আশুলিয়ায় ফার্নিচার গুদামে বিস্ফোরণ, দগ্ধ ৩

আগের সংবাদ

বাতাসে আগুনের হলকা!

পরের সংবাদ

নির্বাচন নিয়ে এক্স পোস্টে যা বললেন নরেন্দ্র মোদি

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লোকসভা নির্বাচনে বিপুল হারে অংশগ্রহণের জন্য ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া পোস্টে তিনি এ আহ্বান জানান।
ভারতে এবার ১৮তম লোকসভা নির্বাচন হচ্ছে। দেশটিতে মোট সাত দফায় এই ভোট হবে। গতকাল সকালে প্রথম দফায় ভোট গ্রহণ হয়। চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত। জনমত জরিপে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন হিন্দু জাতীয়তাবাদী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এগিয়ে আছে।
গতকাল এক্সে পোস্ট দিয়ে ভোটারদের ভোটদানে উদ্বুদ্ধ করার চেষ্টা করছেন মোদি। প্রথম দফার এ নির্বাচনে যারা ভোটার, বিশেষ করে তরুণ ও প্রথমবারের ভোটারদের রেকর্ডসংখ্যায় ভোটকেন্দ্রে উপস্থিত হওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি।
এক্স পোস্টে মোদি লিখেছেন, প্রতিটি ভোটেরই গুরুত্ব আছে, প্রতিটি কণ্ঠস্বরই গুরুত্বপূর্ণ। লোকসভার মোট আসন ৫৪৩টি। ভারতের ২৮টি রাজ্য ও ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে কয়েকটিতে এক ধাপে ভোট হয়। তবে বড় রাজ্যগুলোর বিভিন্ন নির্বাচনী আসনে ভিন্ন ভিন্ন তারিখে ভোট হয়। গতকাল প্রথম ধাপে ১০২টি নির্বাচনী আসনে ভোট হয়। বাকি দফার ভোট হবে যথাক্রমে ২৬ এপ্রিল (দ্বিতীয় দফা), ৭ মে (তৃতীয় দফা), ১৩ মে (চতুর্থ দফা), ২০ মে (পঞ্চম দফা), ২৫ মে (ষষ্ঠ দফা) ও ১ জুন (সপ্তম দফা)। ভোট গণনা হবে ৪ জুন।
পশ্চিমবঙ্গে তৃণমূল-বিজেপি সংঘর্ষ : ভারতের লোকসভা ভোটের প্রথম দফার ভোটের দিন আজ শুক্রবার পশ্চিমবঙ্গে তৃণমূল ও বিজেপির সমর্থকদের মধ্যে একাধিক স্থানে সংঘর্ষ হয়েছে।
সকালেই কোচবিহারের দিনহাটার বিজেপি এজেন্ট বিশ্বনাথ পালকে ভোটকেন্দ্র থেকে অপহরণ করার অভিযোগ তোলে বিজেপি। নির্বাচন কমিশনও এ ঘটনার রিপোর্ট তলব করেছে ওই ভোটকেন্দ্রের রিটার্নিং কর্মকর্তার কাছে। দিনহাটায় তৃণমূলের এক ব্লক সভাপতিকে মারধর করে মাথা ফাটিয়ে দেয়ার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। আহত ব্যক্তিদের দেখতে হাসপাতালে গিয়েছেন তৃণমূল নেতা ও উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ। সকালে কোচবিহারের চান্দামারিতে বিজেপি ও তৃণমূলের মধ্যে ভোটদান নিয়ে ব্যাপক সংঘর্ষ হয়। আলিপুরদুয়ারের তুফানগঞ্জের হরিহরহাটে গতকাল ব্যাপক সংঘর্ষ হয়েছে বিজেপি-তৃণমূল সমর্থকদের মধ্যে। বিজেপি অভিযোগ তুলেছে, তাদের অফিস পুড়িয়ে দেয় তৃণমূল।
শীতলখুচির শালবাড়ি এলাকায় তৃণমূল-বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে ওঠে এলাকা। এতে উভয় পক্ষের বেশ কয়েকজন সমর্থক আহত হন। তৃণমূল নির্বাচন কমিশনে ৩৭টি অভিযোগ দায়ের করেছে। জলপাইগুড়ির ডাবগ্রাম-ফুলবাড়ি এলাকায় বিজেপির একটি বুথ অফিস পুড়িয়ে দেয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। আবার তুফানগঞ্জের তৃণমূলের নির্বাচন অফিসও পুড়িয়ে দেয়ার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে।

এদিকে কোচবিহারের মাথাভাঙ্গায় নির্বাচনী কাজ করতে এসে বৃহস্পতিবার রাতে এক সিআরপিএফ জওয়ানের রহস্যজনক মৃত্যু হয়েছে। পুলিশের ধারণা, ওই জওয়ান বাথরুমে গিয়ে পড়ে ব্রেন স্ট্রোকে হয়ে মারা যান। রাতেই নাকমুখ থেকে হঠাৎ করে রক্ত বের হতে থাকলে তাকে দ্রুত হাসপাতালে নেয়া হলে সেখানে সে মারা যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়