশানো যাবে না। কারণ যে সসটা মেশানো হবে তা অনেক স্ট্রং।

সস : ১.৫ টেবিল চামচ তেতুল (ঘন মাড় টা), রসুন ২-৩ কোয়া, কাঁচা মরিচ ২-৩ টা, চাইলে শুকনা মরিচ ও দেয়া যাবে, চিনি ১ টেবিল চামচ, পরিমান মত লবন, তেল ৪ টেবিল চামচম, সয়াসস ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি: হালকা আঁচের তেলে রসুন টেলে বাকিসব এক এক করে দিতে হবে। এরপর ২/৩ মিনিট সতে করে নামিয়ে ফেলতে হবে। এবার মাছ মিডিয়াম ফ্রাই করে সার্ভিং ডিসে সসটা উপরে ঢেলে দিতে হবে। সাথে বাকা কাটা জায়গা গুলোতে ঢুকিয়ে দিতে হবে।

চিলি ফিস

রেসিপি : তাসলিমা কনা

উপকরণ: রুই মাছের টুকরা (কাটা ছাড়া) -৪০০ গ্রাম, আদা বাটা ১ চা চামচ, লালমরিচের গুঁড়া- ১ চা চামচ, লবণ- পরিমাণমত, লেবুর রস ১ চা চামচ,
ডিমের সাদা অংশ-১ টা ডিমের, ময়দা- ২ টে চামচ, কর্ণফ্লাওয়ার-২ টে চামচ, গোলমরিচের গুঁড়া-১/২ চা-চামচ, ক্যাপসিকাম টুকরা- ২ কাপ, পেঁয়াজের টুকরা ১ কাপ, কাঁচামরিচ ফালি-১০ টি, রসুনকুঁচি- ১ টে চামচ, টমেটো সস-১ টে চামচ, চিলি সস-২ টে চামচ, সয়াসস ২টে চামচ, ভিনেগার ১টে চামচ, চিলির ফ্লেক্স-১/২চা চামচ, তেল- ভাজার জন্য, কর্ণফ্লাওয়ার ১ টে চামচ(পানিতে গুলিয়ে নিতে হবে)।

প্রস্তুত প্রণালি: প্রথমেই মাছে লালমরিচের গুঁড়া, আদাবাটা, লবণ, লেবুর রস দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে ১৫ মিনিটের জন্য। এর মধ্যেই ময়দা, কর্ণফ্লাওয়ার, গোলমরিচের গুঁড়া, লবণ , লাল মরিচের গুঁড়া, ডিমের সাদা অংশ দিয়ে ভালো ভাবে মাছগুলোকে কোটিং করে নিতে হবে। প্যানে তেল দিয়ে মাছগুলোকে ডুবা তেলে ব্রাউন করে ভেজে নিতে হবে। এরপর একটি বাটিতে চিলি সস, সয়া সস ,ভিনেগার, টমেটো সস চিলি ফ্লেক্স সব একসাথে মিশিয়ে রেখে দিতে হবে। এবার প্যানে তেল দিয়ে রসুন কুঁচি ও কাঁচামরিচ ফালিগুলো দিয়ে হালকা ভেজে এর মধ্যে ক্যাপসিকাম টুকরা দিয়ে কিছুক্ষণ ভেজে পেঁয়াজ টুকরোগুলো দিয়ে বেশি জ্বালে ভাজতে হবে কয়েক মিনিট। ভাজার পর এরমধ্যে আগে থেকে বানিয়ে রাখা সসের মিশ্রণটি ঢেলে দিয়ে নাড়াচাড়া করতে হবে যেনো সসের মিশ্রণটি খাবারের সাথে ভালো করে মিশে যায়। এখন এর মধ্যে গুলিয়ে রাখা কর্নফ্লাওয়ার দিয়ে দিতে হবে।একটু আঠালো ভাব হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেশন করতে পারেন পরোটা, নান, গরম ভাত বা ফ্রাইড রাইসের সাথে।

বাটার গার্লিক রুহি উইথ লেমন

রেসিপি : সেলিনা শিল্পী

উপকরণ: বড় রুই মাছের টুকরা ৫/৬ টি, লেবুর রস ২ চা চামচ, গোল মরিচ গুঁড়া হাপ চা চামচ, সয়াসস ১ চা চামচ, অলিভ ওয়েল ৪ /৫টেবিল চামচ, বাটার ১টেবিল চামচ, রসুন কুচি ১ চা চামচ, চিলি সস ১ টেবিল চামচ, কনফ্লাওয়ার ১টেবিল চামচ, চিনি হাপ চা চামচ, ধনিয়া পাতা কুচি, লবন পরিমানমত।

প্রস্তুত প্রণালি: মাছের টুকরাগুলো ধুয়ে পানি ঝড়িয়ে নেয়ার পর এতে লবন, লেবুর রস, সয়াসস, গোল মরিচ ও সামান্য রসুন বাটা মিশিয়ে ম্যারিনেট করে রেস্টে রেখে দেই ২০ মিনিট। কড়াইতে অলিভ ওয়েল দিয়ে গরম হলে মাছের টুকরাগুলো ছেড়ে দেই এবং মাঝারি আঁচে ঢাকনা দিয়ে হালকা বাদামি রঙ আসা পর্যন্ত ভেজে নেই। ভাজা মাছগুলো তুলে নিয়ে ঐ অলিভ ওয়েলেই বাটার দেই। এবার বাটার গলে আসার পর রসুন কুচি দিতে হবে। এরপর এক কাপ পানির সাথে কর্নফ্লাওয়ার, চিলি সস, লেবুর রস, চিনি, ধনিয়া পাতা কুচি মিশিয়ে কড়াইতে ঢেলে দিয়ে কিছুক্ষন নাড়ুন। বলক আসার পর তাতে মাছের টুকরা সব ঢেলে মিডিয়াম আঁচে মিনিট কয়েক রান্না করি এবং গ্রেভি হয়ে আসার পর নামিয়ে নেই।

চিংড়ি টিক্কা

রেসিপি : সিলভী নওশিন

উপকরণ : খোসা ছাড়ানো চিংড়ি ২৪ টি, পানি ঝরানো টক দই ২ টেবিল চামচ, গরম মসলা গুড়া ১/২ চা চামচ, হলুদ গুড়া ১/৪ চা চামচ, লাল মরিচ গুড়া ১/২ চা চামচ, ধনিয়া গুড়া ১/২ চা চামচ, কালো গোলমরিচ গুড়া ১/৪ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, সরিষার তেল ২ চা চামচ, লবন পরিমাণমত, ১টি ক্যাপসিকাম, ১টি পেঁয়াজ, ১/৪ চা চামচ জোয়াইন, ১/২ চা চামচ লেবুর রস, তেল ও শাসলিক কাঠি ৬ টি।
প্রস্তুত প্রণালি : চিংড়ি খোসা ছাড়িয়ে অতিরিক্ত পানি ঝরিয়ে নিন। চিংড়ির লেজটা রেখে দিতে পারেন। টক দই এর সাথে সব মসলা ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যে চিংড়ি গুলো দিয়ে মাখিয়ে ১৫ মিনিট মেরিনেট করে ফ্রিজে রাখুন। শাসলিক কাঠি কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। ক্যাপসিকাম ও পেঁয়াজ কিউব করে কেটে নিন। শাসলিক কাঠিতে পেঁয়াজ, চিংড়ি ও ক্যাপসিকাম পর্যায়ক্রমে দিয়ে গেথে নিন। প্রতিটি কাঠিতে চারটি করে চিংড়ি গাঁথা যাবে। ছড়ানো প্যানে তেল ভালো করে গরম করে নিয়ে মিডিয়াম আঁচে প্রতিটি শাসলিক উভয় পাশ ভেজে নিন। চিংড়ি বেশি ভাজা যাবে না তাহলে এটি শক্ত হয়ে যাবে। হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন দারুণ মজাদার চিংড়ি টিক্কা ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়