গলায় খাবার আটকে মৃত্যু প্রতিবন্ধীর

আগের সংবাদ

নতুন সিনেমায় অপি করিম

পরের সংবাদ

ডিমলায় বেড়িবাঁধে ভাঙন, হুমকিতে ৫শ পরিবার

প্রকাশিত: জুন ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২১ , ১১:৩০ অপরাহ্ণ

সরোয়ার জাহান সোহাগ, ডিমলা (নীলফামারী) থেকে : উপজেলার খগাখড়িবাড়ী ইউনিয়নের দোহলপাড়া গ্রামের পূর্ব দোহলপাড়ার তিস্তা নদীর গ্রামরক্ষা বেড়িবাঁধটি ভাঙনের কবলে পড়েছে। দ্রুত সময়ের মধ্যে বাঁধটি সংস্কার না করলে যে কোনো সময় গ্রামটির প্রায় পাঁচ শতাধিক পরিবারসহ হাজার একর আবাদি জমি পানিবন্দি হয়ে পড়ার আশঙ্কা করছেন এলাকাবাসী।
গত রবিবার পর্যন্ত বাঁধটির বিভিন্ন স্থানে ছোট-খাটো ভাঙন দেখা দিলেও একটি স্থানে প্রায় ১০০ মিটার বাঁধ নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ায় এলাকাজুড়ে আতঙ্ক দেখা দিয়েছে।
জানা যায়, সপ্তাহখানেক আগে উজানের ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় আকস্মিক বেড়িবাঁধটির ভাঙন শুরু হয়। দুয়েক দিন পর পানি কিছুটা কমতে থাকার সঙ্গে সঙ্গে বাঁধে ভাঙনের তীব্রতা আরো বাড়তে থাকে। প্রতিদিন যুক্ত হচ্ছে নতুন করে ভাঙন। খুব দ্রুত বেড়িবাঁধটি সংস্কার ও পুনর্নির্মাণ কার্যক্রম শুরু না হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এলাকাবাসীর অভিযোগ, ভাঙনের প্রায় এক সপ্তাহ হলেও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ তো দূরের কথা সংশ্লিষ্টরা একনজর তা দেখতেও আসেননি।
এলাকাবাসীর দাবি, আমরা সরকারের কাছে ত্রাণ চাই না, দ্রুত টেকসই বাঁধ নির্মাণ চাই।
খগাখড়িবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রবিউল ইসলাম লিথন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বাঁধটি কর্তৃপক্ষ দ্রুত মেরামত ও পুনর্নির্মাণের ব্যবস্থা গ্রহণ না করলে ক্ষতির পরিমাণ ভয়াবহ রূপ নিতে পারে। এলাকাবাসীসহ ভাঙনরোধে আমরা আপাতত বিকল্প ব্যবস্থা গ্রহণের চেষ্টা করলেও খুব দ্রুত সময়ের মধ্যে স্থায়ী সমাধানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ডালিয়া ডিভিশনের দায়িত্বে থাকা নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন বলেন, বিষয়টি জানার পর রবিবার সেখানে আমাদের প্রতিনিধি পাঠানো হয়েছে। পর্যবেক্ষণ রিপোর্ট অনুসারে বাঁধ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়শ্রী রানী রায় বলেন, বিষয়টি জেনে ওই ইউনিয়নের চেয়ারম্যানকে ঘটনাস্থল পরিদর্শন করে বিস্তারিত জানাতে বলেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়