টুকরো খবর

আগের সংবাদ

জোড়াতালির বাঁধে উৎকণ্ঠা ** বর্ষার শুরুতেই নদীভাঙন ** দ্রুত বাঁধ মেরামতের দাবি ** সোচ্চার হচ্ছেন এমপিরা **

পরের সংবাদ

সর্বোচ্চ স্বীকৃতি চীনে : ‘উহান ল্যাব বিজ্ঞানীদের নোবেল দেয়াই উচিত!’

প্রকাশিত: জুন ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির বিজ্ঞানীদের মেডিসিনে নোবেল দেয়া উচিত বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়াং। গত বুধবার ভারতীয় গণমাধ্যম টাইমস অফ ইন্ডিয়া জানায়, উহানের বিজ্ঞানীদের দোষারোপ করার বদলে নোবেল পুরস্কার দেয়া উচিত। তারাই প্রথম করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্স উদ্ঘাটন করেন। এর অর্থ এই নয়, উহানের ল্যাব করোনার উৎস ছিল। এদিকে এ মুখপাত্রের বক্তব্য সমর্থন করে সমালোচনার মুখে পড়েছে চীনা রাষ্ট্রীয় গণমাধ্যম। অন্যদিকে, বিশে^র সমালোচনার মুখে থাকা উহান ইনস্টিটিউটের বিজ্ঞানীদেরই সেদেশে বিজ্ঞানের অবদানের জন্য সর্বোচ্চ সম্মানে ভ‚ষিত করতে যাচ্ছে চীন।
প্রকাশ, ২০২১ সালে বিজ্ঞান ও প্রযুক্তিতে অসাধারণ অবদানের জন্য ‘চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্স’ বেছে নিয়েছে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিকে। প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, কোভিড-১৯ রোধে বিস্তারিত ও শৃঙ্খলা মেনে গবেষণার জন্যই এ স্বীকৃতি। শুধু ইনস্টিটিউটকেই নয়, বিশেষ সম্মানে ভ‚ষিত করা হয়েছে এই প্রতিষ্ঠানের প্রধান শি ঝেংলিকে। বাদুড় নিয়ে গবেষণার কারণে দেশে তাকে ‘ব্যাটওম্যান’ বলা হয়। বিশে^র বহু বিজ্ঞানীর বিশ^াস, ঝেংলির ল্যাব থেকেই কোনোভাবে ভাইরাস ছড়িয়েছে। তবে ঝেংলি সব অভিযোগ উড়িয়ে দিয়ে বলেন, কিভাবে প্রমাণ দেব! যা নেই, তার থাকার প্রমাণ দেব কিভাবে?
এ দিকে চীন যখন সাফল্য উদযাপন করছে, গোটা বিশ^ তখন সন্ত্রস্ত করোনা ভাইরাসের ডেল্টা স্ট্রেইন নিয়ে। বিশ^ স্বাস্থ্য সংস্থা গতকাল জানায়, ডেল্টা সব চেয়ে বেশি সংক্রামক ও শক্তিশালী স্ট্রেইন। দুর্বল শরীরে এর আক্রমণ ভয়ানক পরিণতি ডেকে আনতে পারে। বিজ্ঞানীরা আগেই বলেছেন, কোভিড টিকা ডেল্টা স্ট্রেইনকে রুখতে না পারলেও, বাড়াবাড়ি পর্যায়ে উপনীত হওয়াটা আটকে দিতে পারে।
তবে বহু দেশে টিকাকরণের হার একেবারে কম। আফ্রিকার কিছু দেশে টিকা দেয়া শুরুই হয়নি এখনো। এসব দেশ যে নিদারুণ বিপজ্জনক অবস্থায় রয়েছে, তাও মনে করিয়ে দিয়েছে হু।
বিশ^ স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য ও জরুরি পরিস্থিতিবিষয়ক প্রধান মাইক রায়ান স্পষ্ট বলেছেন, ডেল্টা স্ট্রেইন এতটাই সংক্রামক যে সেটি মৃত্যুর সংখ্যা আরো বাড়িয়ে দিতে পারে। কোনো রাখঢাক না করেই তিনি বলেন, যাদের শরীর কোনো রোগভোগে দুর্বল হয়ে আছে, তারা সংক্রমিত হলে আরো অসুস্থ হয়ে পড়বেন। হাসপাতালে ভর্তি হতে হবে। এতে মৃত্যুর আশঙ্কা অন্যদের থেকে অনেক বেশি থাকবে। গতকাল একই আতঙ্ক ব্যক্ত করেন মার্কিন শীর্ষ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি। একটি সাংবাদিক বৈঠকে তিনিও বলেন, এর সংক্রমণ ক্ষমতা অসম্ভব বেশি। অন্যদিকে, জার্মান চ্যান্সেলর আঞ্জেলা মেরকেল প্রথম ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা নেয়ার পর দ্বিতীয় ডোজ মর্ডানার টিকা নিয়েছেন বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়