হেফাজতের সহিংসতা : এজাহারনামীয় এক আসামি গ্রেপ্তার

আগের সংবাদ

বোল্টের সিংহাসনে বসলেন জ্যাকবস

পরের সংবাদ

চার স্বর্ণের হাতছানি

প্রকাশিত: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আমেরিকার সাঁতারু মাইকেল ফেলেপস অলিম্পিকে মোট ২৮টি পদক জয় করেছিলেন। পুরুষদের সাঁতারে সব সময়ই আমেরিকার দাপট থাকে। মাইকেল ফেলেপস পেশাদার সাঁতারকে বিদায় জানিয়েছেন। কিন্তু সাঁতারে তার উত্তরসূরি ঠিকই তৈরি হয়ে গেছে। যিনি হতে পারেন আরেক মাইকেল ফেলেপস। সেই সাঁতারু হলেন ক্যালেব ড্রেসেল। তিনি টোকিও অলিম্পিকে এখন পর্যন্ত তিনটি স্বর্ণপদক জয় করেছেন। এবারের অলিম্পিকে সাঁতারু ক্যালেব ড্রেসেল আর দক্ষিণ কোরিয়ার নারী আরচার আন সান তিনটি করে স্বর্ণপদক জয় করতে সমর্থ হয়েছেন। আন সানের সামনে আর কোনো পদক জেতার সুযোগ নেই। ফলে তাকে তিনটি স্বর্ণ নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে। কিন্তু ক্যালেবের সামনে রয়েছে টোকিও প্রথম অ্যাথলেট হিসেবে একাই চারটি সোনা জেতার সুযোগ। আজ তিনি ৫০ মিটার ফ্রিস্টাইলের ফাইনালে খেলতে নামবেন। এখানে স্বর্ণ পেলেই টোকিও অলিম্পিকের ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে ক্যালেবের নাম। তিনি দলগত ৪০০ মিটার ইভেন্টে প্রথম সোনার স্বাদ পান। এরপর ১০০ মিটার ফ্রিস্টাইলে অলিম্পিক রেকর্ড গড়ে পান দ্বিতীয় স্বর্ণপদক। আর গতকাল বিশ্ব রেকর্ড গড়ে ১০০ মিটার বাটারফ্লাইতে হ্যাটট্রিক সোনা জেতেন। অলিম্পিকে সবমিলিয়ে তিনি পাঁচটি স্বর্ণ জিতেছেন। আজ স্বর্ণ জিততে পারলে তিন জোড়া অলিম্পিক সোনার মেডেলের মালিক হবেন তিনি।
এদিকে এর আগে পরশুদিন আরচারিতে মেয়েদের একক ইভেন্টে স্বর্ণপদক জয় করেন দক্ষিণ কোরিয়ার আন সান। এর মাধ্যমে এবারের অলিম্পিকে প্রথম অ্যাথলেট হিসেবে তিনটি স্বর্ণপদক জয় করেন এই আরচার। এর আগে মেয়েদের দলগত ও মিশ্র ইভেন্টে সোনার পদক জয় করেন সান। এর মাধ্যমে তার সামনে আরচারিতে স্বর্ণের হ্যাটট্রিক করার সুযোগ হয়। আর সে সুযোগটি কাজে লাগাতে ভুল করেননি তিনি। মেয়েদের ব্যক্তিগত ইভেন্টে তার স্বর্ণপদক জয়ের মাধ্যমে টোকিওতে দেখা পাওয়া যায় প্রথম সোনার হ্যাট্রিকধারীকে।
তাছাড়া আরচারির ইতিহাসেও একমাত্র অ্যাথলেট হিসেবে কোন অলিম্পিকে তিনটি স্বর্ণপদক জয়ের অনন্য এক রেকর্ড গড়েছেন আন সান। টোকিও অলিম্পিকের মাধ্যমে এবারই প্রথমবারের মতো আরচারিতে মিশ্র ইভেন্ট যাত্রা করে। আন সান মিশ্র ইভেন্টে স্বর্ণ পাওয়ার পরই তার সামনে ইতিহাস গড়ার সুযোগ হয়। সেটি করতে ভুল করেননি তিনি। তাছাড়া নিজ দেশ দক্ষিণ কোরিয়ারও একমাত্র অ্যাথলেট হিসেবে তিনি একটি অলিম্পিকে একাই তিনটি স্বর্ণপদক এনে দিয়েছেন। আন সান এবারই প্রথমবারের মতো অলিম্পিকে খেলতে এসেছেন। আর প্রথমবারেই বিশ্ব রেকর্ড গড়ে বাড়ি ফিরছেন তিনি। এবারের অলিম্পিকের স্প্রিন্টে পদক জয়ের দারুণ সম্ভাবনা ছিল নাইজেরিয়ার ব্লেসিং ওকাগবারের। মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টের হিটে ১১ দশমিক ৫ সেকেন্ড সময় নিয়ে শেষ করেছিলেন তিনি, উঠেছিলেন সেমিফাইনালে। কিন্তু পদক আর জেতা হলো না তার, ডোপ টেস্টে পজেটিভ হওয়ায় টোকিও অলিম্পিক থেকে নিষিদ্ধ হলেন তিনি। গতকাল তাকে নিষিদ্ধের খবর জানায় অলিম্পিক কর্তৃপক্ষ।
বিভিন্ন টুর্নামেন্টে ১০০ মিটার ও ২০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ আছে ওকাগবারের। ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ২০০ মিটারে এবং লং জাম্পে সোনা জয়ী এই অ্যাথলেটের টোকিওতে মেয়েদের ২০০ মিটার স্প্রিন্ট ও ১০০ মিটার রিলেতেও অংশ নেয়ার কথা ছিল। অ্যাথলেটিক্স ইন্টেগ্রেটি ইউনিট (এআইইউ) জানিয়েছে, গত ১৯ জুলাই করা পরীক্ষায় পজেটিভ রিপোর্ট এসেছে ওকাগবারের এবং অস্থায়ী নিষেধাজ্ঞার বিষয়টি তাকে জানানো হয়েছে।
টোকিও চলতি আসরে এই প্রথম কোনো অ্যাথলেটের ডোপ টেস্টে ব্যর্থ হওয়ার খবর এলো। টোকিও অলিম্পিকে নাইজেরিয়ান অ্যাথলেটিক্স দলের জন্য এটি আরেকটি বড় ধাক্কা। এর আগে দেশটির ট্র্যাক এন্ড ফিল্ডের ১০ জন নিষিদ্ধ হয়েছিলেন।
এদিকে শুনা যাচ্ছে ভারোত্তোলনে ভারতকে পদক এনে দেয়া মীরাবাঈ চানুর বিপক্ষে ড্রাগ নিয়েছিলেন চীনের ঝো হো। এমনটি সত্যি হলে চানুর রুপা বদলে যেতে পারে সোনায়। জানা গেছে ঝো হোর ডোপ টেস্ট হতে পারে। সেই পরীক্ষায় ঝো ব্যর্থ হলেই চানু ওই ইভেন্টে সোনা জিতে যাবেন। তবে সেই সম্ভাবনা অতিক্ষীণ বলেই মনে করছেন ক্রীড়াপ্রেমীরা।
অন্যদিকে, টোকিও অলিম্পিকে এবার বাংলাদেশ থেকে মোট ৬ জন অ্যাথলেট অংশ নিয়েছেন। এর মধ্যে দুজন আরচারিতে, দুজন সাঁতারে, একজন শুটিংয়ে। আর বাকি একজন অ্যাথলেটিক্সে।
আরচারিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে যাওয়া রোমানা সানা ও দিয়া সিদ্দিকী, সাঁতারে আরিফুল ইসলাম ও জুনাইনা আহমেদ ও শুটিংয়ে লাল-সবুজের প্রতিনিধিত্ব করতে যাওয়া আব্দুল্লাহেল বাকি সবাই খালি হাতে ফিরেছেন। কেউ বাংলাদেশকে কোনো পদক এনে দিতে পারেননি। এখন বাংলাদেশের আশা বেঁচে রয়েছে শুধু অ্যাথলেটিক্সে। আজ দৌড়বিদ জহির রায়হান বাংলাদেশের শেষ প্রতিনিধি হিসেবে টোকিওতে খেলতে নামবেন। বাংলাদেশ সময় সকাল ৮টায় তিনি হিট বা বাছাইপর্বে খেলতে নামবেন। মোট ছয়টি হিটে ৪৮ জন অ্যাথলেট নামবেন। জহির রায়হান খেলবেন হিট তিনে।
টোকিও অলিম্পিকে অংশ নেয়ার মাধ্যমে বাংলাদেশ মোট দশবার গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশ নিয়েছে। আগের ৯ বারের মধ্যে একবারো কোনো পদকের দেখা পায়নি বাংলাদেশ। এবারো কোনো পদক জয়ের সম্ভাবনা খুবই ক্ষীণ। এবারের অলিম্পিকে বাংলাদেশের সবচেয়ে বড় আস্থার স্থল ছিলেন আরচার রোমান সানা। তিনি অনেক দূর এগুলেও শেষ পর্যন্ত খালি হাতেই ফিরেছেন। এখন আজ দেখার বিষয় বাংলাদেশের হয়ে জহির রায়হান কিছু করতে পারেন কিনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়