সায়মা ওয়াজেদের কারণে অটিজম নিয়ে সচেতনতা বেড়েছে : বাহাউদ্দিন নাছিম

আগের সংবাদ

পাহাড় জনপদে আতঙ্কের ঢেউ

পরের সংবাদ

কাবায় হঠাৎ অভূতপূর্ব দৃশ্য

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইসলামের পবিত্র ভূমি কাবা শরিফে গত মঙ্গলবার সকালে অভূতপূর্ব দৃশ্যের অবতারণা হয়েছিল। কাবার আশপাশ ও সেখানকার আকাশ আজ সকালে নীল আকার ধারণ করেছিল- যা দেখে চোখ জুড়িয়েছে উপস্থিত মুসল্লিদের। কাবাভিত্তিক ওয়েবসাইট ‘ইনসাইড দ্য হারামাইন’ একটি ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা যায়, সকালের স্নিগ্ধতায় অপূর্ব রূপ ধারণ করেছে কাবা ও আশপাশের অঞ্চল। অন্য সময় কাবা লোকে লোকারণ্য থাকলেও; সকাল বেলা এটি প্রায় খালি ছিল। ওই সময় সেখানে অনেককে বসে থাকতে দেখা যাচ্ছিল।
যা মনে হচ্ছে, তারা হয়তো পবিত্র কুরআন শরিফ পাঠ করছিলেন। সকালে এমন সুন্দর দৃশ্যের পর কাবা ও আশপাশে বৃষ্টি ঝরে। তবে বৃষ্টিও মুসল্লিদের জন্য কোনো বাধা হয়ে দাঁড়ায়নি। হাজার হাজার মুসল্লি রমজানের অন্যান্য দিনের মতো কাবায় এসে ভিড় করেন। গত ১১ মার্চ সৌদি আরবে পবিত্র রমজান মাস শুরু হয়। দেখতে দেখতে রমজান প্রায় শেষের দিকে চলে এসেছে। রমজানের শুরু থেকেই কাবাতে প্রতিদিন লাখ লাখ মানুষ নামাজ ও ওমরাহ করতে এসেছেন। রমজানের প্রথম ১৫ দিনে কাবায় অন্তত ৮০ লাখ মুসল্লি নামাজ আদায় করেছিলেন। দিন গড়ানোর সঙ্গে সঙ্গে এ সংখ্যা আরো বেড়েছে।
কাবা শরিফ ছাড়াও মদিনার মসজিদে নববিতেও রমজানে সাধারণ মুসল্লিদের ঢল নামে। সৌদির বিভিন্ন সংবাদমাধ্যমে জানানো হয় রমজানের প্রথম ১৫ দিনে মসজিদে নববিতে দেড় কোটি মুসল্লির সমাগম হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়