রাজধানীতে ছাদ থেকে নিচে পড়ে নারীর মৃত্যু

আগের সংবাদ

গরমে বিপর্যস্ত জনজীবন

পরের সংবাদ

কণ্ঠের চিকিৎসা দেশেই সম্ভব : বিএসএমএমইউ উপাচার্য

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কণ্ঠের যে কোনো সমস্যার জন্য রোগীদের আর বিদেশ যাওয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক। গতকাল বৃহস্পতিবার বিএসএমএমইউতে বিশ্ব কণ্ঠ দিবস-২০২৪ উপলক্ষে আয়োজিত এক সেমিনারে এ কথা জানান তিনি।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ল্যারিংগোলজি অ্যান্ড ভয়েস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার। এ সময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপউপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান ও প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলালসহ প্রমুখ। উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক বলেন, কাউকে ভালোবাসার কথা প্রকাশ করতে হলেও কথা বলার প্রয়োজন হয়। তাই কণ্ঠের সুরক্ষার জন্য আমাদের সচেতন হতে হবে। অপ্রয়োজনে উচ্চস্বরে চিৎকার করলে, আবার জন্মগত ত্রæটির কারণেও কণ্ঠের ক্ষতি হতে পারে। তাই কণ্ঠের সুরক্ষায় আমাদের আরো বেশি সচেতন হতে হবে। এরপরও কণ্ঠের যে কোনো ধরনের রোগ ও সমস্যা দেখা দিলে এর সুচিকিৎসা বিএসএমএমইউ হাসপাতালসহ দেশেই রয়েছে। তাই কণ্ঠের সমস্যার জন্য রোগীদের বিদেশ যাওয়ার প্রয়োজন নেই। আলোচনা সভায় জানানো হয়, কণ্ঠের সুরক্ষার জন্য উচ্চস্বরে কথা বলা, ধূমপান, মদপান, অতিরিক্ত গরম ও অতিরিক্ত ঠাণ্ডা পানি পান এবং অতিরিক্ত ঝাল ও তৈলাক্ত খাবার পরিহার করা উচিত। দিনে কমপক্ষে ৮-১০ গøাস পানি পান করা উচিত। রাতে ঘুমানোর ২ ঘণ্টা আগে খাবার সম্পন্ন করা উচিত। শিক্ষকদের ক্লাসে লাউড স্পিকার ব্যবহার করা উচিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়