সেশনজট নিরসনে গ্রীষ্মকালীন ছুটি কমাল ঢাবি

আগের সংবাদ

কী নির্দেশনা পেলেন ডিসিরা : জনগণের সেবক হতে হবে > খাদ্য নিরাপত্তা-বাজার স্থিতিশীল রাখা > সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ প্রতিরোধ

পরের সংবাদ

বিমান চলাচলে বিঘœ ঘটাবে ৫ জি!

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মুঠোফোনের আসন্ন ৫জি পরিষেবা চালু হলে আকাশপথে বিমান চালনায় উল্লেখযোগ্য ব্যাঘাত ঘটবে বলে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০টি এয়ারলাইন্স। ভেরাইজন ও এটিএন্ডটি আজ বুধবার থেকে যুক্তরাষ্ট্রে ৫জি মুঠোফোন পরিষেবা শুরু করার পরিকল্পনা করেছে। এয়ারলাইন্সগুলোর সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, এখনই এই সেবা শুরু হলে তা বিমান খাতে ‘অর্থনৈতিক বিপর্যয়ের’ কারণ হয়ে দাঁড়াতে পারে।
সংশ্লিষ্টরা আশঙ্কা করছেন, ৫ জি’র সি-ব্যান্ড সিগন্যালের কারণে উড়োজাহাজের দিকনির্দেশনা তথা পথ চলার প্রক্রিয়া ব্যাঘাত ঘটবে। বিশেষ করে খারাপ আবহাওয়ার সময় ব্যবহৃত পদ্ধতিগুলোতে তা হতে পারে। যুক্তরাষ্ট্রের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে চিঠি দিয়ে এ বিষয়ে সতর্কবার্তা জানিয়েছেন তারা।
এতে বলা হয়েছে, বিমানযাত্রী ও মালামাল পরিবহন ছাড়াও টিকাসহ জরুরি চিকিৎসা সামগ্রী সরবরাহ কার্যক্রম উল্লেখযোগ্যভাবে ব্যাহত হওয়ার হাত থেকে রার জন্য এখনই জরুরিভিত্তিতে পদক্ষেপ নেয়া প্রয়োজন। আমেরিকান এয়ারলাইন্স, ডেল্টা এয়ারলাইন্স ও ইউনাইটেড এয়ারলাইন্সের প্রধান নির্বাহীসহ যুক্তরাষ্ট্রের বিমান খাতের শীর্ষ কর্মকর্তারা এ আহ্বান জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়