কঠোর লকডাউন : ঘর থেকে বের হলেই ‘কঠোর শাস্তি’

আগের সংবাদ

বদলে গেছে ঢাকার দৃশ্যপট

পরের সংবাদ

ইউপি সদস্যের বিরুদ্ধে রাস্তার গাছ বিক্রির অভিযোগ

প্রকাশিত: জুলাই ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি : রংপুরের কাউনিয়া উপজেলার হারাগাছ ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সদস্য মহির উদ্দিনের বিরুদ্ধে অনুমতি ছাড়াই ঠাকুরদাশ গ্রাম এলাকায় সরকারি রাস্তার গাছ অবৈধভাবে বিক্রি করার অভিযোগ উঠেছে। গত মঙ্গলবার সকালে ওই এলাকায় গিয়ে দেখা যায়, রাস্তার পাশে মাহাতাবের বাড়ি ও আশা বিড়ির কারখানা। অপর পাশে রাস্তার কাছে প্রায় ৬০ থেকে ৭০ ফুট লম্বা ইউক্যালিপটাস গাছগুলো শ্রমিকরা কাটছেন।
ঠাকুরদাশ গ্রামের বাসিন্দা রেজাউল ইসলাম ও সোরাব আলী জানান, রাস্তার পাশের বাড়ি ও আশা বিড়ি কারখানার মালিক মাহাতাব মিয়া শ্রমিক দিয়ে সরকারি রাস্তার গাছগুলো কাটছেন। তিনি নাকি গাছগুলো কিনেছেন। গাছগুলোতো কাটার জন্য টেন্ডার হয়নি। তাহলে কার কাছ থেকে তিনি কিনেছেন।
এ বিষয়ে মাহাতাব মিয়া জানান, তার বাড়িতে ঘর নির্মাণের জন্য হারাগাছ ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সদস্য মহিরের কাছ থেকে রাস্তায় লাগানো প্রায় ৩৫টি ইউক্যালিপটাস গাছের মধ্যে ৮৫ হাজার টাকায় ১০টি গাছ কিনেছেন। ইতোমধ্যে ৫০ হাজার টাকা মেম্বারকে দিয়েছেন। মেম্বার তাকে জানিয়েছেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গাছ কাটার অনুমতি দিয়েছেন।
তবে হারাগাছ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রাকিবুল ইসলাম পলাশ বলেন, এ বিষয়ে তিনি কিছুই জানেন না। ওই ওয়ার্ড সদস্যের নির্দেশে রাস্তার সরকারি গাছ কাটা হচ্ছে বলে তিনি জানতে পেরেছেন। খবর পেয়ে কাটা গাছের বেশ কয়েকটি গোলাই উদ্ধার করে ইউনিয়ন পরিষদের হেফাজতে আনা হয়েছে।
এসব বিষয়ে অভিযুক্ত ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সদস্য মহির উদ্দিন বলেন, তিনি স্থানীয় মাহাতাবের কাছে রাস্তার বেশ কয়েকটি বড় ইউক্যালিপটাস গাছ ১২ হাজার টাকায় বিক্রি করছেন। তবে সরকারি রাস্তার গাছ বিক্রি করার বিষয়ে উপজেলা প্রশাসন বা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের অনুমতি আছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, অনুমতি নেয়া হয়নি। অনুমতি না নেয়াটা ভুল হয়েছে বলে জানান তিনি। তবে এ ঘটনায় তিনি সাংবাদিকদের সংবাদ না করার অনুরোধ জানান। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাহমিনা তারিন বলেন, সরকারি রাস্তার গাছ এভাবে কাটার কোনো নিয়ম নেই। যদি কেউ আইনবহির্ভূতভাবে গাছ কেটে বিক্রি করেন, তাহলে অবশ্যই তদন্ত সাপেক্ষে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে উপজেলা বন কর্মকর্তাকে মামলা দায়ের করতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়