কবিতাসমগ্র

আগের সংবাদ

অন্তর্দ্বন্দ্ব ঠেকাতে কঠোর বার্তা

পরের সংবাদ

শিক্ষাবিদ মোসলেম আলীর আজ তৃতীয় মৃত্যুবার্ষিকী

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

শিক্ষাবিদ মো. মোসলেম আলীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। শিক্ষা ক্যাডারের এই কর্মকর্তা ২০২১ সালের ১৬ এপ্রিল মারা যান। ১৯৬৩ সালে তিনি পূর্ব পাকিস্তান শিক্ষা সার্ভিস কমিশনের মাধ্যমে রাজশাহী কলেজে রসায়ন শাস্ত্রে প্রভাষক পদে যোগদানের মাধ্যমে কর্মজীবনে প্রবেশ করেন। বিজ্ঞপ্তি
তিনি শিক্ষাবিদ পাবনা এডওয়ার্ড কলেজ, রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজেসহ ৭টি কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৯ সালে তিনি শ্রেষ্ঠ শিক্ষক এবং অধ্যক্ষ হন। পরে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), ৩টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের প্রকল্প পরিচালক, কৃষিভিত্তিক শিল্পের সংগঠন বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশনের (বাপা) উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন এবং ইউরোপিও ইউনিয়নের কৃষিভিত্তিক প্রকল্প পরিচালক ছিলেন।
এছাড়া বাংলাদেশ সরকারের প্রতিনিধি হিসেবে ইরান, সুইজারল্যান্ড, মালেয়েশিয়া, ভারত, সিঙ্গাপুর, ভিয়েতনাম ভ্রমণ করেন। বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। তিনি ইংরেজি ভাষায় দক্ষ একজন বক্তা।
১৯৯৫ সালে অবসর নেয়ার পর ২০১৮ সাল পর্যন্ত কৃষিভিত্তিক শিল্পের সংগঠন বাপার উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। অধ্যাপক মো. মোসলেম আলীর মৃত্যুর চার দিন পর স্ত্রী মিসেস শরীফা আলীও মারা যান। তারা দুজনে পাশাপাশি রাজশাহী গোরহাঙ্গা কবরস্থানে শায়িত আছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়