আশুলিয়ায় ফার্নিচার গুদামে বিস্ফোরণ, দগ্ধ ৩

আগের সংবাদ

বাতাসে আগুনের হলকা!

পরের সংবাদ

লিভারপুলের বিদায়ে ট্রেবল জয়ের হাতছানি লেভারকুসেনের

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালে গতকাল প্রতিপক্ষ আটলান্টার ঘরের মাঠে ১-০ গোলে জয় পেল লিভারপুল। কিন্তু প্রথম লেগে ৩-০ গোলে পিছিয়ে থাকায় আটালান্টার বিপক্ষে সেই জয়টি কোনো কাজেই এলো না অলরেডদের। অ্যানফিল্ডে গত সপ্তাহে প্রথম লেগে ৩-০ গোলে হেরেছিল লিভারপুল। দ্বিতীয় লেগে ১-০ গোলের জয়েও তাই হয়নি শেষ রক্ষা। দুই লেগ মিলিয়ে ৩-১ ব্যবধানে হেরে ইউরোপা লিগ থেকে বিদায় নিয়েছে ক্লপের শিষ্যরা। অন্যদিকে প্রথম লেগে জিতেছিল ২-০ ব্যবধানে। গতকাল ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে ওয়েস্টহামের সঙ্গে ১-১ ড্র করে লেভারকুসেন। এতে ৩-১ ব্যবধানে অগ্রগামিতায় টুর্নামেন্টের সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেছে জার্মান ক্লাবটির।
এরই মধ্যে লেভারকুসেন গড়েছে টানা ৪৪ ম্যাচে অপরাজিত থাকার নতুন রেকর্ড। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের দলগুলোর মধ্যে এত বেশি ম্যাচ অপরাজিত থাকার কীর্তি আর কারো নেই। টানা ৪৩ ম্যাচ অপরাজিত থেকে এতদিন এই রেকর্ডটি দখলে রেখেছিল জুভেন্টাস। এবার ‘ট্রেবল’ জয়ের স্বপ্ন আরো বেশি করেই দেখতে পারে বায়ার লেভারকুসেন। গত সপ্তাহে বুন্দেসলিগা জেতা জার্মান ক্লাবটি এবার জায়গা করে নিয়েছে ইউরোপা লিগের সেমিফাইনালে।
ইতালির গিউইস স্টেডিয়ামে বৃহস্পতিবার প্রথম লেগে ৩-০ ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় লেগ শুরু করে লিভারপুল। ম্যাচ শুরুর ৭ মিনিটে পেনাল্টি থেকে ইয়ুর্গেন ক্লপের শিষ্যদের গোল এনে দেন মোহাম্মদ সালাহ। ডি বক্সের ভেতর মাত্তিও রুগেরির হাতে বল লাগায় রেফারি পেনাল্টির বাঁশি বাজান আর তাতে স্পষ্ট কিকে লক্ষ্যভেদ করেন সালাহ। প্রথম লেগে এনফিল্ডে তিন গোলের বড় হারের পর এমন শুরুই প্রত্যাশিত ছিল। তবে এরপর ম্যাচ জুড়ে বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকলেও ব্যবধান বাড়াতে পারেনি লিভারপুল। এক গোলেই প্রথমার্ধে লিভারপুলকে আটকে ফেলে আটালান্টা। হাফটাইমের আগে সালাহ ব্যবধান বাড়ানোর সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি। আর তাতে শেষ পর্যন্ত ১-০ ব্যবধান নিয়ে বিরতিতে যায় দুই দল। প্রথমার্ধে দাপুটে খেলা লিভারপুলকে দ্বিতীয়ার্ধে ছন্নছাড়া লেগেছে। নড়েচড়ে বসতে দেয়নি আটালান্টা। বিরতি থেকে ফিরে বেশ রক্ষণাত্মক খেলতে থাকে আটালান্টা। ৭১ ভাগ বল দখল রাখা লিভারপুল অন টার্গেটে পাঁচটি শট নিয়েছিল। তবে বেশ কয়েকটি সুযোগ পেয়েও আটালান্টার ডিফেন্স ভাঙতে ব্যর্থ হয় ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। ফলে দুই লেগ মিলে ৩-১ ব্যবধানে হার নিয়ে কোয়ার্টার ফাইনালেই থামে ইংলিশ জায়ান্টরা। আর লিভারপুলের এমন হারে ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে হারের পরও ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে সেমিফাইনালে নাম লিখিয়েছে ইতালিয়ান ক্লাব আটালান্টা। এদিকে লিভারপুলের এমন হারের দিনে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে ওয়েস্ট হ্যামের সঙ্গে ১-১ ড্র করেছে লেভারকুজেন আর তাতে দুই লেগ মিলিয়ে ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে লিগের শেষ চারে নিজেদের অবস্থান নিশ্চিত করেছে বুন্দেসলিগার শিরোপা ধারীরা। ম্যাচ শুরুর ১৩ মিনিটেই মিখায়েল অ্যান্তোনির গোলে এগিয়ে যায় ওয়েস্ট হ্যাম। ম্যাচের ৮৮তম মিনিট পর্যন্ত এই লিড ধরে রাখে তারা। কিন্তু একেবারে শেষ মুহূর্তে গোল করে অনায়াস জয়ের পথ খুঁজে নেয় লেভারকুজেন। অপরাজিত থাকার রেকর্ডে নাম লেখাতে দলকে এগিয়ে নেন ডাচ ডিফেন্ডার জেরেমি ফ্রিমপং।
তাতে ১-১ সমতা দিয়ে ম্যাচ শেষ করে দুই দল।
তবে যে দাপুটে ফুটবল খেলে লেভারকুসেন বায়ার্ন মিউনিখের রাজত্ব ভেঙে বুন্দেসলিগার ট্রফি জিতেছে, সেটির ছাপ ওয়েস্ট হামের বিপক্ষে ছিল না বলে ম্যাচ শেষে স্বীকারও করেছেন কোচ জাবি আলোনসো, ‘প্রথমার্ধে বল নিয়ে যে মানের তাড়না ও নিয়ন্ত্রণে রাখার দরকার ছিল, সেটা আমাদের যথেষ্ট ছিল না। ডুয়েলসে আমরা পিছিয়ে ছিলাম। দ্বিতীয়ার্ধে আমাদের নিজেদের সামর্থ্য দেখানোর দরকার ছিল। তখন আমরা ভালোও খেলেছি, নিয়ন্ত্রণও বেশি ছিল।’

যদিও জয়ের এ ম্যাচে রেকর্ড গড়েছে আলোনসো বাহিনী। ওয়েস্ট হ্যামের সঙ্গে ম্যাচটি সমতায় শেষ হওয়ায় সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে এক মৌসুমে টানা ৪৪ ম্যাচ অপরাজিত থাকলো জাভি আলোনসোর দল। যে কীর্তি ইউরোপের শীর্ষ পাঁচ লিগের কোনো দলের নেই।
এদিকে সেমিফাইনালে লেভারকুজেনের প্রতিপক্ষ ইতালিয়ান ক্লাব রোমা। তারা দুই লেগ মিলিয়ে এসি মিলানকে হারিয়েছে ৩-১ গোলের অগ্রগামিতায়। ইউরোপা লিগের গেল আসরে রোমার কাছে হেরেই থেমেছিল লেভারকুজেনের জয়যাত্রা। এবার তাই ফাইনালে ওঠার লড়াইটা একপ্রকার প্রতিশোধও।
অন্যদিকে চলতি মৌসুমে ট্রেবল জয়েরও সুযোগ থাকছে লেভারকুজেনের সামনে। ইউরোপা লিগের বাইরে ডিএফবি পোকাল কাপের ফাইনালে উঠেছে তারা। জার্মানির ঘরোয়া কাপ টুর্নামেন্টটির ফাইনালে লেভারকুজেনের প্রতিপক্ষ কাইজারস্লাটার্ন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়