‘পিক’ টাইমে কঠোর লকডাউনে উদ্বেগে পোশাক খাত

আগের সংবাদ

পদক লড়াইয়ে তিন দেশের দাপট

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : ম্যানচেস্টার সিটি

প্রকাশিত: জুলাই ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ম্যানচেস্টার সিটি ইংল্যান্ডের একটি পেশাদার ফুটবল ক্লাব। তারা ইংল্যান্ডের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা প্রিমিয়ার লিগে খেলে থাকে। বিশ্বব্যাপী ক্লাবটি ম্যানসিটি নামে পরিচিত। ম্যানসিটি প্রতিষ্ঠিত হয় ১৮৮০ সালে। তখন এটির নাম ছিল সেন্ট মার্কস। ১৮৮৭ সালে নাম পরিবর্তন করে রাখা হয় আর্ডউইক এসোসিয়েশন ফুটবল ক্লাব। অবশেষে ১৮৯৪ সালে তারা ম্যানচেস্টার সিটি নামে নতুন করে আত্মপ্রকাশ করে। ম্যানসিটির হোম গ্রাউন্ড হলো উত্তর ম্যানচেস্টারের ইতিহাদ স্টেডিয়াম। ২০০৩ সাল থেকে এই ইতিহাদ স্টেডিয়ামে রয়েছে তারা। এর আগে ১৯২৩ থেকে ২০০২ সাল পর্যন্ত মেইন রোড নামক একটি স্টেডিয়ামে খেলেছে তারা। ম্যানসিটি ১৮৯৪ সালে তাদের জার্সির রং হিসেবে বেছে নেয় স্কাই ব্লুকে। এরপর আর কখনোই এই রং পরিবর্তন করেনি তারা।
২০০৮ সালে আবুধাবি ইউনাইটেড গ্রুপ ম্যানসিটির মালিকানা কিনে নেয়। ক্লাব কিনতে তারা পুরনো মালিককে ২১০ মিলিয়ন ইউরো দেয়। তাছাড়া একটি ফুটবল একাডেমিও করে আবুধাবি ইউনাইটেড গ্রুপ। এই প্রতিষ্ঠানটি ম্যানসিটির মালিকানা কেনার পর ক্লাবের পেছনে অনেক টাকা খরচ করে। আর এর পরিপ্রেক্ষিতে বর্তমানে ম্যানসিটি বিশ্বের পঞ্চম ধনী ফুটবল ক্লাব হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে। ম্যানসিটি তাদের ইতিহাসে এখন পর্যন্ত সেরা সাফল্য পেয়েছে এই একুশ শতকে। তারা সব মিলিয়ে ৭ বার ইংল্যান্ডের সর্বোচ্চ লিগের শিরোপা জয় করেছে। এর মধ্যে ৫টি এসেছে একুশ শতকে। তাছাড়া ম্যানসিটি ৬ বার এফ এ কাপ, ৮ বার ইংলিশ লিগ ক্লাবের শিরোপা, একবার কাপ উইনার্স কাপের শিরোপা ও ৬ বার ইংলিশ সুপার কাপের শিরোপা জয় করেছে।
:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়