মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ১২৪

আগের সংবাদ

যোগ্যরা নৌকা পাননি যে কারণে : ‘বিদ্রোহী’ তকমায় মনোনয়ন পাচ্ছেন না জনপ্রিয়রা, আর্থিক কারণেও যোগ্যদের নাম আসছে না কেন্দ্রে

পরের সংবাদ

শিল্পকলার নাট্যমঞ্চে কঞ্জুসের প্রদর্শনী

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ১৯৮৭ সালের ৮ মে সেই যে কঞ্জুসের যাত্রা শুরু হলো, সেই থেকে প্রায় ৩৪ বছর ধরে নাটকটি মঞ্চায়ন করছে লোক নাট্যদল। এ পর্যন্ত মঞ্চ মাতিয়ে রেখেছে নাটকটি। অনবদ্য এই নাটকটির ৭২৬তম মঞ্চায়ন হলো গতকাল শনিবার শীত সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে।
ফরাসি বিখ্যাত নাট্যকার মলিয়েরের ‘দ্য মাইজার’ অবলম্বনে নাটকটি অনুবাদ করেন তারিক আনাম খান। শুরু থেকেই নাটকটি নিয়ে দর্শকের সাড়া পাওয়া গেছে। সেই থেকে ‘কঞ্জুস’ নাটকটির নিয়মিত প্রদর্শনী চলছে।
কামাল উদ্দিন নীলু নির্দেশিত নাটকটির পুরোটাই বাংলাদেশি আমেজে। সংলাপ বলা হয় পুরান ঢাকার আঞ্চলিক ভাষায়। ১০টি প্রদর্শনী হওয়ার পর ১৯৮৭ সালে নাটকটি সম্প্রচার হয় বিটিভিতে। তারপর নাট্যদল আর নাটকটি মঞ্চস্থ করেনি। পরে নতুন আঙ্গিকে নাটকটি মঞ্চে আনে লোক নাট্যদল। নির্দেশনা দেন লিয়াকত আলী লাকী।
লোক নাট্যদলের প্রধান লিয়াকত আলী বললেন, মলিয়ের জীবদ্দশায় সমালোচকদের দ্বারা নানাভাবে সমালোচিত হন। কিন্তু তার নাটক দেশে দেশে মানুষের মধ্যে কত যে শক্তি সঞ্চয় করেছে, তা ‘কঞ্জুস’ নাটকটি দিয়েই বোঝা যায়।
নাটকটির শততম প্রদর্শনী হয় ১৯৯৩ সালের ১২ ফেব্রুয়ারি, ৪০০তম প্রদর্শনী হয় ২০০১ সালের ২১ সেপ্টেম্বর, ২০০৬ সালের ২৯ ডিসেম্বর নাটকটির ৫০০তম প্রদর্শনী হয়।
শুধু জনপ্রিয়তা আর দর্শক নয়, দেশে-বিদেশে অনেক পুরস্কারও পায় ‘কঞ্জুস’। ১৯৯৩ সালে দিল্লিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক অলিম্পিকে অন্যতম সেরা প্রযোজনার পুরস্কার দেয়া হয় নাটকটিকে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় একাধিক বিভাগে পুরস্কৃত হয়েছে। ইউরোপের মোনাকোয় অনুষ্ঠিত ‘বিশ্ব থিয়েটার উৎসব ২০১৩’-তে অংশ নিয়ে প্রশংসিত হয়। যুক্তরাজ্যের ব্র্যাডি সেন্টারেও ‘কঞ্জুস’-এর উপস্থাপনা দর্শকনন্দিত হয়।
‘কঞ্জুস’ পুরান ঢাকার বাসিন্দাদের জীবন ও সংস্কৃতির ভিত্তিতে রূপান্তরিত- যারা উর্দু ও বাংলা ভাষার মিশ্রণে এক বিশেষ ধারায় কথা বলেন। তাদের জীবনধারার আবহ তৈরি করার জন্য এই নাটকে পুরনো দিনের জনপ্রিয় সব হিন্দি গান ব্যবহার করা হয়েছে।
‘কঞ্জুস’ নাটকের বিভিন্ন চরিত্রে এবার অভিনয় করেন আজিজুর রহমান, জিয়াউদ্দিন শিপন, রুবেল শংকর, মাসুদ সুমন, আবু বকর বকশি, ঈশিতা চাকি, খাদিজা মোস্তারি, শাহরিয়ার কামাল, প্রিয়াঙ্কা বিশ্বাস, স্বদেশ রঞ্জন দাশগুপ্ত ও জুলফিকার আলি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়