রাজধানীতে ছাদ থেকে নিচে পড়ে নারীর মৃত্যু

আগের সংবাদ

গরমে বিপর্যস্ত জনজীবন

পরের সংবাদ

কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ ধরা যাবে না

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাঙামাটি : কাপ্তাই হ্রদে তিন মাসের জন্য সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশ বাড়ানোর জন্য এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। কাপ্তাই হ্রদে মাছের ডিম ছাড়ার মৌসুমে জেলা প্রশাসন মাছ ধরা ও বেচার ওপর এ নিষেধাজ্ঞা দিয়েছে রাঙামাটি জেলা প্রশাসন। আগামী ২৫ এপ্রিল মধ্য রাত ১২টা থেকে তিন মাস ২৪ জুলাই পর্যন্ত মাছ শিকারে নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। নিষেধাজ্ঞাকালে স্থানীয় বরফ কল বন্ধ থাকবে। পাশাপাশি স্থানীয় বাজার ও কাপ্তাই হ্রদ মনিটরিং করা হবে।
গতকাল বৃৃৃহস্পতিবার দুপুরে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে কাপ্তাই হ্রদের মাছ শিকারের ওপর এক বৈঠকে জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান এ ঘোষণা দেন। বৈঠকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জোবাইদা আক্তার, জেলা বিএফডিসি ব্যবস্থাপক কমান্ডার মো. আশরাফুল আলম ভূঁইয়া, জেলা মৎস্য কর্মকর্তা অধীর দাস, নৌপুলিশ প্রতিনিধি ও মাছ ব্যবসায়ীসহ অনেকেই উপস্থিত ছিলেন।
রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেন খান বলেন, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ও সুষম বংশ বাড়ানোর জন্যই তিন মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়ে থাকে। এই নিষেধাজ্ঞাকালে মাছ ধরার ওপর নির্ভরশীল জেলেদের বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্যশস্য সহায়তা দেয়া হবে। এছাড়া অবৈধ উপায়ে মাছ ধরা, পরিবহন ও বাজারজাত বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের গুরুত্বপূর্ণ স্থানে নৌপুলিশ মোতায়েন করা হবে। হ্রদে অবৈধ উপায়ে মাছ ধরার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনিব্যবস্থা নেয়া হবে। মৎস্য উন্নয়ন করপোরেশন রাঙামাটির ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল আলম ভূঁইয়া বলেন, প্রতি বছর ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত নিষেধাজ্ঞা দেয়া হয়। তবে এবার কাপ্তাই হ্রদের পানি দ্রুত কমে যাওয়ায় ৫ দিন আগে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়