বেড়ানোর বাহানায় ইয়াবা পাচার, গ্রেপ্তার দুই

আগের সংবাদ

মহাসড়ক যেন মরণফাঁদ

পরের সংবাদ

বশেমুরকৃবিতে বীজ প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ শুরু

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কৃষির মৌলিক উপকরণ ভালো বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিপণন বিষয়ে বীজ প্রযুক্তির ওপর ৩ মাসব্যাপী পোস্টগ্র্যাজুয়েট সার্টিফিকেট কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান গত সোমবার সকাল ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ভবনে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া বলেন, গুণগতমানের বীজ খাদ্য উৎপাদন বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশ্ব পরিস্থিতি বিবেচনায় খাদ্য ঘাটতি মোকাবিলায় বাংলাদেশকে গুণগতমানের বীজ উৎপাদন, সংরক্ষণ ও কৃষকের মাঝে ছড়িয়ে দিতে এ প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিজ্ঞপ্তি
অনুষ্ঠানের বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ বলেন, বর্তমানে বাংলাদেশে ১৩.৩৩ লাখ মেট্রিকটন বীজ প্রয়োজন যা কৃষির ভাগ্যকে নিয়ন্ত্রণ করে যেগুলো বিএডিসিসহ অন্যান্য বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীল। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, এসব প্রতিষ্ঠান গুণগতমানসম্পন্ন বীজ উৎপাদন করে কৃষকের তথা দেশের ভাগ্যোন্নয়নে কাজ করবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বিএডিসির সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) মো. মোস্তাফিজুর রহমান এবং প্রোগ্রাম ডাইরেক্টর পার্টনার ড. এ কে এম মিজানুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. ইমরুল কায়েস।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানের কোর্স কো-অর্ডিনেটর প্রফেসর ড. এম ময়নুল হক এবং সহযোগী কোর্স কো-অর্ডিনেটর প্রফেসর ড. এ কে এম আমিনুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে দেশের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান থেকে আগত ৩০ জন প্রশিক্ষণার্থী অংশ নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়