সাবের হোসেন চৌধুরী : বনের জমি দখলে সরকারি প্রতিষ্ঠানকেও ছাড় নয়, বন কর্মকর্তার খুনিদের কঠোর শাস্তি নিশ্চিত করা হবে

আগের সংবাদ

সর্বাত্মক অভিযানে যৌথবাহিনী

পরের সংবাদ

ওবায়দুল কাদের : দলের মধ্যে কেউ ফ্রি স্টাইল করলে শাস্তি পেতেই হবে

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নেতাকর্মীদের সতর্ক করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দলের মধ্যে কেউ ফ্রি স্টাইল করলে শাস্তি পেতেই হবে। সব নোট করে রাখেন, সময়মতো ব্যবস্থা নেবেন। অপরাধ করলে জেল জরিমানার বাইরে ‘নেত্রীর শাস্তিও’ যে আছে, এ কথা মনে করিয়ে দিয়েছেন দলের সাধারণ সম্পাদক। বললেন, দলে কিছু শাস্তি শেখ হাসিনা নানাভাবে দিয়ে দিয়েছেন। কতজন অনেক বড় জায়গা থেকে নেমে গেছে। গতকাল বৃহস্পতিবার মুজিবনগর দিবস সামনে রেখে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে খুলনা বিভাগের নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় এ মন্তব্য করেন তিনি।
ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সংকট কাটিয়ে উঠেছি। তারা (বিএনপি) ভেবেছিল ইলেকশন হলেও দুর্ভিক্ষ হবে, সরকার পাঁচ দিনও টিকবে না। আবোল-তাবোল বলা তাদের রাজনীতি। আমরা সেদিকে মন দেব না। আমরা ঐক্যবদ্ধ থাকলে কেউ আমাদের ক্ষতি করতে পারবে না। ইলেকশন হয়ে গেছে, সামনে উপজেলা নির্বাচন, আমাদের নিজেদের মধ্যে দ্ব›দ্ব সংঘাত, মনোমালিন্য এসব যদি দৃশ্যপটে হাজির করা হয় তাহলে আমাদের চলার পথ কঠিন হয়ে যাবে।
সংসদ সদস্য বা মন্ত্রীরা কেউ যেন উপজেলা নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা না করেন, এ বিষয়েও সবাইকে সতর্ক করে দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি বলেন, নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা কেউ করবেন না। কেউ প্রার্থী হতে চাইলে হবে, বাধা নেই। নৌকা দেয়া হচ্ছে না কিছু বাস্তব পরিস্থিতির কারণে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বিএনপি করেনি, তারপরও ৪২ দশমিক ৮ শতাংশ টার্ন আউট। এটা সারা পৃথিবীর স্ট্যান্ডার্ডে সন্তোষজনক।
নিজের দলের নেতাকর্মীদের আরো দায়িত্বশীল বক্তব্য দেয়ার নির্দেশ দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। ওবায়দুল কাদের বলেন, অনেককে দেখি ফেসবুক লাইভে এসে বলতে থাকেন যার যা খুশি। এগুলো ঠিক নয়। দল করলে দলের শৃঙ্খলা মেনে চলতে হবে। সামাজিক যোগাযোগমাধ্যমে চট করে এসে ফ্রি স্টাইলে কথা বলে দলকে ছোট করবেন না। দলের কর্মীরা শত্রæ নয়। ‘আসল শত্রæ’ চিহ্নিত করে দলীয় নেতাকর্মীদের কাজ করার আহ্বান জানান কাদের। আর উপজেলা নির্বাচন নিয়ে এড়িয়ে চলার পরামর্শ দেন তিনি। মন্ত্রী বলেন, উপজেলা নির্বাচনে অভ্যন্তরীণ মনোমালিন্য সামনে আনলে, দলের জন্য সুখকর হয় না।
তিনি আরো বলেন, আমাদের অর্থনীতির সংকট একেবারে কেটে গেছে- এ কথা বলা যেমন ঠিক নয়, তেমনি অর্থনীতির ভয়াবহ অবস্থা যারা বলেন, সেটাও ঠিক নয়। আজকে আফ্রিকান দেশগুলোতে অস্থিরতা, লোহিত সাগরে দ্ব›দ্ব। এসব আছে, সংকটও আছে। আজকে পৃথিবী একটা গেøাবাল ভিলেজ, কোথাও সংকট হলে তার রেশ অন্য দেশে এসে পরে। আমাদের জ¦ালানি, প্রাইস অফ অ্যাসেনশিয়ালস, ডলার সংকট- এসবই আন্তর্জাতিকভাবে সম্পর্কিত।

বিএনপিও বুঝেছে, তারেকের নেতৃত্বে দল ডুবে যাবে : ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে বিএনপি যে ক্রমশই ভুলের চোরাবালিতে ডুবে যাবে, তা দলটির নেতারাও বুঝতে শুরু করেছে বলে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, বিএনপি আন্দোলনে ব্যর্থ, নির্বাচন ঠেকাতে ব্যর্থ, রমজানকেন্দ্রিক রাজনীতিতে ব্যর্থ, ভারত-বিরোধী রাজনীতিতেও ব্যর্থ। তিনি বলেন, সাহস থাকে দেশে এসে রাজনীতি করুন। এখন লন্ডনে বসে আন্দোলনের ডাক দিলে আর কেউ সাড়া দেবে না, জনগণ সাড়া দেবে না, এখন বিএনপির নেতাকর্মীরাই এই আন্দোলনকে ভুয়া বলছেন।
১৭ এপ্রিল আমাদের জন্মের চেতনা : সেতুমন্ত্রী বলেন, এই দিবসটি উপলক্ষে বিএনপিসহ বড়-বড় দলগুলো কারো অনুষ্ঠানমালা আছে এমনটা জানা নেই। আমরা পালন করব। কারণ এটি আমাদের জন্মের চেতনা। এই চেতনা আওয়ামী লীগকে ধারণ করতে হবে। যারা এখনো বাংলাদেশের স্বাধীনতাকে ভাবে পর্বতের মূষিক প্রসবের মতো কোনো ঘটনা, হঠাৎ করে কেউ বাঁশি ফুঁ দিয়ে দেশ স্বাধীন করেছে, তাদের উদ্দেশে একটা কথাই বলতে চাই, স্বাধীনতা ঘোষণা দেয়ার ম্যান্ডেট জনগণ থেকে পেয়েছিলেন শুধু বঙ্গবন্ধু। এ সময় আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহর সভাপতিত্বে সভায় যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়–য়া, উপদপ্তর সম্পাদক সায়েম খান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়