জামালদের বিদায় করে ফাইনালে শ্রীলঙ্কা

আগের সংবাদ

বাস মালিক-শ্রমিকরা বেপরোয়া : এখনো অতিরিক্ত ভাড়া আদায় > গেটলক-সিটিং সার্ভিস বহাল > বিআরটিএর তৎপরতা লোক দেখানো

পরের সংবাদ

বঙ্গবন্ধু সাফারি পার্ক : সংকটাপন্ন জলহস্তী শাবক

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নাসির উদ্দিন জর্জ, গাজীপুর প্রতিনিধি : গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে মাসখানেক আগে জন্ম নেয়া জলহস্তী শাবকটি সংকটাপন্ন অবস্থায় আছে। এটিকে বর্তমানে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। জলহস্তীর এই শাবকটি বেঁচে থাকবে বলে আশা পার্ক কর্তৃপক্ষের। কারণ এর আগে জন্ম নেয়া ২টি শাবককে বাঁচানো যায়নি। সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান এ তথ্য জানান। তিনি বলেন, দক্ষিণ আফ্রিকা থেকে জলহস্তী ২টি আনা হয়। বছর ছয় আগে ২টি শাবকের জন্ম হলেও বাঁচানো যায়নি। এবারের শাবকটির বয়স প্রায় এক মাস। আশা করছি এ শাবকটি বাঁচবে। এটিকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। মা জলহস্তীর সঙ্গে কচুরিপানার

ভেতর দিয়ে উঁকিঝুঁকি দিচ্ছে। তাদের বাড়তি খাবার দেয়া হচ্ছে বলে জানান তিনি।
তবিবুর রহমান বলেন, এখন পর্যন্ত জলহস্তী শাবকটির লিঙ্গ শনাক্ত করা যায়নি। এটি শনাক্ত করতে আরো কিছুদিন সময় লাগতে পারে। বর্তমানে পার্কে নতুন শাবকসহ জলহস্তীর সংখ্যা তিনটি। নিবিড় পর্যবেক্ষণের কারণে নতুন শাবকের বিষয়টি কাউকে সেভাবে জানানো হয়নি।
পার্ক সূত্র জানায়, পৃথিবীর দ্বিতীয় সর্ববৃহৎ আধা জলজ স্তন্যপায়ী প্রাণী হিসেবে জলহস্তীকে চিহ্নিত করা হয়ে থাকে। সর্বোচ্চ সাড়ে তিন মিটার দৈর্ঘ্য ও দেড় মিটার উচ্চতার এ প্রাণীটির ওজন হয়ে থাকে ৩ হাজার ২০০ কেজি পর্যন্ত। আফ্রিকাতে এদের বেশি দেখা গেলেও বিশ্বের অন্যান্য দেশেও দেখতে পাওয়া যায়। আফ্রিকায় গরম বেশি থাকায় নদী এবং লেকের পাশে এরা বসবাস করে। নাক, কান ও মাথা ভাসিয়ে রেখে এরা সহসাই নিজেদের শরীর জলে ডুবিয়ে রাখতে পারে। নিশাচর এ প্রাণী তৃণভোজী খাবার খেয়ে থাকে এবং রাতের বেলায় খাবারের সন্ধানে বের হয়। পছন্দের তৃণভোজী কাছে পেলে সর্বোচ্চ ৩৫ কেজি খাবার একত্রে খেতে পারে। এরা দক্ষ সাঁতারু, পানির নিচে সর্বোচ্চ পাঁচ মিনিট পর্যন্ত ডুবে থাকতে পারে। পানিতে ডোবার পর নাক-কান স্বংয়ক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। ১০ থেকে ২০টি জলহস্তী সংঘবদ্ধ হয়ে থাকে। সিংহ, হায়েনা, কুমির এবং হিং¯্র প্রাণীর আক্রমণ থেকে রক্ষা পেতে মাঝে মাঝে বিভিন্নভাবে ক্ষমতা প্রদর্শন করে। এরা দুই বছর পরপর ১০ মাসের গর্ভধারণে শাবক জন্ম দেয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়