মোহাম্মদপুরে ২৫ দিন ধরে শিকলে বেঁধে তরুণীকে দলবদ্ধ ধর্ষণ

আগের সংবাদ

পাল্টে যাচ্ছে এসএসসি পরীক্ষা : শিখনকালীন ৪০ শতাংশ, ৩০ নম্বর হাতেকলমে এবং ৩০ নম্বর সামষ্টিক মূল্যায়ন

পরের সংবাদ

ব্রাইটনকে হারিয়ে শীর্ষে লিভারপুল

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে ব্রাইটনকে ২-১ গোলে হারিয়েছে লিভারপুল। অন্যদিকে আর্সেনাল-ম্যানসিটি ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। স্প্যানিশ লা লিগায় রদিগোর জোড়া গোলে অ্যাথলেটিক ক্লাবকে ২-০ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ।
ইংলিশ প্রিমিয়ার লিগে ঘরের মাঠে দ্বিতীয় মিনিটে গোল হজম করেই স্তব্ধ হয়ে যায় লিভারপুলের সমর্থকরা। তাদের সামনে লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ। প্রতিপক্ষ মাঝারিমানের দল ব্রাইটন অ্যান্ড হোভ আলবিওন হওয়ার কারণে সেই সম্ভাবনা আরও বেড়ে যায়; যার কারণে অ্যানফিল্ডে দর্শকদের আগ্রহও ছিল বেশি। কিন্তু চেয়ার ঠিক করে বসার আগেই গোল হজম করে বসল তাদের প্রিয় দল।
এই অবস্থা থেকে প্রথমে লুইজ দিয়াজের গোলে (২৬তম মিনিটে) সমতা এবং পরে (৬৫তম মিনিটে) মোহাম্মদ সালাহর গোলে ২-১ ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে ইয়ুর্গেন ক্লপের দল লিভারপুল।
এই জয়ে ২৯ ম্যাচ শেষে ৬৭ পয়েন্ট নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের টেবিলে এককভাবে শীর্ষে অবস্থান করছে লিভারপুল। ম্যানসিটি-আর্সেনাল ম্যাচ ড্র হওয়ার কারণে ৬৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আর্সেনাল এবং ৬৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ম্যানসিটি।
ম্যাচের শেষ ১০ মিনিটে ছিল টানটান উত্তেজনা। তবুও ব্রাইটনের বিরুদ্ধে লিভারপুলই শেষ পর্যন্ত জয় পেয়েছে। পুরো ম্যাচে মোহাম্মদ সালাহদের ৫৫ শতাংশ বল নিজেদের নিয়ন্ত্রণে থাকলেও দারুণ লড়াই করেছে পয়েন্ট টেবিলে নবম স্থানে থাকা ব্রাইটন।
অ্যানফিল্ডে ম্যাচের ৬৫ মিনিটে মোহাম্মদ সালাহ লিভারপুলকে জয়ের যে গোল উপহার দিয়েছে সেটি সাজিয়ে দেন আর্জেন্টাইন তারকা ম্যাক অ্যালিস্টার। মূলত অ্যালিস্টারের নেতৃত্বেই হয়েছে অধিকাংশ আক্রমণ। গত রবিবার রাতে ব্রাইটন চমকে দেয় খেলা শুরু হতে না হতেই। ৮৪তম সেকেন্ডে (২য় মিনিট) অসাধারণ এক শটে ব্রাইটনকে এগিয়ে দেন ড্যানি ওয়েলবেক। ২৬ মিনিটে ম্যাচে সমতা ফেরান লিভারপুলের সুযোগসন্ধানী তারকা লুইস দিয়াজ।
মোহাম্মদ সালাহ মোট ১২টি শট নেন ব্রাইটনের পোস্ট লক্ষ্যে। ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে কোনো ফুটবলার এক ম্যাচে প্রতিপক্ষের পোস্ট লক্ষ্য করে এতগুলো শট আর কখনো নেয়নি। এর মধ্যে একটি শটই জড়ায় শুধু প্রতিপক্ষের জালে।
প্রিমিয়ার লিগের আরেক ম্যাচে জিতলেই শীর্ষে উঠে যেত আর্সেনাল। কিন্তু প্রতিপক্ষ তো আর সহজ কেউ নয়। গত মৌসুমে যারা আর্সেনালের শিরোপা কেড়ে নিয়েছিল, সেই ম্যানচেস্টার সিটি। আবার ম্যাচটি ছিল ম্যানসিটির ঘরের মাঠে। সব মিলিয়ে কঠিন এক পরীক্ষার মুখোমুখি হয়েছিল মাইকেল আর্তেতার শিষ্যরা। লিভারপুলের পাশাপাশি গত ম্যাচে শীর্ষে ওঠার সুযোগ ছিল ম্যানসিটির। সেক্ষেত্রে তাদের জিততে হতো, অন্য ম্যাচে লিভারপুলের হারতে হতো।
শেষ পর্যন্ত কিছুই হয়নি। কেউ জেতেনি আর্সেনাল-ম্যানসিটি মহারণে। গোলশূন্য ড্র হয়েছে ম্যাচটি। ফলে লিগ টেবিলের শীর্ষে ওঠা হয়নি এই দুই দলের কারোরই।
গত রবিবার রাতে ইত্তিহাদ স্টেডিয়ামে একচ্ছত্র আধিপত্য নিয়ে খেলেছে ম্যানসিটি। ৭২.৫ ভাগ বল দখলে ছিল ম্যানসিটির। অন্যদিকে আর্সেনালের দখলে ছিল মাত্র ২৭.৫ ভাগ। অর্থ্যাৎ সিটির মুহুর্মুহু আক্রমণের সয়লাব ঠেকিয়েছে শুধু আর্সেনাল।
তুমুল আক্রমণের মুখে বেশ কয়েকবার গোলের সুযোগ পেয়েছিল ম্যানসিটি। কিন্তু আর্লিং হালান্ডরা সে সুযোগগুলো কাজে লাগাতে পারেনি। পুরো ম্যাচে আধিপত্য দেখালেও আর্সেনালের গোল লক্ষ্যে মাত্র একটি শট নিতে পেরেছে সিটির ফুটবলাররা। ৫৮ ম্যাচ পর এই প্রথম ঘরের মাঠে কোনো গোল করতে সক্ষম হয়নি সিটিজেনরা।
এদিকে লা লিগায় ব্রাজিলিয়ান তারকা রদ্রিগোর দুই গোলে রীতিমত উড়ছে রিয়াল মাদ্রিদ। অ্যাথলেটিক ক্লাবকে গত রবিবার রাতে ২-০ গোলে হারিয়েছে লজ ব্লাঙ্কোজরা। এই জয়ে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষস্থান আরও মজবুত করেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা।
৩০ ম্যাচ শেষে রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৭৫। সমান সংখ্যক ম্যাচে ৬৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বার্সেলোনা। অর্থ্যাৎ বার্সার চেয়ে ৮ পয়েন্ট এগিয়ে রিয়াল। মৌসুমের শুরুতে চমক সৃষ্টি করা জিরোনার পয়েন্ট ৩০ ম্যাচে ৬৫। ৩০ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে অ্যাথলেটিক বিলবাও।
ম্যাচের ৮ম মিনিটে প্রথম গোল করেন রদ্রিগো। বাম পাশে একেবারে কর্ণারের কাছে বল রিসিভ করেন তিনি। এরপর দ্রুতগতিতে বল নিয়ে এগিয়ে আসেন বক্সে। অ্যাথলেটিকোর ডিফেন্স তাকে কোনোভাবেই রুখতে পারেনি। দারুণ এক শটে বিলবাওয়ের জালে বলটি জড়িয়ে দেন তিনি। ৭৩তম মিনিটে জুদ বেলিংহ্যাম কাউন্টার অ্যাটাক থেকে বল নিয়ে এগিয়ে এসে পাস দেন রদ্রিগোকে। সেটিই আবার অ্যাথলেটিক ক্লাবের জালে জড়িয়ে দেন রদ্রিগো।
এই হারের ফলে আগামী বছর চ্যাম্পিয়ন্স লিগ খেলার স্বপ্নের পথে একটা হোঁচট খেলো অ্যাথলেটিক ক্লাব। চতুর্থ থাকে থাকলেও অ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে মাত্র ১ পয়েন্ট এগিয়ে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়