বিষাক্ত কেমিক্যালে নামি ব্র্যান্ডের নকল পানীয় তৈরি : রাজধানীতে গ্রেপ্তার ২

আগের সংবাদ

সংক্রমণ বাড়ার পথ খুলল!

পরের সংবাদ

সংক্রমণ ঊর্ধ্বমুখী : শীতল লকডাউন

প্রকাশিত: জুলাই ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বৈশ্বিক মহামারি করোনাকালীন আরেকটি ঈদ উৎসব। ভাইরাসের দৌরাত্ম্যের মধ্যে সারাদেশে স্বাভাবিকভাবেই চলছে পশুর হাট। এর মধ্যে আসন্ন কুরবানি ঈদকে সামনে রেখে নিয়মিত হাটগুলোর পাশাপাশি অলিগলিতে ছড়িয়েছে পশুর বাজার। বছরজুড়ে বা সাপ্তাহিক নিয়মিত যেসব পশুর হাট ইজারায় রয়েছে সেসব হাটেও চলছে স্বাভাবিক কার্যক্রম। এসব কুরবানির পশুর হাট ব্যবস্থাপনা নিয়ে দেখা দিয়েছে যথেষ্ট উদ্বেগ। মহামারির ছোবল মারাত্মক আকারে ধারণ করছে বর্তমানে। করোনার সংক্রমণ ঊর্ধ্বমুখী। রেকর্ডের সংখ্যা প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাচ্ছে। অতিসংক্রমণের ক্ষমতা এবং মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মানার উদাসীনতায় করোনা পরিস্থিতির ভয়াবহ রূপ নেয়ার শঙ্কা বেড়েই চলছে। শীতল হয়েছে লকডাউন।
স্বাস্থ্যবিধি ক্রেতা-বিক্রেতাদের মাস্ক নিশ্চিতের পাশাপাশি হাটে প্রবেশপথ ও বাইরের পথ ভিন্ন এবং উভয় দিকে করোনা প্রতিরোধ বুথ, সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে।
পশুর হাটে হাজারো মানুষের উপস্থিতি। পশুর হাট বললেও মানুষ হাটের রূপ পরিবর্তন করে দেয়। কেউ ক্রেতা হয়ে আবার কেউ কেউ শখে। কিন্তু পরিস্থিতি সম্পূর্ণ প্রতিকূল। এদিকে বেখেয়ালিপনার বিন্দু পরিমাণ অবকাশ নেই। হাটে মানুষের স্বাস্থ্যবিধি মানার কোনো বালাই থাকে না। অধিকাংশ মানুষের মাস্ক ব্যবহারেও অনীহা। বিধি ভঙ্গ করেই অবাধ বিচরণ মানুষের। সরকার নির্দেশিত কঠোর বিধিনিষেধের তোয়াক্কা নেই। চ্যালেঞ্জের মুখোমুখি প্রশাসন। ভয়াবহতা রোধে ব্যাপক সতর্কতা প্রয়োজন।

মুহাম্মদ নুর রায়হান চৌধুরী : শিক্ষার্থী, জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসা, চট্টগ্রাম।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়