মানিলন্ডারিং মামলা : হাইকোর্টে জামিন পাননি এসপিসি ওয়ার্ল্ডের শারমিন

আগের সংবাদ

জাহাঙ্গীর আজীবন বহিষ্কার : আ.লীগের সভায় সিদ্ধান্ত, মেয়র পদ হারাতে পারেন জাহাঙ্গীর > খালেদার টার্গেট আমি : প্রধানমন্ত্রী

পরের সংবাদ

অনুশীলনে পতাকা উত্তোলনের ব্যাখ্যা দিলেন বাদ্রিস

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে শোষক ও নির্যাতক পাকিস্তানকে হটিয়ে এদেশ স্বাধীন হয়েছে। সেই শোষকদের পতাকা এ দেশের মাটিতে টানানো হলে তা নিয়ে কথা উঠবেই। তার ওপর কোনো রাষ্ট্রের ক্রিকেট দল এখন পর্যন্ত অনুশীলনে পতাকা টানায়নি। কিন্তু বৈরী সম্পর্ক থাকা কোনো রাষ্ট্র এমনটা করলে প্রশ্ন উঠবেই। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ বাংলাদেশ পাকিস্তানের মোকাবেলা করবে। তার আগে বাবর আজমদের মোকাবিলা করতে হচ্ছে পতাকা টানানোর বিষয়টি। গ্যালারিতে উচ্ছ¡াস প্রকাশে পতাকা দোলানোর নিয়মনীতি থাকলেও অনুশীলনের সময় সরাসরি মাটিতে পাকিস্তানের পতাকা গেড়ে অনুচিত মনে করছেন অনেকে। বিষয়টি নিয়ে গতকাল ব্যাখ্যা দিয়েছেন পাকিস্তানের মিডিয়া ম্যানেজার ইব্রাহিম বাদ্রিস। তার মতে, বাবরদের কোচ সাকলায়েন মুশতাক ক্রিকেটারদের উজ্জীবিত করতে অনুশীলনের সময় মাঠে পতাকা টানাতে বলেন।
ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে গতকাল বাবরের কাছে পাকিস্তানি এক সাংবাদিক জানতে চান- ‘মাঠে পতাকা নিয়ে যাওয়ার পর চলমান বিতর্ক কীভাবে দেখছেন? এ বিষয়ে বাংলাদেশের একজন মন্ত্রীও প্রশ্ন তুলেছেন।’ তার এই প্রশ্নের উত্তরে অবশ্য পাক অধিনায়ক বাবর কোনো কথা বলেননি। তবে পাকিস্তান দলের হয়ে প্রশ্নটির উত্তর দিয়েছেন দলটির মিডিয়া ম্যানেজার ইব্রাহিম বাদ্রিস। তিনি বলেন, ‘সাকলায়েন মুশতাক কোচ হওয়ার পর থেকেই অনুশীলনে পতাকা নিয়ে যাওয়া হচ্ছে। কোচ মনে করেন, এটা খেলোয়াড়দের উজ্জীবিত করে। যে কারণে বিশ্বকাপেও পতাকা নেয়া হয়েছিল। এর বাইরে অন্য কোনো কারণ নেই।’ এর আগে গত সোমবার সকাল ১০টায় মিরপুরের একাডেমিতে পা রাখে পাকিস্তান দল। টানা বৃষ্টির পর হালকা শীত। শুরুতে কিছুটা প্রস্তুতি সেরে নেন হাসান আলী-শাহিন আফ্রিদিরা। প্রাথমিক প্রস্তুতির কিছুক্ষণ পর একাডেমির নেটের বামপাশে দুটি পতাকা নিয়ে হাজির হন পাকিস্তানের কোচিং স্টাফ। এরপর দুই নেটের দুই পাশে দুটো পতাকা গেড়ে অনুশীলন শুরু করেন তারা। বাংলাদেশে আগে কখনো কোনো সফরকারী দল এভাবে নিজ দেশের পতাকা টানিয়ে অনুশীলন করেনি। এ নিয়ে শুরু হয় আলোচনা-সমালোচনা। গত কয়েক দিনের অনুশীলনে নিয়মিত পাকিস্তানের পতাকা নিয়ে অনুশীলন করতে দেখা গেছে বাবরদের।

যদিও সাকলায়েন মুশতাক কোচের দায়িত্ব নেয়ার পর থেকে অনুশীলনে পতাকা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন পাকিস্তান দলের মিডিয়া ম্যানেজার ইব্রাহিম বাদ্রিস। সংবাদ সম্মেলনে অধিনায়ক বাবরকে প্রশ্ন করা হলেও উত্তরে এমনটাই জানিয়েছেন তিনি।
এদিকে কোভিডের পর পাকিস্তান সিরিজে দেশের স্টেডিয়ামগুলোতে দর্শকের পদচারণা হতে যাচ্ছে। এতে উচ্ছ¡াস প্রকাশ করে পাক অধিনায়ক বাবর বলেন, ‘কোভিডের পর এখানে প্রথমবার দর্শক প্রবেশের অনুমতি মিলেছে। এটা দারুণ ব্যাপার। ক্রিকেটার হিসেবে, দল হিসেবে আমরা উপভোগ করব এবং বাংলাদেশে আমরা যখনই এসেছি, দর্শক সবসময় আমাদের আনন্দ দিয়েছে। শুধু নিজেদের দলই নয়, পাকিস্তান দলকেও ওরা সমর্থন করেছে বেশ। এটা আমাদের বেশ ভালো লাগে এবং সহায়তাও করে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়