সোনারগাঁও উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেন আর নেই

আগের সংবাদ

বৃষ্টি ও জোয়ারে চট্টগ্রামের নিম্নাঞ্চল জলমগ্ন : আবার ডুবেছে মা ও শিশু হাসপাতালের নিচতলা

পরের সংবাদ

চেনা আমের অচেনা স্বাদ…

প্রকাশিত: জুলাই ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আম চিড়ার পায়েস

রেসিপি ও ছবি : তাসনুভা তিথি

উপকরণ: ২ কাপ পাকা আমের পিউরি, ১ কাপ চিড়া, ১ লিটার তরল দুধ, ৪ টে চামচ ঘি, ২টা এলাচ ও তেজপাতা, ১/২চা চামচ জাফরান রং ১/২কাপ চিনি, কিছু কাজুবাদাম ও চিনা বাদাম কুচি, কিছু চেরি ফল।
প্রস্তুত প্রণালি: প্রথমে ১ কাপ চিড়া পর্যাপ্ত পানি দিয়ে ধুয়ে ভিজিয়ে রাখবো ২০ মিনিট। চিয়ার ফুলে উঠলে ছাঁকনি দিয়ে পানি থেকে ছেঁকে তুলে রাখুন। এবারে ৩/৪ টি পাকা আম ছোট ছোট কিউব করে কেটে নিন। এবং ব্লেন্ডারে ব্লেন্ড করে আমের পিউরি তৈরি করে নিন। এবারে একটি প্যানে ২ টে.চামচ ঘি গরম করে তাতে আমের পিউরি টি দিয়ে অনবরত নেড়েচেড়ে নিন এবং স্বাদ অনুযায়ী চিনি নিন, আমের মিষ্টি বুঝে। ১/২ চা চামচ, জাফরান রং মেশাতে পারেন রং সুন্দর হওয়ার জন্য। আমের পিউরি ফুটে উঠলে এবং একটু ঘন হয়ে এলে নামিয়ে নিন এবং ঠান্ডা করে নিন। এদিকে পানি ঝরিয়ে রাখা চিড়া গুলো একটি পরিমানে ২ টে চামচ ঘি তে একটু লাল করে ভেজে নিতে হবে। চিড়া ভেজে নামিয়ে ঠান্ডা করে নিন। এদিকে ১লিটার তরল দুধ জাল দিয়ে ঘন? করে নিন এবং দুটি এলাচ ও তেজপাতা দিয়ে দিন, স্বাদ অনুযায়ী চিনি দিন। দুধ ঘন হয়ে একটু লালচে হয়ে এলেই ভেজে রাখা চিড়া ও আমের পিউরি টা দিয়ে নেড়েচেড়ে নিন। এবং আমের পিউরি ও চিড়া ফুটে উঠলে কাজুবাদাম কুচি ও চিনা বাদাম কুচি দিয়ে ২/৩মিনিট নেড়ে নামিয়ে রাখুন। এভাবেই হয়ে যাবে দারুন স্বাদের আম চিড়ার পায়েস।

পাকা আমের মালাই কুলফি

রেসিপি ও ছবি: মাহবুবা নিপা

উপকরণ: তরল দুধ ১ লিটার, কনডেন্সড মিল্ক ১/৪ কাপ, পাকা আমের পাল্প ১ কাপ।
প্রস্তুত প্রনালি: দুধ জ্বাল দিয়ে ঘন করে প্রায় ১/৩ করতে হবে। এই পুরাটা সময় একটু পরপর নাড়তে হবে যাতে মসৃণ মালাই তৈরি হয়। এরপর কনডেন্সড মিল্ক মিশিয়ে আরও ১-২ মিনিট জ্বাল দিয়ে চুলা থেকে নামিয়ে ঠান্ডা হতে দিতে হবে। ঠান্ডা হলে আমের পাল্প মিশিয়ে কুলফির মোল্ডে ঢালতে হবে। এরপর কমপক্ষে ৬/৭ ঘন্টা ডিপ ফ্রিজে রাখতে হবে জমাট বাধার জন্য।

সাগু আর সিয়াসিড ডেজার্ট

রেসিপি ও ছবি: সোনিয়া ইসলাম

উপকরণ: সাগুদানা ১/২ কাপ, ফুলক্রিম দুধ ১/২ লিটার, কন্ডেস মিল্ক ৩ টেবিল চামচ, সিয়া সীড ২ টে.চামচ, ম্যাংগো আইসক্রিম ৮ টে.চামচ, ছোট করে টুকরো পাকা আম ১ কাপ
প্রস্তুত প্রণালি: চুলায় বসিয়ে দুধ ফুটে উঠলে সাগুদানা দিয়ে দিতে হবে। মাঝে মাঝে নেড়ে দিতে হবে নইলে সাগুদানা দলা পেকে যায়। সাগুদানা সিদ্ধ হতে হতে দুধ একপোয়ার মতো হয়ে আসে। তখন কন্ডেস মিল্ক দিয়ে ভাল করে মিশিয়ে তারপর নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। সিয়াসীড আগের থেকে ১/২ ঘন্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর ঠান্ডা মিক্সড দুধের মধ্যে ভাল করে মেশাতে হবে। পরিবেশনের সময় ছোট গøাসে বা পাত্রে সাগু সিয়া সীডের মিক্স হাফ হাফ করে ঢেলে দিন। তার উপরে ২ টে.চামচ করে আইসক্রিম দিয়ে তার উপরে আমের টুকরা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়