ডিএমপি কমিশনার : জীবনে সফলতার শর্টকাট কোনো রাস্তা নেই

আগের সংবাদ

বিপজ্জনক জেনেও সংরক্ষণে ত্রæটি

পরের সংবাদ

হাইকোর্ট : পলাতক আসামির মামলার শুনানি হবে না

প্রকাশিত: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কোনো আইনজীবী পলাতকদের পক্ষে মামলা নিয়ে আসলে তার বিরুদ্ধে আদালত অবমানরার রুল জারি করা হবে। কোনো পলাতক আসামির পক্ষে মামলার শুনানি হবে না। গতকাল রবিবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন। এ সময় আদালতে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক এবং দুদকের আইনজীবী খুরশিদ আলম খান উপস্থিত ছিলেন।
উপস্থিত সব আইনজীবীদের উদ্দেশ্য করে আদালত বলেন, আপনাদের সবার দৃষ্টি আকর্ষণ করে বলছি, যেসব আসামি মামলার প্রসিডিংসের বাইরে রয়েছেন, কিংবা পলাতক রয়েছেন তাদের পক্ষে কেউ আবেদন করবেন না। এরপরও যদি কেউ পলাতকদের পক্ষে মামলা নিয়ে আসেন তাহলে তার বিরুদ্ধে আদালত অবমাননতার রুল ইস্যু করব।
এদিকে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমান আইনের দৃষ্টিতে পলাতক। তার মামলা শুনে হাইকোর্ট ভুল করেছেন আপিল বিভাগের এমন রায় হাইকোর্টের একই বেঞ্চে দাখিল করা হয়। আপিল বিভাগের লিখিত রায়ে বলা হয়, পলাতক আসামির মামলা শুনে সংবিধান লঙ্ঘন করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে আইন বহির্ভূতভাবে জোবায়দাকে দেয়া হয়েছে অতিরিক্ত সুবিধা। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের স্ত্রী জোবায়দা রহমানের দুর্নীতি মামলা চলবে বলে গত ১৩ এপ্রিল রায় দেন আপিল বিভাগ। কিন্তু সেই রায়ের কোনো ব্যাখ্যা সেদিন দেননি দেশের সর্বোচ্চ আদালত।
বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ বলেন, শত বছরের নজির ভেঙে জোবায়দা রহমানের মামলা গ্রহণ করেছিলেন হাইকোর্ট, যা অবৈধ এবং সংবিধান লঙ্ঘন। সংবিধানের ২৭ অনুচ্ছেদের অনুযায়ী আইনের দৃষ্টিতে সবাইকে সমান বলা হলেও জোবায়দা রহমানকে অতিরিক্ত সুবিধা দেয়া হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়