সাবের হোসেন চৌধুরী : বনের জমি দখলে সরকারি প্রতিষ্ঠানকেও ছাড় নয়, বন কর্মকর্তার খুনিদের কঠোর শাস্তি নিশ্চিত করা হবে

আগের সংবাদ

সর্বাত্মক অভিযানে যৌথবাহিনী

পরের সংবাদ

বুয়েট ও ইউএলের মধ্যে চুক্তি স্বাক্ষর

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

সম্প্রতি ইউনিভার্সিটি অব লিমেরিক (ইউএল), আয়ারল্যান্ড এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বুয়েট), বাংলাদেশ একটি ডুয়েল মাস্টার্স প্রোগ্রাম শুরু করতে যৌথ স্মারক চুক্তি (এমওএ) স্বাক্ষর করেছে। ইউনিভার্সিটি অব লিমেরিকের ভাইস প্রেসিডেন্ট, গেøাবাল অ্যান্ড কমিউনিটি এনগেজমেন্ট, প্রফেসর নাইজেল হীলি এবং বুয়েটের ভাইস চ্যান্সেলর প্রফেসর সত্য প্রসাদ মজুমদার সম্প্রতি আয়ারল্যান্ডের লিমেরিক বিশ্ববিদ্যালয়ে এই চুক্তি স্বাক্ষর করেন। বিজ্ঞপ্তি
বুয়েটের বেশ কিছু স্নাতক ১৯৯৮ সাল থেকে লিমেরিক বিশ্ববিদ্যালয়ে তাদের উচ্চতর অধ্যয়ন এবং প্রশিক্ষণ গ্রহণ করেছে। বুয়েট ২০১৭ সাল থেকে ইউরোপীয় কমিশনের ইরাসমাস+ প্রোগ্রামের অর্থায়নে ওহঃবৎহধঃরড়হধষ ঈৎবফরঃ গড়নরষরঃু চৎড়মৎধস এ ইউএল এর একটি গুরুত্বপূর্ণ অংশীদার। দুটি প্রতিষ্ঠান ২০১৯ সালে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।
ডুয়েল মাস্টার্স প্রোগ্রাম এর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অধ্যাপক হীলি বলেন, ‘এই গড়অ আমাদের বিশ্ববিদ্যালয় দুটির মধ্যে সম্পর্ককে সুদৃঢ় করবে।
ফাইবার-অপটিক কমিউনিকেশনের ক্ষেত্রে বাংলাদেশের প্রখ্যাত বিশেষজ্ঞ ও শিক্ষাবিদ অধ্যাপক মজুমদার বলেন, ‘বুয়েট প্রতি বছর বাংলাদেশের সর্বোচ্চ মেধাবীদের একটি উল্লেখযোগ্য অংশকে তাদের শিক্ষার্থী হিসেবে গ্রহণ করে। এই সব প্রতিভাবান শিক্ষার্থীদের বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তিতে উন্নত প্রশিক্ষণের জন্য উচ্চশিক্ষার আনুষ্ঠানিক মাধ্যম প্রয়োজন।
প্রফেসর হীলি বলেন, ‘আমি ইউএল এবং বুয়েট এর মধ্যে এই ইউনিভার্সিটি টু ইউনিভার্সিটি (ট২ট) অংশীদারত্ব প্রতিষ্ঠায় আনন্দিত, এটি সময়োপযোগী, উভয় পক্ষের জন্য উপকারী এবং উভয় সরকারের প্রচেষ্টার সঙ্গে সমন্বয়মূলক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়