গ্রামীণ ব্যাংকের ৩ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা : অর্থ আত্মসাৎ

আগের সংবাদ

মন্ত্রী-এমপির হস্তক্ষেপে লাগাম

পরের সংবাদ

ফেব্রুয়ারিতে মোবাইল ব্যাংকিং লেনদেনে রেকর্ড

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফেব্রুয়ারি মাসে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) বা ডিজিটাল মোবাইল ব্যাংকিং সিস্টেম ব্যবহার করার মাধ্যমে অর্থ লেনদেনের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, যা এক মাসে সর্বোচ্চ লেনদেনের রেকর্ড। রেকর্ড সংখ্যক লেনদেনের পাশাপাশি ফেব্রুয়ারি মাসে লেনদেন করা অর্থের পরিমাণ দ্বিতীয় সর্বোচ্চ। কেন্দ্রীয় ব্যাংকের এক প্রতিবেদন এমন তথ্য উঠে আসে।
কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন বলা হয়, ফেব্রুয়ারি মাসে বিকাশ, নগদ বা রকেটের মতো এমএফএস ব্যবহার করে ৫৮ দশমিক ৪৩ কোটিবার লেনদেন করা হয়েছে। এর আগের সর্বোচ্চ ৫৭ দশমিক ৩৩ কোটিবার লেনদেন হয়েছিল গত বছরের অক্টোবরে। এ সময় লেনদেন করা অর্থের পরিমাণও বেড়েছে। এ বছরের ফেব্রুয়ারি মাসে এমএফএস ব্যবহার করে লেনদেন হয়েছে ১ দশমিক ৩০ লাখ কোটি টাকা, যা এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ লেনদেনের রেকর্ড। এর আগে সর্বোচ্চ ১ দশমিক ৩২ লাখ কোটি টাকার লেনদেন হয়েছিল গত বছরের জুন মাসে। গত বছরের ফেব্রুয়ারি মাসের তুলনায় এ বছরের ফেব্রুয়ারিতে লেনদেন বেড়েছে প্রায় ৩৪ শতাংশ। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ৯৭ দশমিক ৩১ কোটি টাকার লেনদেন হয়েছিল। ব্যাংকের তথ্য অনুযায়ী, ক্যাশ আউট ও ব্যক্তি থেকে ব্যক্তির কাছে অর্থ লেনদেন (সেন্ড মানি)সহ বেশ কিছু সার্ভিসে রেকর্ড পরিমাণ লেনদেন হয়েছে ফেব্রুয়ারি মাসে। সুপার শপ এবং অন্যান্য ব্যবসায় এমএফএস ব্যবহার করে গত ফেব্রুয়ারিতে ৬ হাজার ৪৫৯ কোটি টাকার ‘মার্চেন্ট পেমেন্ট’ করা হয়েছে। ২০২৩ সালের ফেব্রুয়ারির তুলনায় এ বছর ‘মার্চেন্ট পেমেন্ট’ ৮৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত বছরের ফেব্রুয়ারিতে মোট লেনদেনের পরিমাণ ছিল ৩ হাজার ৫৩২ কোটি টাকা।

বিকাশের করপোরেট কমিউনিকেশনের প্রধান শামসুদ্দিন হায়দার ডালিম বলেন, এমএফএসের ওপর গ্রাহকদের আস্থা দিন দিন বৃদ্ধি পাওয়াই এই মাধ্যমে লেনদেন বেড়ে যাওয়ার একটি অন্যতম কারণ। এছাড়া বিকাশ সব সময় চেষ্টা করে গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে তাদের নতুন নতুন সার্ভিসের সঙ্গে পরিচয় করিয়ে দিতে। এর বাইরে দেশের ডিজিটাল ইকোসিস্টেম দিনদিন ডেভেলপ (উন্নতি) করছে যেটি এমএফএস ইন্ডাস্ট্রির বৃদ্ধিতে সহায়তা করছে।
মার্চেন্ট পেমেন্টের ব্যাপারে তিনি বলেন, আমরা সারাদেশের ৬ লাখের বেশি ব্যবসা প্রতিষ্ঠানে মার্চেন্ট পেমেন্ট সেবা চালু করেছি। দিন দিন আমরা সেটি আরো বাড়ানোর চেষ্টা চলছে।
গত জুন মাসে এমএফএস ব্যবহার করে সরকার ২ হাজার ১৭৩ কোটি টাকার উপবৃত্তি, বয়স্ক ভাতাসহ বিভিন্ন ধরনের সহায়তা দিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারির শেষে এমএফএস গ্রাহকের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২২ দশমিক ১৫ কোটি। মাত্র এক বছরে গ্রাহক বেড়েছে প্রায় ২ দশমিক ৫ কোটি।
উল্লেখ্য, দেশে বর্তমানে বিকাশ, রকেট, ইউক্যাশ, মাইক্যাশ এবং শিওরক্যাশের মতো ১৩টি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস কার্যকর আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়