নর্থ সাউথের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আজিম উদ্দিন

আগের সংবাদ

৪৫ লাখ গ্রাহকের কী হবে

পরের সংবাদ

৩ দিন পর ভারতে ফের হাজার ছাড়াল দৈনিক মৃত্যু

প্রকাশিত: জুলাই ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আড়াই মাস পর একদিনে সর্বনি¤œ মৃত্যু দেখার পরদিনই ভারতে মৃতের সংখ্যা ফের হাজার ছাড়াল, আগের দিনের চেয়ে দৈনিক শনাক্তের সংখ্যাও ছয় শতাংশ বাড়ল। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গতকাল বৃহস্পতিবার সকালের আগের ২৪ ঘণ্টায় দেশটিতে ৪৮ হাজার ৭৮৬ জন নতুন রোগী শনাক্ত হয় আর একই সময় মৃত্যু ঘটে ১০০৫ জনের। গত কয়েকদিন ধরে দেশটিতে কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা হাজারের নিচে ছিল। গত বুধবার দেশটিতে ৮১৭ জনের মৃত্যু নথিবদ্ধ হয়, যা ৭৮ দিনের মধ্যে সর্বনি¤œ ছিল। কিন্তু একদিন পরই মৃত্যুর সংখ্যা ফের হাজার ছাড়াল।
চলতি মহামারিতে মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর তৃতীয় স্থানে থাকা ভারতে মোট ৩ লাখ ৯৯ হাজার ৪৫৯ জনের মৃত্যু ঘটেছে। আর একদিন পরই সংখ্যাটি ৪ লাখ ছাড়াবে বলে ধারণা করা হচ্ছে। গত মঙ্গলবার তিন মাস পর ভারতে দৈনিক শনাক্তের সংখ্যা ৪০ হাজারের নিচে নেমে আসে। কিন্তু তারপর থেকে দুই দিন ধরে আবার নতুন রোগীর সংখ্যা বাড়ছে। নতুন আক্রান্তদের নিয়ে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৪ লাখ ১১ হাজার ৬৩৪ জনে দাঁড়িয়েছে।
শনাক্ত রোগীর সংখ্যায় বিশ্বে ভারত শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে আছে।
করোনা ভাইরাস সংক্রমণের প্রাণঘাতী দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে কঠিন লড়াইয়ের পর ভারতে মহামারি পরিস্থিতি অনেকটা স্থিতিশীল হয়ে এসেছে। টানা ৪৯ দিন ধরে দেশটিতে শনাক্ত রোগীর চেয়ে রোগটি থেকে মুক্তি পাওয়া লোকের সংখ্যা বেশি হচ্ছে। দেশটিতে এখন সক্রিয় রোগীর সংখ্যা ৫ লাখ ২৩ হাজার ২৫৭ জনে দাঁড়িয়েছে, যা এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর মাত্র এক দশমিক ৭২ শতাংশ। টানা ২৪ দিন ধরে দেশটিতে পজিটিভিটির হার পাঁচ শতাংশের নিচে রয়েছে। গতকাল সকালে এই হার দুই দশমিক ৫৪ ছিল। জানুয়ারিতে গণটিকাদান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ভারতজুড়ে ৩৩ কোটি ৫৭ লাখ লোক করোনা ভাইরাস টিকার অন্তত একটি ডোজ পেয়েছেন। চলতি বছরের মধ্যেই দেশটির সব প্রাপ্তবয়স্ক লোককে টিকার আওতায় আনার লক্ষ্য নিয়েছে দেশটির সরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়