গ্রামীণ ব্যাংকের ৩ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা : অর্থ আত্মসাৎ

আগের সংবাদ

মন্ত্রী-এমপির হস্তক্ষেপে লাগাম

পরের সংবাদ

ড. মুহাম্মদ সামাদ : মুজিবনগর সরকারের ইতিহাস তরুণদের জানাতে হবে

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশের মাটিতে বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি করে গঠিত সরকারের ইতিহাস তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে বলে উল্লেখ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে গতকাল বুধবার ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এই কথা বলেন।
বাংলাদেশের প্রথম বৈধ ও নিয়মতান্ত্রিকভাবে গঠিত ‘মুজিবনগর সরকার’-এর প্রেক্ষাপট ও ইতিহাস তুলে ধরে তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দূরদর্শিতার প্রতিফলন এই মুজিবনগর সরকার। বঙ্গবন্ধুর নেতৃত্বে গঠিত এই সরকারের কারণেই বাংলাদেশের স্বাধীনতা অর্জন ত্বরান্বিত হয়েছিল। স্বাধীনতাবিরোধী চক্র এখনো মুজিবনগর সরকার ও মহান মুক্তিযুদ্ধকে বিতর্কিত করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। নতুন প্রজন্মকে এই অপশক্তির ব্যাপারে সতর্ক থাকতে হবে এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে।
তিনি আরো বলেন, এই মুজিবনগর সরকার কেন, কীভাবে, কখন, কোথায় এবং কাদের নিয়ে গঠন করা হয়েছিল সে সম্পর্কে তরুণ প্রজন্মসহ সবাইকে জানতে হবে। বঙ্গবন্ধু অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার জন্য একটি রূপরেখা প্রণয়ন করেছিলেন। তার প্রণীত রূপরেখা, পরিকল্পনা ও নির্দেশনা অনুযায়ী নিয়মতান্ত্রিকভাবে গঠিত এই মুজিবনগর সরকারের নেতৃত্বেই বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ পরিচালিত হয়েছিল। মুক্তিসংগ্রামের মাধ্যমে মহান স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর সুদীর্ঘ সংগ্রাম, অন্তহীন ত্যাগ, তিতিক্ষা, দেশপ্রেম, সততা এবং রাজনৈতিক কৌশল আমাদের সব সময় মনে রাখতে হবে। ১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনাদর্শ, মহান মুক্তিযুদ্ধসহ মুজিবনগর সরকার গঠনের সঠিক ইতিহাস ও প্রেক্ষাপট প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে দিতে তিনি সবার প্রতি আহ্বান জানান।
এ সময় প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, এ দেশের মানুষের সঙ্গে যে নির্যাতন, নিপীড়ন ও বিশ্বাসঘাতকতা করা হয়েছিল তার প্রেক্ষাপটেই আমাদের স্বাধীনতা অর্জনের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় মুজিবনগর সরকার গঠন করা হয়েছিল। বঙ্গবন্ধুর নেতৃত্বে আমাদের স্বাধীনতা সংগ্রামকে গণতান্ত্রিক ও গঠনতান্ত্রিক রূপ দিতে এই মুজিবনগর সরকার গঠন করা হয়েছিল বলে উল্লেখ করেন তিনি।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারের সঞ্চালনায় আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া, অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী সমিতি, কারিগরি কর্মচারী সমিতি এবং চতুর্থ শ্রেণি কর্মচারী ইউনিয়নের নেতারা বক্তব্য রাখেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়