রাজধানীতে ছাদ থেকে নিচে পড়ে নারীর মৃত্যু

আগের সংবাদ

গরমে বিপর্যস্ত জনজীবন

পরের সংবাদ

দেশের উন্নয়ন-অগ্রগতিতে কাজ করছেন প্রবাসীরা : দুবাইয়ে কনসাল জেনারেল

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

সাইফুল ইসলাম তালুকদার, ইউএই : সংযুক্ত আরব আমিরাতে বর্তমানে প্রায় দশ লাখ বাংলাদেশি রয়েছেন। তারা দেশের উন্নয়ন-অগ্রগতিতে কাজ করে যাচ্ছেন। বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই ও উত্তর আমিরাতের উদ্যোগে গত বুধবার দুবাইয়ের পাঁচ তারকা হোটেল র‌্যাফেলসে আয়োজিত বাংলাদেশের স্বাধীনতার ৫৪তম বার্ষিকী, জাতীয় দিবস এবং বাংলাদেশ-আরব আমিরাতের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে এ কথা বলেন দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন। তিনি বলেন, রমজান শেষে ঈদের পর আজ সুন্দর একটি দিনে এ অনুষ্ঠান করছি আমরা। বি এম জামাল হোসেন বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের ইতিহাসে মাইলস্টোন ঘটনা। এ দিনে আমরা স্বাধীনতা লাভ করি। ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আরব আমিরাতে সফর করেন। তখন আমিরাতের জাতির পিতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সঙ্গে তার ঐতিহাসিক সাক্ষাতের মধ্য দিয়ে বন্ধুত্বের বা সহযোগিতায় কুটনৈতিক সম্পর্কের যে সূত্রপাত হয় সেটি এখন অনন্য উচ্চতায় অধিষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুবাই অফিসের উপপরিচালক রাশিদ আবদুল্লাহ আল কাসির। বিশেষ অতিথি ছিলেন দুবাইতে নিযুক্ত রিপাবলিক অব কোরিয়ার কনসাল জেনারেল মুন বিয়ং জুন, বাংলাদেশ কনস্যুলেট লেডিস ক্লাব দুবাই প্রেসিডেন্ট আবিদা হোসেন, ওয়ার্ল্ড সিআইপি অ্যাসোসিয়েশন সভাপতি মাহাতাবুর রহমান নাসির সিআইপি, বিজনেস গেট ইউএই প্রেসিডেন্ট লাইলা রাহেল ইলাতফানি, ডেপুটি কনসাল জেনারেল মোহাম্মদ সাহেদুল ইসলাম, সিআইপি আইয়ুব আলী বাবুল, শেখ ফরিদ আহমেদ সিআইপি, একে আজাদ সিআইপি, মোহাম্মদ সালেহ আহমেদ সিআইপিসহ এতে প্রায় ২৫টি দেশের কূটনীতিক, ব্যবসায়ী নেতা, উচ্চপদস্থ কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিসহ প্রায় ৩শ অতিথি অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতে দুই দেশের জাতীয় পতাকা প্রদর্শন ও জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

দুবাইতে নিযুক্ত রিপাবলিক অব কোরিয়ার কনসাল জেনারেল মুন বিয়ং জুন বলেন, আমি জানি যে এটি বাংলাদেশের ৫৪তম স্বাধীনতা দিবস উদযাপন। তাই আমি এই মহান দিনটিকে অভিনন্দন জানাতে চাই এবং আমি জানি যে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত দৃঢ়।
ইউএই বিজনেস গেট এর প্রেসিডেন্ট লাইলা রাহেল ইলাতফানি বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসে উপস্থিত হয়ে আমি খুবই আনন্দিত। আজকে এখানে তাদের সবার উপস্থিতির জন্য আমরা বাংলাদেশের জন্য সত্যিই কৃতজ্ঞ। বিশেষ করে সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশের মধ্যে আবেগ, হৃদয় এবং সম্পর্ক কী। আমরা দেশ ও সংস্কৃতির সঙ্গে বন্ধুত্ব এবং বন্ধুত্বের প্রশংসা করি। আমি অভিনন্দন জানাই এবং বাংলাদেশকে ভালোবাসি।
কনসাল জেনারেল তার বক্তব্যে গভীর শ্রদ্ধার সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের সদস্যরা ও মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রতিক বছরগুলোতে ঘটে যাওয়া প্রতিটি ক্ষেত্রে অবিশ্বাস্য উন্নয়ন পরিদর্শন করতে সবাইকে বাংলাদেশ সফরের আহ্বান জানান। এছাড়া দুই দেশের অংশীদারত্বকে আরো গভীর ও বৈচিত্র্যময় করার আহ্বান জানান। অনুষ্ঠানে কনসাল জেনারেল বি এম জামাল হোসেন সব প্রবাসীকে অভিনন্দন জানান এবং বাংলাদেশের বন্ধুপ্রতীম আমিরাতের জনগণের শান্তি ও সৌহার্দপূর্ণ সহাবস্থানে অব্যাহত সমর্থনের জন্য ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে বাংলাদেশ-ইউএইর ৫০ বছরের কূটনৈতিক সম্পর্কের ওপর একটি বিশেষ তথ্যচিত্র প্রদর্শন করা হয়। সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাক্ষাতের বিষয়বস্তু এই ভিডিও ডকুমেন্টারিতে তুলে ধরা হয়েছে।
এরপর সুবর্ণ জয়ন্তী উপলক্ষে একটি কেক কাটা হয়। নৈশভোজ শেষে বিদেশি অতিথিদের জাতীয় দিবসের টোকেন হিসেবে বাংলাদেশি ব্র্যান্ডের গিফট হ্যাম্পার প্রদান করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়