আশুলিয়ায় ফার্নিচার গুদামে বিস্ফোরণ, দগ্ধ ৩

আগের সংবাদ

বাতাসে আগুনের হলকা!

পরের সংবাদ

বিশ্বকাপ পর্যন্ত জার্মানির কোচ নাগলসমান

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অবশেষে সমস্ত কল্পনা-জল্পনাকে উড়িয়ে দিয়ে ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত জার্মান ফুটবল দলের কোচ হিসেবে থাকছেন নাগলসমান। তার সঙ্গে ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি বৃদ্ধি করেছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। গতকাল এক বিবৃতির মাধ্যমে ৩৬ বছর বয়সি নাগলসমানের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানোর কথা জানিয়েছে (ডিএফবি)।
ডিএফবির সঙ্গে চুক্তি নবায়নের পর নাগলসমান বলেছেন, ‘সিদ্ধান্তটা হৃদয় থেকে নিয়েছি। জাতীয় দলকে প্রশিক্ষণ দিতে পারা এবং দেশের সেরা খেলোয়াড়দের সঙ্গে কাজ করতে পারা আমার জন্য অনেক বড় সম্মানের। দারুণ পারফর্ম করে সাফল্য পাওয়ার মাধ্যমে পুরো দেশকে অনুপ্রাণিত করার সুযোগ আমাদের আছে। মার্চে ফ্রান্স ও নেদারল্যান্ডসের বিপক্ষে জয় দুটি সত্যিই আমাকে ছুঁয়ে গেছে।
আমরা নিজেদের মাঠে সাফল্যমণ্ডিত ইউরো খেলতে চাই। আমি এখন সেদিকেই তাকিয়ে আছি এবং (এরপর) আমার কোচিং দলকে নিয়ে বিশ্বকাপ চ্যালেঞ্জ নেয়ার অপেক্ষায় থাকব।’ গত বছরের সেপ্টেম্বরে দলের কঠিন সময়ে হান্সি ফ্লিককে সরিয়ে ৩৬ বছর বয়সি এই কোচকে দায়িত্বে আনে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। তখন স্বল্প মেয়াদে চুক্তি করে আসন্ন ইউরো পর্যন্ত। নতুন দায়িত্ব বুঝে পেয়েই বেশ কিছু বদল আনেন নাগলসমান।
জাতীয় দলে বায়ার্ন মিউনিখ ও বরুসিয়া ডর্টমুন্ড খেলোয়াড়দের প্রাধান্য দেয়ার প্রথা ভেঙে সত্যিকার অর্থেই ফর্মে থাকাদের সুযোগ দিতে থাকেন। মাত্র ৬ ম্যাচেই ৩১ ফুটবলারকে খেলানো সেটারই প্রমাণ। দায়িত্ব নেয়ার পর থেকে এখন পর্যন্ত ছয়টি ম্যাচে জার্মানির ডাগআউট সামলে তিনটিতে জয়ের দেখা পেয়েছেন নাগলসমান। ধুঁকতে থাকা দলটিকে ফিরিয়েছেন জয়ের ধারায়। যা বজায় রাখতে চান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও।
এদিকে জার্মানির কোচ হওয়ার আগে বায়ার্নের দায়িত্বে ছিলেন নাগলসমান। গত বছরের মার্চে তাকে বরখাস্ত করে টমাস টুখেলকে দায়িত্ব দেয় জার্মানির সফলতম দলটি। তবে চলতি মৌসুম শেষে টুখেলের সঙ্গে চুক্তি বাতিলের কথা আগেই জানিয়েছে তারা। তাতেই গুঞ্জন ছিল আবারো বায়ার্নে ফিরতে পারেন নাগেলসমান। বায়ার্নের ডাগআউটে নাগলসমানের ফেরার সম্ভাবনা নিয়ে গত কিছু দিনে কথা বলেন ক্লাবটির কর্তা ব্যক্তিরা। তবে শেষ পর্যন্ত জার্মানির দায়িত্বেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নিলেন সাবেক এ ডিফেন্ডার।
এদিকে ২০১৬ ইউরোর সেমি ফাইনালে খেলার পর থেকে আর কোনো বড় প্রতিযোগিতায় শেষ ষোলো পার হতে পারেনি জার্মানি। ২০১৮ ও ২০২২ বিশ্বকাপে তারা বিদায় নেয় গ্রুপ পর্ব থেকে। মাঝে ২০২০ ইউরোয় তাদের পথচলা থামে শেষ ষোলোতে।
আসছে ইউরোতে ‘এ’ গ্রুপে স্বাগতিক জার্মানির তিন প্রতিপক্ষ স্কটল্যান্ড, হাঙ্গেরি ও সুইজারল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়