কবিতাসমগ্র

আগের সংবাদ

অন্তর্দ্বন্দ্ব ঠেকাতে কঠোর বার্তা

পরের সংবাদ

লঞ্চের রশি ছিঁড়ে মৃত্যু > সার্ভেয়ারদের দুর্বলতা থাকলে শাস্তি হবে : নৌপ্রতিমন্ত্রী

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর সদরঘাটে লঞ্চের রশি ছিঁড়ে ৫ জন নিহতের ঘটনায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সার্ভেয়ারদের দুর্বলতা থাকলে তাদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের ছুটি শেষে গতকাল সোমবার প্রথম কর্মদিবসে সচিবালয়ে নিজ দপ্তরে শুভেচ্ছা বিনিময়কালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
উল্লেখ্য, ঈদের দিন বিকালে সদরঘাটের ১১ নম্বর পন্টুনে এমভি তাসরিফ-৪ ও এমভি পূবালী-১ নামে দুটি লঞ্চ রশি দিয়ে বাঁধা ছিল। বেলা ৩টার কিছুক্ষণ আগে এই দুটি লঞ্চের মাঝখান দিয়ে ফারহান-৬ নামের আরেকটি লঞ্চকে পন্টুনে ঢোকানোর চেষ্টা করা হয়। তখন এমভি তাসরিফ-৪ লঞ্চের রশি ছিঁড়ে পন্টুনে অপেক্ষমাণ ৫ যাত্রীকে আঘাত করলে তারা মারা যান। এই মর্মান্তিক দুর্ঘটনার মামলায় দুটি লঞ্চের ৫ কর্মীকে গ্রেপ্তারের পর রিমান্ডে নেয়া হয়।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, অভ্যন্তরীণ নৌপথে যতগুলো ঘটনা ঘটেছে- তা সদরঘাট, ভোলা, চাঁদপুর, বরিশাল বা মাঝ নদীতেই সংগঠিত হোক না কেন প্রতিটির ক্ষেত্রে ব্যবস্থা নেয়া হয়েছে, বিভিন্ন ধরনের শাস্তি দেয়া হয়েছে।
প্রতিমন্ত্রী আরো বলেন, ঈদের দিন আমরা উৎসবমুখর মুডে ছিলাম। এমন একটি দুর্ঘটনা ঈদের আনন্দকে ¤øান করে দিয়েছে। আপনারা জানেন, জাহাজের সঙ্গে যুক্ত চালকসহ অনেকে পালিয়ে গেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কয়েকজনকে গ্রেপ্তার করেছে। একটা মামলা হয়েছে, তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আমরা এই জায়গাটায় খুবই শক্ত আছি। দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এরই মধ্যে জাহাজের রুট পারমিট বাতিল করা হয়েছে। এখানে যদি আমাদের সার্ভেয়ারদের কোনো দুর্বলতা থাকে, সেটাও শাস্তির আওতায় আনা হবে।
সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে বাংলাদেশি ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ মুক্ত করতে মুক্তিপণ দেয়া প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, বহুমাত্রিক ব্যবস্থার মধ্যে দিয়ে উদ্ধার হয়েছে। কিসের বিনিময়ে উদ্ধার হয়েছে তার তথ্য পাইনি। মুক্ত হওয়ার পর জাহাজটি এখন দুবাইয়ের উদ্দেশে যাচ্ছে। জাহাজটি সেখানে ১৯ বা ২০ এপ্রিল পৌঁছবে। পরবর্তী বিষয়গুলো মালিক ও নাবিকদের মধ্যে সমঝোতার বিষয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়