কবিতাসমগ্র

আগের সংবাদ

অন্তর্দ্বন্দ্ব ঠেকাতে কঠোর বার্তা

পরের সংবাদ

নেতৃত্বের নতুন যুগে সিঙ্গাপুর : প্রধানমন্ত্রিত্ব ছাড়ছেন সিয়েন লুং

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দুই দশক ক্ষমতায় থাকার পর সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং আগামী ১৫ মে পদত্যাগ করছেন। তার ডেপুটি লরেন্স ওং এর কাছে প্রধানমন্ত্রিত্বের দায়িত্ব তুলে দেবেন। এর মধ্য দিয়ে দেশটির নেতৃত্বে নতুন এক যুগের সূচনা হচ্ছে। একই সঙ্গে ৭২ বছর বয়সি সিয়েন লুংয়ের ২০ বছরের শাসনের অবসান হতে চলেছে। খবর-ব্লমবার্গ ও নিক্কেই এশিয়া
৫১ বছর বয়সি উপপ্রধানমন্ত্রী লরেন্স ওং দেশটির অর্থমন্ত্রীর পদেও রয়েছেন। ক্ষমতার পালাবদলের দীর্ঘ পরিকল্পনার অংশ হিসেবে রাষ্ট্রটির চতুর্থ প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করবেন লরেন্স ওং। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, লরেন্স ওং এর প্রতি ক্ষমতাসীন দলের আইনপ্রণেতাদের সর্বসম্মত সমর্থন রয়েছে। প্রধানমন্ত্রীর দায়িত্ব হস্তান্তরের পর ৫১ বছর বয়সি ওং ২০২৫ সালের নভেম্বরের মধ্যে পরবর্তী সাধারণ নির্বাচনে পিএপির নেতৃত্ব দেবেন।
লি সিয়েন লুং সোমবার ঘোষণা দিয়ে বলেন, তিনি ১৫ মে উপপ্রধানমন্ত্রী লরেন্স ওং এর হাতে ক্ষমতা ছেড়ে দেবেন। এটি গত ২০ বছরের মধ্যে দেশটিতে নেতৃত্বের প্রথম পরিবর্তন।
১৯৬৫ সালের স্বাধীনতার পর থেকে সিঙ্গাপুরে তিনজন প্রধানমন্ত্রী দায়িত্ব পালন করেছেন যাদের সকলেই অপেক্ষাকৃত দীর্ঘ মেয়াদে ছিলেন। লি সিয়েন লুং দেশটির প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউয়ের ছেলে যিনি ২০০৪ সালে ক্ষমতা গ্রহণ করেন। লি সিয়েন লুং গত বছরই বলেছিলেন যে, ওই বছরের ২১ নভেম্বর ক্ষমতাসীন পিপলস অ্যাকশন পার্টির (পিএপি) প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশটির পরবর্তী উত্তরাধিকার নির্বাচিত করা হবে। তিনি ২০২২ সালের মধ্যে দলের চতুর্থ প্রজন্মের নেতার কাছে প্রধানমন্ত্রীর দায়িত্ব হস্তান্তর করে চলে যাওয়ার পরিকল্পনা করেছিলেন। কিন্তু সেই পরিকল্পনা কোভিড-১৯ মহামারির কারণে ব্যাহত হয়।
২০২২ সালের এপ্রিলে লরেন্স ওংকে দলের পরবর্তী নেতা হিসেবে অনুমোদন দেয়া হয়েছিল। সেই থেকে ওং দেশটির মূলনীতি এবং বিদেশ কূটনীতি দেখভাল করছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়