বিষাক্ত কেমিক্যালে নামি ব্র্যান্ডের নকল পানীয় তৈরি : রাজধানীতে গ্রেপ্তার ২

আগের সংবাদ

সংক্রমণ বাড়ার পথ খুলল!

পরের সংবাদ

ঈদের আনন্দ হোক সবার

প্রকাশিত: জুলাই ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রাণঘাতী করোনা ভাইরাসের আঘাতে যখন ক্ষত-বিক্ষত পৃথিবী তখন মানুষের মনে বিরাজ করছে বিভিন্ন রকম ভয়ভীতি। সামনে আসছে খুশির ঈদ, কিন্তু এই খুশির ঈদ যেন অনেকের মাঝে কাল হয়ে দাঁড়িয়েছে। লকডাউন ও করোনা মহামারির মধ্যে কর্মহীন নিম্ন আয়ের মানুষের ঈদ উদযাপন তো দূরের কথা, বেঁচে থাকাটাই যেন কঠিন হয়ে পড়েছে তাদের জন্য। অনেক পরিবার কারোনায় হারিয়েছে একমাত্র উপার্জনক্ষম মানুষটিকেও। তাদের প্রতিটি দিন যেন একেকটি দুঃস্বপ্নের মতো। লকডাউন পরিস্থিতিতে বিপাকে পড়েছে নিম্ন আয়ের অসহায় মানুষ। দিনভর খাবারের সন্ধানে থাকাই তাদের মূল যুদ্ধ। কিন্তু মহামারি করোনার থাবায় কর্মহীন নিম্ন আয়ের মানুষের চোখেমুখে এখন শুধুই হতাশা ছাপ। আসছে ঈদ কিন্তু সন্তানদের একটি নতুন জামা কিনে দিতে না পারা যেন জীবনযুদ্ধে পরাজিত হওয়ার কষ্ট নিম্ন আয়ের পরিবারের অনেক বাবা-মায়ের কাছে। অনেক পরিবার না খেয়ে দিনযাপন করছে এবং ঈদেও তাদের নতুন পোশাক এমনকি খাবার কেনার সামর্থ্য পর্যন্ত নেই। তবে সমাজের বিত্তশালীদের নীরব দানের ফলে এসব শ্রেণির মানুষের মাঝে ঈদের আনন্দ ছড়িয়ে পড়তে পারে বলে মনে করেন অনেকেই। লকডাউনের কারণে অনেক শ্রমজীবী ও অসহায় মানুষ চরম বিপাকে পড়েছে। যেখানে আয় রোজগারের সব পন্থা বন্ধ সেখানে ঈদ তাদের কাছে বিলাসিতা মাত্র। করোনার কারণে আমরা হয়তো সামাজিক দূরত্ব বজায় রাখতে ঈদে কারো বাড়িতে বেড়াতে যাওয়ার চিন্তা করছি না, কিন্তু আমরা আশপাশে অসহায়-গরিব প্রতিবেশী যারা রয়েছে তাদের কথা ভাবতেই পারি।
সামাজিক দূরত্বের কথা ভেবে তাদের ঘরে আমাদের পক্ষ থেকে ঈদের উপহার পাঠানোর ব্যবস্থা করতে হবে। লকডাউন ও করোনাকালীন দুর্যোগের সময় অসহায় মানুষের পাশে দাঁড়ানোর এখনই উপযুক্ত সময়। আমাদের উচিত বিপদগ্রস্ত, অসহায় মানুষদের পাশে দাঁড়ানো। ঈদের আনন্দ হোক সবার বৈষম্যের যেন ঠাঁই না হয় সেখানে। আমরা সচেতন হলেই করোনা নামক ভাইরাস থেকে মুক্তি পেতে পারি। আসুন সচেতন হই এবং অন্যকে সচেতন করি। সর্বোপরি সময় পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমরা একদিন সুস্থ পৃথিবী ফিরে পাবো। সেই অপেক্ষায় গোটা বিশ্ব।

সিনথিয়া সুমি : শিক্ষার্থী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়