৯৯৯-এ কলে ৮ কেজি গাঁজা উদ্ধার

আগের সংবাদ

রবীন্দ্রনাথ ও বাঁশির চিত্রকল্প

পরের সংবাদ

টোকিওতে রেকর্ডের ছড়াছড়ি

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দেখতে দেখতে শেষ হয়ে আসছে টোকিও অলিম্পিক। সারা বিশ্বে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় অনেক কাঠখড় পুড়িয়ে এবার শুরু হয়েছে গ্রীষ্মকালীন অলিম্পিকের ৩২তম আসর। এবারের অলিম্পিকে ১১ হাজারের বেশি অ্যাথলেট অংশ নিয়েছেন।
নতুন একটি অলিম্পিকের আসর মানেই রেকর্ড ভাঙা-গড়ার খেলা। এবারের টোকিও অলিম্পিকেও হয়েছে অনেক রেকর্ড। অ্যাথলেটরা অনেক পুরনো রেকর্ড ভেঙে দিয়ে নতুন রেকর্ড গড়েছেন। ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৬ সালের অলিম্পিকে নতুন রেকর্ড হয়েছিল ৭২টি। এবার টোকিওতে গতকাল ১২তম দিন পর্যন্ত নতুন রেকর্ড হয়েছে ১৬৮টি। এবার রেকর্ডের ছড়াছড়ি। অনেকে ব্যক্তিগত ইভেন্টে একাধিক রেকর্ড গড়েছেন।
গতকাল মেয়েদের ৪০০ মিটার হার্ডেলসে নিজের গড়া বিশ্বরেকর্ড ভেঙে স্বর্ণপদক জিতেছেন যুক্তরাষ্ট্রের ২১ বছর বয়সী অ্যাথলেট সিডনি ম্যাকলফলিন। রৌপ্যপদক পেয়েছেন দালিলাহ মুহাম্মদ। তিনিও দৌড় শেষ করেছেন আগের বিশ্বরেকর্ডের চেয়ে কম সময়ে। এ ইভেন্টে ব্রোঞ্জপদকজয়ীও গড়েছেন বিশ্বরেকর্ড। তাছাড়া গতকাল সাইক্লিং ট্র্যাকে বিশ্বরেকর্ড গড়ে পুরুষদের টিম পারশুট ইভেন্টে স্বর্ণপদক জিতেছে ইতালি। ৪ হাজার মিটার শেষ করতে তাদের সময় লেগেছে ৩ মিনিট ৪২.০৩২ সেকেন্ড। ৩ মিনিট ৪২.১৯৮ সেকেন্ড সময় নিয়ে রৌপ্যপদক পেয়েছে ডেনমার্ক। প্রতিবেশী নিউজিল্যান্ডকে হারিয়ে ব্রোঞ্জ পেয়েছে অস্ট্রেলিয়া। তাছাড়া স্ক্যাটবোর্ডিংয়ে মেয়েদের পার্ক ইভেন্টে মাত্র ১৩ বছর বয়সে ব্রোঞ্জপদক জয় করেছেন গ্রেট ব্রিটেনের স্কাই ব্রাউন। এর মাধ্যমে দেশটির হয়ে সবচেয়ে কম বয়সে অলিম্পিক পদক জয়ের রেকর্ড গড়েছেন তিনি। সঙ্গে গ্রেট ব্রিটেনের সবচেয়ে কম বয়সী অ্যাথলেট হিসেবেও অলিম্পিকে অংশ নেয়ার রেকর্ড গড়েছেন।
গতকাল আর্টিস্টিক সাঁতারের মেয়েদের দ্বৈত প্রতিযোগিতায় স্বর্ণপদক জয় করেছেন দুই রাশিয়ান সুন্দরী রোমানসিনা ও কোলেসিনচেনকো। রৌপ্যপদক জিতেছেন চীনের সি হুয়াং ও ডব্লিউ সুন। আর ব্রোঞ্জপদক জিতছেন ইউক্রেনের এম ফিদিনা ও সাভচুক। গতকাল মেয়েদের ৩ হাজার মিটার স্টিপলেচেসে স্বর্ণ জয় করেছে উগান্ডা। রৌপ্যপদক পেয়েছে যুক্তরাষ্ট্র, আর ব্রোঞ্জপদক পেয়েছে কেনিয়া।
অলিম্পিকে আরচারিতে সব সময় আধিপত্য থাকে দক্ষিণ কোরিয়ার। এবার টোকিওতেও তারা আরচারিতে আধিপত্য দেখিয়েছে। দক্ষিণ কোরিয়ার আন সান এবার তিনটি স্বর্ণপদক জিতেছেন। এর মাধ্যমে তিনি একমাত্র আরচার হিসেবে একটি অলিম্পিক থেকে তিনটি স্বর্ণপদক জেতার বিশ্বরেকর্ড গড়েছেন। তাছাড়া তিনি মেয়েদের ব্যক্তিগত র‌্যাঙ্কিং পর্বে, মেয়েদের দলগত র‌্যাঙ্কিং পর্বে ও মিশ্র ইভেন্টের র‌্যাঙ্কিং পর্বে নতুন অলিম্পিক রেকর্ড গড়েছেন।
টোকিওতে এবার সাঁতারে হয়েছে রেকর্ড ভাঙা-গড়ার খেলা। বিশেষ করে অস্ট্রেলিয়ার নারী সাঁতারু এমা ম্যাককেয়ন ছিলেন দুর্দান্ত। তিনি এবার চারটি স্বর্ণপদকসহ মোট সাতটি পদক জয় করেছেন। অলিম্পিকে প্রথম নারী সাঁতারু হিসেবে তিনি এ রেকর্ড গড়েন। তাছাড়া অলিম্পিকের ইতিহাসে দ্বিতীয় অ্যাথলেট হিসেবে তিনি একটি অলিম্পিকে সাতটি পদক জয় করেছেন। এমা ম্যাককেয়ন ব্যক্তিগতভাবে মেয়েদের ১০০ মিটার ফ্রিস্টাইলের ফাইনালে, মেয়েদের ৫০ মিটার ইভেন্টের হিট রাউন্ড, সেমিফাইনালে ও ফাইনালে নতুন অলিম্পিক রেকর্ড গড়েছেন। নারীদের সাঁতারে ২০০ মিটার ব্রেস্টস্ট্রোক ফাইনালে বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণ জয় করেছেন দক্ষিণ আফ্রিকার তাতজানা শনমেকার। তাছাড়া আরেক অজি সাঁতারু আরিয়ানে টিটমাস ২০০ মিটার ফ্রিস্টাইলের ফাইনালে নতুন অলিম্পিক রেকর্ড গড়েছেন।
সাঁতারে ছেলেদের মধ্যে বিশ্বরেকর্ড গড়েছেন যুক্তরাষ্ট্রের ক্যালেব ড্রেসেল। তিনি ১০০ মিটার বাটারফ্লাইয়ে বিশ্বরেকর্ড, ৫০ মিটার ফ্রিস্টাইলে অলিম্পিক রেকর্ড গড়ে স্বর্ণপদক জয় করেছেন। তাছাড়া অলিম্পিকে প্রথমবারের মতো হওয়া মিশ্র ৪০০ মিটার মিডলে রিলেতে বিশ্বরেকর্ড গড়েছে গ্রেট ব্রিটেন।
অ্যাথলেটিকসে মেয়েদের ১০০ মিটার ফাইনালে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে টানা দ্বিতীয়বারের মতো এ ইভেন্টে স্বর্ণপদক জয় করেছেন। ৪০০ মিটার রিলে মিশ্র ইভেন্টের ফাইনালে নতুন অলিম্পিক রেকর্ড গড়েছেন পোলান্ডের চার দৌড়বিদ। অ্যাথলেটিকসে মেয়েদের ট্রিপল জাম্পে বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণ জয় করেছেন ভেনেজুয়েলার ইউলিমার রোজাস। ছেলেদের ৪০০ মিটার হার্ডেলসে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন নরওয়ের কারস্টেন ওয়ারহোম।
শুটিংয়েও এবার হয়েছে নতুন বিশ্বরেকর্ড ও অলিম্পিক রেকর্ড। মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে নতুন রেকর্ড গড়ে স্বর্ণ জিতেছেন ইয়াং কুইয়ান, ছেলেদের ১০ মিটার পিস্তলে নতুন অলিম্পিক রেকর্ড ইরানের জাভেদ ফারুগী। মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তলে নতুন রেকর্ড গড়েছেন ভিতালিনা বাতাসারাসকিনা। মেয়েদের ট্র্যাপ ইভেন্টের ফাইনালে স্লোভাকিয়ার জুজানা রেহাক নতুন অলিম্পিক রেকর্ড গড়ে দেশটিকে স্বর্ণ এনে দিয়েছেন। পুরুষদের ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন চীনের জ্যাং চেংগং।
ভারোত্তোলনে এবার চীনের অ্যাথলেটরা একের পর এক রেকর্ড গড়েছেন। পুরুষদের ভারোত্তোলনের ১৩টি ডিসিপ্লিনে নতুন অলিম্পিক রেকর্ড গড়েছেন চীনের পুরুষরা। এর মধ্যে সি জিইয়ং একাই পাঁচটি ডিসিপ্লিনে রেকর্ড গড়েছেন। অন্যদিকে চীনের নারীরা ১৭টি ডিসিপ্লিনে গড়েছেন নতুন অলিম্পিক রেকর্ড। এর মধ্যে হু জিহুই একা ছয়টি রেকর্ড ও লি ওয়েনওয়েন পাঁচটি রেকর্ড ভেঙে নতুন করে গড়েছেন।
মেয়েদের ট্র্যাক সাইক্লিংয়ে এবার দুটি বিশ্বরেকর্ড হয়েছে। মেয়েদের টিম পারসুইটের বাছাইপর্বে বিশ্বরেকর্ড গড়ে জার্মানি। এই দলটিই ফাইনালে আবার নতুন বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণপদক জয় করে। আর মেয়েদের টিম স্প্রিন্টের প্রথম রাউন্ডে বিশ্বরেকর্ড গড়ে চীন।
এদিকে গতকাল হকিতে হয়েছে মেয়েদের সেমিফাইনাল প্রতিযোগিতা। প্রথম সেমিফাইনালে খেলতে নামে ভারত ও আর্জেন্টিনা। তিনবারের স্বর্ণজয়ী অস্ট্রেলিয়াকে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় করে দেয়া ভারতের মেয়েরা সেমিফাইনালে গতকাল আর্জেন্টিনার বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে হেরে গেছে। দিনের অন্য সেমিফাইনালে গ্রেট ব্রিটেনকে ৫-১ গোলের ব্যবধানে হারিয়েছে নেদারল্যান্ডস।
ম্যারাথন ১০ কিলোমিটার সুইমিংয়ে গতকাল স্বর্ণপদক জয় করেছে ব্রাজিল। দেশটির সাঁতারু চুনা ১ ঘণ্টা ৫৯.৩০ সেকেন্ড সময় নিয়ে লক্ষে পৌঁছান। এ ইভেন্টে নেদারল্যান্ডসকে রৌপ্যপদক এনে দেন ভেন রোওয়েনডাল। আর ব্রোঞ্জ পদক জেতেন অস্ট্রেলিয়ার কে লি।
স্ক্যাটবোর্ডিংয়ের ওমেন্স পার্ক ইভেন্টে গতকাল স্বর্ণপদক জয় করেছেন জাপানের ইয়োজুমি। ব্রোঞ্জপদকও গেছে জাপানের ঘরে। তাদের হয়ে এ পদকটি জয় করেছেন কে হিরাকি। আর ব্রোঞ্জপদক পেয়েছেন গ্রেট ব্রিটেনের এস ব্রাউন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়