আশুলিয়ায় ফার্নিচার গুদামে বিস্ফোরণ, দগ্ধ ৩

আগের সংবাদ

বাতাসে আগুনের হলকা!

পরের সংবাদ

নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইতিহাসে প্রথমবারের মতো ইরানে সরাসরি হামলা চালিয়েছে ইসরায়েল। এর সপ্তাহখানেক আগে গত শনিবার রাতে ইসরায়েলে হামলা চালিয়েছিল ইরান। তবে ইসরায়েলের সর্বশেষ এই হামলার পর মধ্যপ্রাচ্য ও ওই অঞ্চলের পরিস্থিতি আরো খারাপ হওয়ার আশঙ্কা করা হচ্ছে।
আর এমন অবস্থার মধ্যেই এবার নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলেছে অস্ট্রেলিয়া। এই অঞ্চলে নিরাপত্তা পরিস্থিতির দ্রুত অবনতি ঘটতে পারে বলেও আশঙ্কা দেশটির।
গতকাল শুক্রবার এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
সংবাদমাধ্যমটি বলছে, ইরানের ওপর ইসরায়েলি হামলার খবরের পর অস্ট্রেলিয়া তার নাগরিকদের ইসরায়েল ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।
সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সের স্মার্ট ট্রাভেলার একাউন্টে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগ বলেছে, ‘সারা অঞ্চলজুড়ে ইসরায়েল ও ইসরায়েলি স্বার্থের বিরুদ্ধে সামরিক প্রতিশোধ এবং সন্ত্রাসী হামলার উচ্চ হুমকি রয়েছে। নিরাপত্তা পরিস্থিতির দ্রুত অবনতি ঘটতে পারে।’
এতে আরো বলা হয়েছে, ‘আমরা ইসরায়েল বা অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলে থাকা অস্ট্রেলিয়ানদের ওই অঞ্চল ছেড়ে চলে যাওয়ার জন্য অনুরোধ করছি।’
এছাড়া আকাশপথ বন্ধ হয়ে যাওয়া, ফ্লাইট বাতিল এবং ভ্রমণসংক্রান্ত অন্যান্য ব্যাঘাতের বিষয়েও মধ্যপ্রাচ্যের এই অঞ্চলে অবস্থানরত অস্ট্রেলিয়ানদের সতর্কও করেছে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগ।
এর আগে ইতিহাসে প্রথমবারের মতো ইরানে সরাসরি হামলা চালায় ইসরায়েল। শুক্রবার ভোরে দেশটির ইসফাহানে বিস্ফোরণের শব্দও শোনা যায়। ইরানের আধাসরকারি ফারস নিউজ এজেন্সি জানায়, শুক্রবার ভোরে ইরানের ইসফাহান শহরের উত্তর-পশ্চিমে একটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।
ফারস জানিয়েছে, শহরের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিস্ফোরণটি ঘটেছে। তবে বিস্ফোরণের সম্ভাব্য কারণ সম্পর্কে কোনো ব্যাখ্যা দেয়নি এই নিউজ এজেন্সি।
পরে ইসফাহান, শিরাক্স এবং তেহরানসহ ইরানের প্রধান শহরগুলোতে বাণিজ্যিক ফ্লাইট চলাচল স্থগিত করা হয় বলে দেশটির রাষ্ট্রীয় মিডিয়া রিপোর্ট করে। পরে দেশজুড়ে বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নেয় ইরান।

তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দরে আবারো ফ্লাইট চলাচল শুরু হয়েছে বলেও জানায় ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়