হেফাজতের সহিংসতা : এজাহারনামীয় এক আসামি গ্রেপ্তার

আগের সংবাদ

বোল্টের সিংহাসনে বসলেন জ্যাকবস

পরের সংবাদ

ব্রাজিলের সামনে ভয়ংকর প্রতিপক্ষ মেক্সিকো

প্রকাশিত: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টোকিও অলিম্পিকে গতকাল ছেলেদের ফুটবলের কোয়ার্টার ফাইনালের ম্যাচে মিসরকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ব্রাজিল। দেশটির হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেন ম্যাথিউস কুনহা। অলিম্পিকে নিজেদের স্বর্ণপদক ধরে রাখার মিশন নিয়ে এবার টোকিওতে এসেছে সেলেসাওরা। আর এদিক দিয়ে এখন আরো একধাপ এগিয়ে গেল তারা। সেমিফাইনালে ব্রাজিল খেলবে ২০১২ লন্ডন অলিম্পিকের চ্যাম্পিয়ন মেক্সিকোর বিপক্ষে।
মেক্সিকো কোয়ার্টার ফাইনালের ম্যাচে খেলতে নামে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। আর এ ম্যাচটিতে এশিয়ার পরাশক্তি দক্ষিণ কোরিয়াকে রীতিমতো গুঁড়িয়ে দেয় তারা। ২০১২ অলিম্পিকের চ্যাম্পিয়নরা কোরিয়াকে হারায় ৬-৩ গোলের বড় ব্যবধানে। এখন ব্রাজিল যেহেতু শেষ চারের ম্যাচের মেক্সিকোর বিপক্ষে খেলতে নামবে, ফলে তারা খুব বেশি স্বস্তিতে থাকতে পারবে না, এটি নিশ্চিত।
মেক্সিকো গ্রুপ পর্বে তিনটি ম্যাচের মধ্যে দুটি ম্যাচে জয় তুলে নেয়। তারা জয় পায় দক্ষিণ আফ্রিকা ও ফ্রান্সের বিপক্ষে। গ্রুপ পর্বে তারা জাপানের বিপক্ষে ২-১ গোলে হারের স্বাদ পায়। মেক্সিকো গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকাকে ৩-০ ও ফ্রান্সকে ৪-১ গোলের বড় ব্যবধানে হারায়। অপরদিকে ব্রাজিল গ্রুপ পর্বে জার্মানির বিপক্ষে ৪-২ গোলে ও সৌদি আরবের বিপক্ষে ৩-১ গোলে জয় পায়। কিন্তু আইভরিকোস্ট তাদের ০-০ গোলে রুখে দেয়।
অপরদিকে আইভরি কোস্টের দুর্বল রক্ষণভাগের সুযোগ নিয়ে গতকাল প্রথম দল হিসেবে শেষ চারে জায়গা করে নেয় স্পেন। তারা আফ্রিকার দেশ আইভরি কোস্টকে ৫-২ গোলের বড় ব্যবধানে হারায়। স্পেনের হয়ে হ্যাটট্রিক করেন বদলি খেলোয়াড় হিসেবে খেলতে নামা রাফা মির। ম্যাচটির নির্ধারিত ৯০ মিনিটের সময় দুই দলের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। ফলে অতিরিক্ত সময়ে গড়ায় খেলা। আর অতিরিক্ত সময়ে তিনটি গোল আদায় করে নেয় স্পেন। যার মাধ্যমে তারা বড় ব্যবধানের জয় তুলে নিতে সমর্থ হয়। ম্যাচটিতে মাত্র ১০ মিনিটের সময় বেইলি গোল করে আইভরিকোস্টকে এগিয়ে নেন। ৩০ মিনিটের সময় স্পেনকে সমতায় ফেরান ওলমো। ম্যাচের ৯১ মিনিটের সময় আইভরি কোস্টের গ্রাডেল গোল করে দলটিকে এগিয়ে নেন। আর শেষ মূহুর্তে এমন গোল পাওয়ায় সকলে ভেবেছিল আইভরি কোস্টই হয়তো সেমিতে যাবে। কিন্তু তাদের কপালটা খারাপ। কারণ রেফারি যখন শেষ বাঁশি বাজাতে যাবেন ঠিক তার কয়েক সেকেন্ড আগে হ্যাটট্রিক করা রাফা মির গোল করেন। ফলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ম্যাচের ৯৮ মিনিটের সময় পেনাল্টি থেকে একটি গোল করার সুযোগ পেয়ে যায় স্পেন। এ সুযোগ কাজে লাগাতে ভুল করেননি ওয়ারজাবাল। পেনাল্টি থেকে এ গোলটি হজম করার পর আইভরি কোস্টের রক্ষণভাগ পুরোপুরি ভেঙে যায়। ম্যাচের ১১৭ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন রাফা মির। তখনই স্পেনের জয় নিশ্চিত হয়ে যায়। এরপর ১২১ মিনিটের সময় রাফা মির গোল করে নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন সঙ্গে স্পেনের জয়ের ব্যবধান বাড়ান। দিনের অপর কোয়ার্টার ফাইনাল ম্যাচে পেনাল্টিতে নিউজিল্যান্ডকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়ে সেমিতে ওঠেছে স্বাগতিক জাপান। এখন তারা ফাইনালের টিকেটের জন্য লড়বে স্পেনের বিপক্ষে।
নিজ দেশে অলিম্পিক হওয়ায় জাপানের ফুটবলারদের ওপর দেশটির সমর্থকদের প্রত্যাশা অনেক বেশি। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের মূল সময়ে কোন গোল করতে পারেনি তারা। অবশ্য নিউজিল্যান্ডকেও জাপানের রক্ষণভাগের খেলোয়াড়রা কোন গোল করতে দেননি। এমনকি অতিরিক্ত সময়েও দুই দলের কেউ গোল করতে পারেনি। ফলে ম্যাচ গড়ায় পেনাল্টিতে। এখানেই নায়ক বনে যান জাপানের গোলরক্ষক। তিনি নিউজিল্যান্ডের তিনটি শট ঠেকিয়ে দিতে সমর্থ হন। ফলে জাপানকে আরেকটি পেনাল্টি শট নিতেই হয়নি। অলিম্পিকে জাপানের অ্যাথলেটরা সব সময় ভালো করেন। প্রত্যেকটি অলিম্পিকে জাপানিরা কম-বেশি স্বর্ণপদক জয় করে। কিন্তু ফুটবলে এখনো আলোর মুখ দেখেনি তারা। এবার তাদের সামনে সুযোগ তৈরি হয়েছে ফুটবলে স্বর্ণ জেতার। তবে এজন্য তাদের আগে হারাতে হবে স্পেনকে। এবারের অলিম্পিকে স্বর্ণপদকের অন্যতম বড় দাবীদার স্পেন। ফলে জাপানকে স্বর্ণপদকের জন্য লড়াই করার মঞ্চে যাওয়ার জন্য বড় ও কঠিন বাঁধা পার করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়