ভূমধ্যসাগর হয়ে ইউরোপ : বাংলাদেশিসহ ৪৩ অভিবাসীর সলিল সমাধির আশঙ্কা

আগের সংবাদ

অনিয়মে প্রশ্নবিদ্ধ ‘আশ্রয়ণ’ > দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা : পাঁচ কর্মকর্তা ওএসডি, দুজনের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত

পরের সংবাদ

অপারেশনের পর সুস্থ! : হাসপাতালে খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিস

প্রকাশিত: জুলাই ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অসুস্থ হয়ে গত রবিবার ইতালির রোমের এক হাসপাতালে ভর্তি হন রোমান ক্যাথলিকদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। সেখানে তার কোলন ডাইভারটিকুলাইটিস রোগের অপারেশন করা হয়। বেশ কয়েক দিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন তিনি। শেষ পর্যন্ত রবিবার প্রার্থনার পরপরই স্থানীয় সময় সন্ধ্যায় রোমের গেমেলি ইউনিভার্সিটি হাসপাতালে অস্ত্রোপচার হয় পোপ ফ্রান্সিসের। অস্ত্রোপচারের পর সুস্থ রয়েছেন ৮৪ বছর বয়সি খ্রিস্টান ধর্মগুরু। এ তথ্য জানিয়েছেন তার চিকিৎসকরা। খবর দ্য গার্ডিয়ান।
ভ্যাটিকান সিটির মুখপাত্র মাত্তেও ব্রুনি এক বিবৃতিতে জানান, ২০১৪ সালে দায়িত্ব নেয়ার পর প্রথমবার চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হলেন পোপ ফ্রান্সিস। তবে অপারেশনের পর থেকে সুস্থ রয়েছেন পোপ। যদিও এই অপারেশন আচমকা বা জরুরিভিত্তিতে করা হয়নি। বরং বেশ কিছু দিন আগে থেকেই নির্ধারিত ছিল। তবে এই অপারেশনের বিষয়ে বিস্তারিত কিছু জানাননি ব্রুনি। পোপকে কতদিন হাসপাতালে থাকতে হবে সে বিষয়েও কিছু বলেননি তিনি।
এ বিষয়ে দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানানো হয়, হাসপাতালে ভর্তি হওয়ার কয়েক ঘণ্টা আগেই ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স স্কয়ারে ঐতিহ্যবাহী রবিবারের বিশেষ প্রার্থনায় ‘সানডে অ্যাঞ্জেলস প্রেয়ার’ এ অংশ নেন পোপ ফ্রান্সিস। এক বিবৃতিতে ভ্যাটিকান প্রেস অফিস গত রবিবার জানান, পোপ রোমের জেমেলিয়া হাসপাতালে গেছেন। সেখানে তার রোগের অপারেশন করা হবে। অধ্যাপক সার্জিও আলফিয়েরি এ অপারেশন করবেন। অপারেশনের পর তার সবশেষ অবস্থা জানানো হবে। জানা যায়, যখন কারো মলাশয়ে (কোলন) ছোট ছোট থলির মতো কিছু তৈরি হয় তখন তাকে কোলন ডাইভারটিকুলাইটিস রোগ আক্রান্ত হিসেবে বিবেচনা করা হয়। সাধারণত এই রোগের উপসর্গ থাকে না, তবে এর কারণে অস্বস্তি এমনকি রক্তপাতের ঘটনাও ঘটতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়