রাজধানীতে ছাদ থেকে নিচে পড়ে নারীর মৃত্যু

আগের সংবাদ

গরমে বিপর্যস্ত জনজীবন

পরের সংবাদ

চুয়াডাঙ্গায় টানা তিন দিন তীব্র তাপদাহ : মানুষের হাঁসফাঁস অবস্থা

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

চুয়াডাঙ্গা প্রতিনিধি : চুয়াডাঙ্গায় টানা তিন দিন ধরে তীব্র তাপদাহ। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে রয়েছে। তীব্র তাপপ্রবাহ থাকায় সাধারণ মানুষের হাঁসফাঁস অবস্থা। জরুরি কাজ ছাড়া মানুষ ঘরের বাইরে খুব একটা বের হচ্ছে না। ধান, আম, লিচু ও সবজির ফলন নিয়ে কৃষকরা চিন্তিত।
চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার গতকাল বৃহস্পতিবার বিকাল ৩টায় জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, গত বুধবার সন্ধ্যা ৬টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যা চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা এবং চুয়াডাঙ্গারও সর্বোচ্চ তাপমাত্রা। তবে বৃহস্পতিবার (গতকাল) দশমিক ৪ ডিগ্রি তাপমাত্রা কমে গেছে। তারপরও তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে। চলতি মৌসুমে এ নিয়ে চার দিন জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বইছে। সামনের দিনে তাপমাত্রা আরো বাড়তে পারে। তাপমাত্রা বাাড়ার কারণে বিপাকে পড়েছেন রিকশা, ভ্যান, ঠেলাগাড়িচালক, দিনমজুরসহ স্বল্পআয়ের মানুষ। তাদের আয় অর্ধেকে নেমে এসেছে। দিনের বেশি ভাগ সময় অলস সময় পার করতে হচ্ছে। খুব দরকার ছাড়া মানুষ বাইরে বের হচ্ছে না। ফলে যাত্রীসংকটে পড়েছে রিকশা, ভ্যান ও ইজিবাইকচালকরা। দিনমজুররা তাপমাত্রার কারণে ঠিকমতো কাজও করতে পারছেন না।
এদিকে তীব্র তাপপ্রবাহের কারণে ফল ও ফসল রক্ষায় কৃষকরা চিন্তিত। ধান, সবজি ক্ষেত, আম ও লিচুর পরিচর্যায় বাড়তি পরিশ্রমসহ অতিরিক্ত খরচ জোগাতে গিয়ে হিমশিম অবস্থা তাদের। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চুয়াডাঙ্গার উপপরিচালকের কার্যালয় সূত্রে জানা যায়, চলতি মৌসুমে জেলায় ৩৫ হাজার ৫২০ হেক্টর জমিতে বোরো ধান, ২ হাজার ৫০০ হেক্টর জমিতে আম এবং ৬ হাজার হেক্টর জমিতে সবজির আবাদ করা হয়েছে। ৩৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা হলে ধানের পরাগায়ন ঝুঁকিতে পড়ে, আম ও লিচু ঝরে পড়ে এবং সবজি পুড়ে ক্ষতি হয়। এজন্য ধান ক্ষেতে ৫৭ সেন্টিমিটার পানি রাখা এবং আম, লিচু ও সবজি ক্ষেতে পানি স্প্রে করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়