আগ্নেয়াস্ত্র উদ্ধার : আরসাপ্রধানের ভাই শাহ আলী আটক

আগের সংবাদ

বালু ব্যবসায়ীদের কারণে ৩ মাস ধরে বন্ধ ড্রেজার : নদী পুনরুদ্ধার কাজে বাধা

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : শিকাগো বুলস

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আমেরিকায় জনপ্রিয় খেলাধুলাগুলোর মধ্যে অন্যতম বাস্কেটবল। দেশটিতে বাস্কেটবলের কয়েকটি জনপ্রিয় লিগ আয়োজিত হয়ে থাকে। তার মধ্যে প্রথম সারির লিগ ন্যাশনাল বাস্কেটবল এসোসিয়েশন (এনবিএ)। শিকাগো বুলস এনবিএতে অন্যতম সফল একটি পেশাদর বাস্কেটবল দল। ক্লাবটি ১৯৬৬ সালে প্রতিষ্ঠা লাভ করে। তবে আমেরিকান ফুটবল লিগে (এএফএল) ১৯২৬ সালে শিকাগো বুলস একটি ক্লাব যাত্রা করেছিল। যেটি সফলতার মুখ দেখেনি। নাম একই হলেও ক্লাব দুটির প্রতিষ্ঠাকাল এবং মালিকানা ভিন্ন। বাস্কেটবল ক্লাবটির মালিকানা জেরি রেইন্সডর্ফ নামে আমেরিকান এক বিলিওনিয়ার ব্যবসায়ীর। তিনি শিকাগো হোয়াইট সোক্স নামে একটি বেসবল টিমেরও মালিক। বাস্কেটবল ক্লাব শিকাগোর বুলসের জার্সির রঙ লাল এবং কালো। তবে তাদেরকে সাদা রঙের জার্সি পরতেও দেখা যায়। ক্লাবটির বর্তমান সভাপতি মাইকেল রেইন্সডর্ফ। আর প্রধান কোচ বিলি ডোনোভান।
১৯৬৬ সালে প্রতিষ্ঠিত হলেও ক্লাবটি প্রথম সফলতার মুখ দেখে ১৯৭৫ সালে ডিভিশন টাইটেলস জয়ের মাধ্যমে। তবে ক্লাবটি বড় সফলতার মুখ দেখে ১৯৯১ সালে। যুক্তরাষ্ট্রের প্রথম সারির বাস্কেটবল লিগ এনবিএর চ্যাম্পিয়ন হয় তারা। তবে সেখানেই ক্ষান্ত থাকেনি ক্লাবটি। প্রতিযোগিতাটিতে টানা তিনবার চ্যাম্পিয়ন হয় শিকাগো বুলস। এর দুই বছর বিরতি দিয়ে আবার ১৯৯৬ থেকে ১৯৯৮ টানা তিন বছর আবারো চ্যাম্পিয়ন হয় যুক্তরাষ্ট্রের বাস্কেটবল ক্লাবটি। ছয়বার এনবিএর চ্যাম্পিয়ন টাইটেল ছাড়াও তারা ছয়টি কনফারেন্স টাইটেলস, ৯ বার ডিভিশন টাইটেলস জিতে ক্লাবটি। চলতি এনবিএ মৌসুমে দুর্দান্ত খেলছে শিকাগো বুলস। মৌসুমে দশমিক ৬৭৫ পিচিটি নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে দলটি। নিজেদের ঘরের ক্লাবটি ১৫ ম্যাচে জয়ের দেখা পেয়েছে ৯ ম্যাচে।
:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়