রাজধানীতে ছাদ থেকে নিচে পড়ে নারীর মৃত্যু

আগের সংবাদ

গরমে বিপর্যস্ত জনজীবন

পরের সংবাদ

শিল্প ও সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্য প্রতিমন্ত্রী

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিল্প ও সংস্কৃতির উন্নয়নের জন্য বিনিয়োগ বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।
গতকাল বৃহস্পতিবার বিকালে রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে মুক্তি ও মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক প্রামাণ্যচিত্র উৎসব দ্বাদশ লিবারেশন ডকফেস্ট বাংলাদেশের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ও মেন্টর এক্সপোজিশন অব ইয়াং ফিল্ম ট্যালেন্ট নীলোৎপল মজুমদার, ভারতের জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা হাওবাম পবন কুমার, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি আসাদুজ্জামান নূর, মফিদুল হক ও সারা যাকের।
তথ্য প্রতিমন্ত্রী বলেন, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা যে স্বাধীন বাংলাদেশ পেয়েছি, আমাদের মহান মুক্তিযুদ্ধের চেতনার মূলে ছিল একটি অসাম্প্রদায়িক, আধুনিক ও শান্তিপূর্ণ সমাজ গড়ার লক্ষ্য, যেখানে উগ্রবাদ ও মৌলবাদের কোনো নাম নিশানা বলে কিছু থাকবে না।
এ রকম একটি সমাজ গড়তে গেলে আমাদের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে অনেক বেশি বিনিয়োগ দরকার।
আরাফাত বলেন, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য কতগুলো ভিত্তিকে দৃঢ়তর করা দরকার। ইতোমধ্যে এই ভিত্তিগুলো দৃঢ়তর করায় আমাদের অর্জন কম নয়।
গত পনেরো বছরে আমাদের অর্থনৈতিক উন্নয়ন অনেক দূর এগিয়েছে, একে আরো এগিয়ে নিতে হবে। তবে আগামী পাঁচ বছর শিল্প ও সংস্কৃতির উন্নয়নের জন্য বাড়াতে হবে বিনিয়োগ। কারণ আমরা যদি উগ্রবাদ, মৌলবাদ ও অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই করতে চাই, সেক্ষেত্রে শিল্প ও সংস্কৃতির চেয়ে বড় কোনো অস্ত্র থাকতে পারে না।
শিল্প, সাহিত্য ও সংস্কৃতির উন্নয়ন এখন আমাদের খুবই দরকার। একই সঙ্গে শিল্প, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গণে উদ্ভাবনী মেধাও প্রচণ্ড দরকার।
তথ্য প্রতিমন্ত্রী বলেন, রাষ্ট্রের কাজ শিল্পকে অর্থনৈতিকভাবে সহযোগিতা দেয়া এবং এগিয়ে নেয়া, যাতে মেধার জন্ম হয় ও মেধা বিকশিত হতে পারে। শিল্পের মাধ্যমে মানবতা ও মানবিকতাকে আরো ছড়িয়ে দিতে হবে। আমাদের অভীষ্ট লক্ষ্য হলো আমরা মানবিক বিশ্ব গড়তে চাই ও বিশ্ব নাগরিক হতে চাই। তিনি আরো বলেন, দেশে আমরা সুস্থশিল্প বিকাশের পরিবেশ নিশ্চিত করব।
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাধ্যমে এই কাজটি করার ক্ষেত্রে আমার চেষ্টার কোনো ঘাটতি থাকবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়